৫ দিনব্যাপি ডিসি সম্মেলন শুরু
৫ দিনব্যাপি ডিসি সম্মেলন শুরু

স্টাফ রিপোর্টার: পাঁচ দিনের জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন শুরু হয়েছে। রোববার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন। প্রধানমন্ত্রী কার্যালয়ের শাপলা হলে অনুষ্ঠিত সম্মেলনের প্রথম দিনে দেশের সকল জেলার জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনাররা উপস্থিত রয়েছেন। রোববার বেলা ১১টায় প্রধানমন্ত্রীর সঙ্গে মুক্ত আলোচনায় মিলিত হয়েছেন তারা। প্রধানমন্ত্রী কার্যালয়ের করবী হলে এই বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে জেলা প্রশাসকরা প্রধানমন্ত্রীর কাছে মাঠ পর্যায়ের নানা সমস্যার কথা তুলে ধরেন। পরে প্রধানমন্ত্রী মাঠ পর্যায়ে কীভাবে কাজ করবেন সেই দিক নির্দেশনা দেন। বিকেল থেকে সচিবালয়ে শুরু হয় ডিসি সম্মেলনের কার্য অধিবেশন। মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় এই অধিবেশন। কার্য অধিবেশনে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। সেখানে মন্ত্রী, প্রতিমন্ত্রী, সচিবরা তাদের প্রয়োজনীয় দিক নির্দেশনা দেন ডিসিদের।
রোববার থেকে শুরু হওয়া ডিসি সম্মেলন শেষ হবে ১৮ জুলাই বৃহস্পতিবার। এবারই প্রথম তিন দিনের বদলে পাঁচ দিনব্যাপি অনুষ্ঠিত হচ্ছে ডিসি সম্মেলন। সম্মেলনে মোট অধিবেশন ২৯টি আর কার্য অধিবেশন হবে ২৪টি।
১৫ জুলাই সোমবার রাষ্ট্রপতির সঙ্গে দেখা করবেন জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনাররা। রাষ্ট্রপতি ডিসি’দের দিক নির্দেশনা দেবেন। ১৬ জুলাই মঙ্গলবার বিকেলে সুপ্রিম কোর্ট ভবন মিলনায়তনে প্রধান বিচারপতির সঙ্গে বৈঠক করবেন ডিসি’রা। ১৭ জুলাই বুধবার সকালে মন্ত্রিপরিষদ বিভাগে তিন বাহিনী প্রধানের সঙ্গে ডিসি’রা বৈঠক করবেন।
১৮ জুলাই সম্মেলনের শেষ দিনে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলমের সঙ্গে ডিসি’দের বৈঠক অনুষ্ঠিত হবে। তারপর তারা দেখা করবেন ডেপুটি স্পিকারের (স্পিকার দেশে না থাকায়) সঙ্গে। তার সঙ্গে বৈঠকের মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে শেষ হবে ডিসি সম্মেলন।

194 total views, 3 views today