সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, জাতীয় ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি আমাদের অমূল্য সম্পদ। বাঙালি জাতির এ বৈচিত্র্যম-িত ও ঐতিহ্যবাহী সংস্কৃতির যথাযথ পরিচর্যা, লালন, উন্নয়ন ও সাবলীল বিকাশে সরকার বিভিন্ন কর্মকা- পরিচালনা করছে।

প্রতিমন্ত্রী আজ ঢাকায় ‘জাতীয় সংস্কৃতি বিকাশে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের ঐতিহ্য সংরক্ষণের গুরুত্ব ও প্রতিবন্ধকতা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

বাংলাদেশ ইনস্টিটিউট অভ্ ইন্টারন্যাশনাল এন্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম আব্দুর রহমান সেমিনারে সভাপতিত্ব করেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইউনিভার্সিটি অভ্ প্রফেশনালস এর বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর ড. সৈয়দ আনোয়ার হোসেন। বিষয়ভিত্তিক আলোচনায় অংশগ্রহণ করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমা ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোঃ মেসবাহুল ইসলাম প্রমুখ।

প্রতিমন্ত্রী মন্ত্রণালয়ের বিভিন্ন উন্নয়ন কর্মকা- তুলে ধরে বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনগণকে জাতীয় সংস্কৃতির মূল স্রোতধারার সঙ্গে সম্পৃক্ত করার লক্ষ্যে বিভিন্ন জাতীয় দিবস ও উৎসব উদযাপন, স্থানীয় শিল্পীদের রাষ্টীয় অনুষ্ঠানে অংশগ্রহণ করার সুযোগ করা হয়েছে। সমন্বিত সংস্কৃতি বিকাশের লক্ষ্যে তিনটি পার্বত্য জেলায় একটি করে কালচারাল কমপ্লেক্স নির্মাণ করা হবে।

279 total views, 3 views today