মাননীয় প্রধানমন্ত্রীর হাত থেকে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক গ্রহণ করলেন শ্রেষ্ঠ ডিসি সৈয়দা ফারহানা কাউনাইন

0
34

স্টাফ রিপোর্টার: রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বুধবার সকাল ১০টায় জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ ২০১৯ উদযাপন উপলক্ষে সপ্তাহব্যাপি কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া জাতীয় শিক্ষা পদক বিতরণ করেন প্রধানমন্ত্রী।
এ বছর ১৩ মার্চ থেকে ১৯ মার্চ জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ ২০১৯ উদযাপন করা হচ্ছে। জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহের এবারের প্রতিপাদ্য হলো ‘প্রাথমিক শিক্ষার দীপ্তি, উন্নত জীবনের ভিত্তি’। এ সপ্তাহ উদযাপন উপলক্ষে বিভাগীয় উপ-পরিচালকের কার্যালয়, জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস, দেশের ও বিদেশের সব প্রাথমিক বিদ্যালয়ে শোভাযাত্রা, সেমিনার, আলোচনা সভার কর্মসূচি ঘোষণা করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। নরসিংদীর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন দেশসেরা শ্রেষ্ঠ জেলা প্রশাসক নির্বাচিত হয়েছেন। প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর-২০১৮ এর জাতীয় প্রাথমিক শিক্ষা পদক প্রাপ্তির তালিকায় এবার স্থান করে নিয়েছেন নরসিংদীর জেলা প্রশাসক। প্রাথমিক শিক্ষা খাতে ব্যাপক অবদানের জন্য তাকে এই পদকে ভূষিত করেন প্রাথমিক শিক্ষা ও গণশিক্ষা অধিদপ্তর। এরই প্রেক্ষিতে ১৩ মার্চ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক-২০১৮ গ্রহণ করেন নরসিংদীর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন।
উল্লেখ্য, ১১ মার্চ ২০১৮ নরসিংদীতে ১৭তম নরসিংদীর প্রথম নারী জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে যোগদান করেন। যোগদানের পরপরই তিনি শিক্ষা ব্যবস্থার ভিত্তি প্রাথমিক শিক্ষাসহ সকল স্তরের মানোন্নয়নে কাজ শুরু করেন। ফলশ্রুতিতে প্রাথমিক বিদ্যালয়ে ঝরে পড়া হ্রাস, মিড ডে মিল চালুকরণ, মা সমাবেশ, উঠান বৈঠক, পুষ্টি তথ্য বিতরণ, ক্ষুদে ডাক্তার কার্যক্রম, সততা স্টোর চালুকরণ, অবকাঠামোর উন্নয়ন, শিক্ষা উপকরণ বিতরণ, পরিস্কার পরিচ্ছন্নতায় উদ্বুদ্বকরণে ডাস্টবিন বিতরণ, পোষাক বিতরণ, খেলার সামগ্রী বিতরণ, মাঠ ভরাট, নিরাপত্তা বেষ্টনী নির্মাণ, টুল বেঞ্চ বিতরণ, নীতির পাঠশালা চালুকরণসহ বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন ও তার বাস্তবায়ন করে চলেছেন। বিশেষ করে শিক্ষার্থীদের মাঝে মহান মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও লালন-পালনে জেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে মুক্তিযুদ্ধ কর্ণার স্থাপন করেন, যা নরসিংদীর সর্বমহলে প্রশংসিত হয়েছে।

102 total views, 9 views today

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here