নরসিংদীর এসএমই পন্য মেলার সমাপ্তি

0
108

নরসিংদীর এসএমই পন্য মেলার সমাপ্তি
এসএমই পণ্য মেলা ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জানালা
-মোহাম্মদ নজরুল ইসলামএমপি
হলধর দাস: এসএমই পণ্য হলো ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জানালা। ক্ষুদ্র-মাঝারি শিল্পের কারণে আমাদের দেশে দিন দিন উৎপাদন বাড়তে শুরু করেছে। ৪০ বিলিয়ন ডলার মূল্যের পণ্য আমরা এবার রপ্তানী করতে সমর্থ হয়েছি। এক সময় প্রাচ্যের মানচেস্টার এই নরসিংদী জেলার লোক হিসেবে আমাদেরকে তাঁতী বলতো। তখন লজ্জা পাইতাম। কিন্তু এখন এই তাঁত দিয়ে আমরা পৃথিবীতে বিখ্যাত হয়েছি। বস্ত্র শিল্পই হলো সভ্যতার অন্যতম প্রাচীন নিদর্শন। আগে বাংলাদেশকে বেকারের দেশ বলতো। এখন আর বেকারের দেশ বলে না। ক্ষুদ্র ও মাঝারি শিল্প দেশের বেকারত্ব কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। গতকাল বৃহস্পতিবার ৭ মার্চ এসএমই ফাউন্ডেশনের আয়োজনে নরসিংদীতে ৮ দিনব্যাপী আঞ্চলিক এসএমই পণ্য মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
জেলা প্রশাসক ফারহানা কাউনাইন বক্তব্যের প্রেক্ষিতে প্রধান অতিথি বলেন, নরসিংদীতে একটি কারিগরি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার জন্য যা কিছু করার প্রয়োজন করব।
সভাপতির বক্তব্যে নরসিংদীর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট ফারহানা কাউনাইন বলেন, নরসিংদীর উৎপাদিত বস্ত্র বাংলাদেশের ৮০ ভাগ চাহিদা পূরণ করে চলছে। আমাদের এই এসএমই পণ্য মেলার উদ্দেশ্য হলো ক্ষুদ্র-মাঝারি শিল্পকে আরো উৎসাহিত করা এবং আমাদের এই ক্ষুদ্র-মাঝারি শিল্পের উৎপাদিত পণ্য বিশ্ব বাজারে সমাদৃত করা। মাননীয় প্রধানমন্ত্রী সারা দেশের প্রতি জেলায় একটি করে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার যে পরিকল্পনা নিয়েছেন সেক্ষেত্রে নরসিংদীতে আমি একটি টেক্সটাইল বিশ্ববিদ্যালয় করার জন্য প্রস্তাব করে এসেছি। এ ব্যাপারে আজকের প্রধান অতিথিকে সার্বিক সহযোগিতার জন্য অনুরোধ করছি।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মো. শাহরিয়ার আলম, নরসিংদী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট আবদুল্লাহ আল মামুন, নাসিব নরসিংদীর সভাপতি আলহাজ্ব নূরুল হক। শুভেচ্ছা বক্তব্য রাখেন বিসিক নরসিংদীর এজিএম সাজ্জাদ হোসেন চৌধুরী।
অন্যান্যদের মধ্যে প্রফেসর সূর্য্যকান্ত দাদস, প্রফেসর মোহাম্মদ আলী উপস্থিত ছিলেন। জেলা প্রশাসন, বিসিক, চেম্বার ও নাসিব নরসিংদীর সার্বিক সহযোগিতায় জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে ৭৪ টি স্থানীয় পণ্যের স্টল বসে। মেলার প্রতিদিনই নানা সংগঠনের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। মেলার বিশেষ আকর্ষণ ছিল র‌্যাফেল ড্র। উল্লেখ্য, গত ২৮ ফেব্রুয়ারি এসএমই পণ্য মেলার শুভ উদ্বোধন করেন নরসিংদীর কৃতি সন্তান শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি।

327 total views, 3 views today

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here