গ্রামীণ দর্পণ ডেস্ক|:

সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন বাংলাদেশে সফররত সুইজারল্যান্ডের রাষ্ট্রপতি অ্যালেই বারসেট।

সোমবার তিনি শহীদদের ফুল দিয়ে সম্মান প্রদর্শন ও দর্শনার্থীদের বইয়ে স্বাক্ষর করেন।
পরে ধানমণ্ডিতে বঙ্গবন্ধু জাদুঘরে জাতির জনক শেখ মুজিবুর রহমানের প্রতি সম্মান জানান সুইস রাষ্ট্রপতি।
তিনি বঙ্গবন্ধু প্রতিকৃতিতে ফুল দেন এবং জাদুঘরটি ঘুরে দেখেন।
এসময় তার সাথে ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম এবং বঙ্গবন্ধুর নাতি ও শেখ রেহানার ছেলে রেজওয়ান সিদ্দিক ববি।
এছাড়াও ঢাকায় নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেনে হোলেনস্টেইন উপস্থিত ছিলেন।
পরে সেখানে দর্শনার্থীদের বইয়ে স্বাক্ষর করেন অ্যালেই বারসেট।
এছাড়া পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী ও পরিকল্পনামন্ত্রী এএইচএম মুস্তফা কামালের সাথে বাংলাদেশ-সুইজারল্যান্ডের একটি উচ্চ পর্যায়ের ব্যবসা সম্মেলনে যোগ দেন সুইস কনফেডারেশনের সভাপতি।
প্রসঙ্গত, চারদিনের সফরে রবিবার ঢাকায় আসেন অ্যালেই বারসেট। এবারই প্রথম কোনো সুইস রাষ্ট্রপতি বাংলাদেশ সফরে আসলেন।
আগামীকাল কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প সফর করতে পারেন তিনি।
ঢাকার সুইস দূতাবাস জানায়, এই সফরের প্রধান লক্ষ্য হচ্ছে- মিয়ানমারের রোহিঙ্গা সংকটের কারণে ক্ষতিগ্রস্ত বাংলাদেশের সাথে একাত্মতা প্রকাশ এবং দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ দ্বিপাক্ষিক সম্পর্ক স্থাপন।
এই সফরের মাধ্যমে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক ছাড়াও অর্থনৈতিক, উন্নয়ন এবং সাংস্কৃতিক সম্পর্ক জোরদারের বিষয়েও আলোচনা হবে।
বাংলাদেশে অবস্থানকালে নাগরিক সমাজের বিভিন্ন প্রতিনিধি এবং বাংলাদেশে অবস্থিত সুইস ব্যবসায়ীদের সাথে সাক্ষাৎ করার কথা রয়েছে বারসেটের। এছাড়া ঢাকা আর্ট সামিটও পরিদর্শন করার কথা রয়েছে তার।
সুইজারল্যান্ড ও বাংলাদেশের মধ্যে দীর্ঘস্থায়ী উন্নয়ন সহযোগিতাপূর্ণ সম্পর্ক রয়েছে। সুইস উন্নয়ন সহযোগিতার তালিকায় বাংলাদেশের অগ্রাধিকার রয়েছে।
একই সাথে দু’দেশের দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্কও ক্রমবর্ধমান হারে বেড়ে চলেছে। ২০১০ সালের পর থেকে দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ দ্বিগুণ হয়েছে।

338 total views, 3 views today