রাতে আকাশে উড়বে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট

0
245

ইউএনবি:- ঘড়ির কাটায় বৃহস্পতিবার দিবাগত রাত ২টা ১২টা মিনিটে বিশ্ব স্যাটেলাইট দেশের ক্লাবে অন্তর্ভূক্তি ঘটবে বাংলাদেশের। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার বিকাল ৪টা ১২ মিনিটে ৫৭তম দেশে হিসেবে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ আকাশে উৎক্ষেপণ হবে।

এজন্য সকল প্রস্তুতি সম্পন্ন করেছে মার্কিন বেসরকারি মহাকাশ গবেষণা সংস্থা স্পেস-এক্স। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের জন্য প্রস্তুত রাখা হয়েছে স্যাটেলাইট, ফ্যালকন-৯ রকেট। ফ্লোরিডারকেপ ক্যানাভেরাল থেকে প্যাড ৩৯-এ ‘ফ্যালকন-৯’রকেটে করে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হবে।
যুক্তরাষ্ট্র সময় বুধবার সকালে বাংলাদেশ প্রতিনিধি দলের সাথে স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি রিভিউ বিষয়ক সভা হয়েছে স্পেস-এক্স কর্তৃপক্ষর। বাংলাদেশ প্রতিনিধি দলকে উৎক্ষেপণের প্রস্তুতি সম্পর্কে অবহিত করা হয়েছে।
বৈঠকে উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ডাক, টেলিযোগাযোগ ওবিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদসহ কমিশনের বিভিন্ন কর্মকর্তা।
তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম ইউএনবিকে বলেছেন,উৎক্ষেপণের জন্য স্যাটেলাইট প্রস্তুত। স্পেস-এক্স কর্তৃপক্ষ আমাদের সকল বিষয়ে অবহিত করে বলেছেন,উৎক্ষেপণের জন্য লাঞ্চার প্রস্তুত।লঞ্চিং প্যাডও প্রস্তুত।লঞ্চার আজ (বুধবার) উৎক্ষেপণের জন্য লঞ্চিং প্যাডে নিয়ে ঊর্ধ্বমুখী করে রাখা হবে।
তিনি বলেন, আবহাওয়া ঠিক থাকলে আগামীকাল যুক্তরাষ্ট্র সময় বিকাল ৪ টা ১২ মিনিটে (বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত ২টা ১২ মিনিট) বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে।তারপর রকেটে করে স্যাটেলাইট মহাকাশের পথে বাংলাদেশের ভাড়া নেয়া অরবিটার স্লট ১১৯.৯ (ডিগ্রিতে) যাবে।
প্রতিনিধি দলের সদস্যতথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ইউএনবিকে জানান, আগামীকাল (বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত ২টা ১২ মিনিট) নির্ধারিত সময়েইবঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ হবে। এ বিষয়ে সব ধরনের প্রস্তুতি নিয়েছে কর্তৃপক্ষ। আজকে (বুধবার)আমাদের সাথে আলোচনা হয়েছে।
তিনি বলেন, উৎক্ষেপণের পরেরদিন যুক্তরাষ্ট্র সময় ১১ মে সকালে বিটিআরসি স্হানীয় হোটেলে প্রেস কনফারেন্স মাধ্যমে স্যাটেলাইট সম্পর্কে বিস্তারিত জানানো হবে।
প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট তিনটি ক্যাটাগরিতে সেবা দেবে। ব্রডকাস্টিং, টেলিকমিউনিকেশন ও ডাটা কমিউনিকেশন সেবা দিয়ে বাংলাদেশের টেলিযোগাযোগ খাতে অভুতপূর্ব উন্নতি করবে।
তারানা হালিমের নেতৃত্বে প্রতিনিধি দল যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় রয়েছেন। মঙ্গলবার বাংলাদেশ প্রতিনিধি দলফ্লোরিডায় পৌঁছেন।
স্পেস-এক্স কর্তৃপক্ষ জানিয়েছে, বঙ্গবন্ধুস্যাটেলাইট-১ যুক্তরাষ্ট্রোর স্থানীয় সময় ১০ মে বিকাল ৪টা থেকে ৬টা ২২ মিনিট এবং বাংলাদেশ সময় দিবাগত রাত অর্থাৎ ১১ মে ভোর ২টা ১২ মিনিট থেকে ৪টা ২২ মিনিটের মধ্যেউৎক্ষেপণ হবে।
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার অরল্যান্ডোর কেপ কেনেডি সেন্টারের লাঞ্চিং প্যাড থেকে উড়বে দেশের প্রথম স্যাটেলাইট। আর এর মাধ্যমে বিশ্বের ৫৭তম নিজস্ব স্যাটেলাইটের তালিকায় নাম উঠবে বাংলাদেশের।
স্যাটেলাইট উৎক্ষেপণ অনুষ্ঠানেপ্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক,আইসিটি বিষয়ক সংসদ সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ,ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদসহ বাংলাদেশ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।
টেলিযোগাযোগ বিভাগ জানায়, বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) উৎক্ষেপণ অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হবে।

392 total views, 3 views today

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here