1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 25, 2024, 10:52 am

শিবপুরে শহীদ আসাদ দিবস পালিত

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Saturday, January 20, 2024
  • 90 বার দেখা হয়েছে

 

বিশেষ প্রতিনিধি: শ্রদ্ধা আর ভালোবাসায় ৬৯ এর গণঅভ্যুত্থানের মহানায়ক শহীদ আসাদকে স্মরণ করেছেন শিবপুরের বিভিন্ন শ্রেণীপেশার মানুষ। নরসিংদীর শিবপুরে ’৬৯ এর গণঅভ্যুত্থানের নায়ক শহীদ আমানুল্লাহ মোহাম্মদ আসাদুজ্জামান (শহীদ আসাদ) এর ৫৫তম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে। শহীদ আসাদ দিবস উপলক্ষে শনিবার সকালে উপজেলার মাছিমপুর ইউনিয়নের ধানুয়াস্থ শহীদ আসাদের সমাধিস্থলে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক ও সামাজিক সংগঠন প্রভাত ফেরীসহ পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করে। এ সময় শহীদ আসাদের সমাধিস্থলে শ্রদ্ধা নিবেদন করেন শিবপুর আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সিরাজুল ইসলাম মোল্লা, শিবপুর মডেল থানার ওসি মো: ফরিদ উদ্দিন, নরসিংদী জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন মাস্টার, শিবপুর সরকারি শহীদ আসাদ কলেজ, শহীদ আসাদ কলেজিয়েট গার্লস হাইস্কুল এন্ড কলেজ, শিবপুর উপজেলা ও কলেজ শাখা ছাত্রলীগ, উপজেলা সাহিত্য পরিষদসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন।

শ্রদ্ধা নিবেদন শেষে শহীদ আসাদ দিবস উপলক্ষে শিবপুর সরকারি শহীদ আসাদ কলেজের হলরুমে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সরকারি শহীদ আসাদ কলেজের অধ্যক্ষ প্রফেসর কল্যাণী ব্যানার্জি’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য সিরাজুল ইসলাম মোল্লা। এ সময় আরো উপস্থিত ছিলেন শহীদ আসাদের ভাই ডা: নুরুজ্জামান, শিক্ষক শিক্ষার্থী ও পরিবারের লোকজন আসাদের স্মৃতিচারণ এবং আসাদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করেন। এছাড়াও শহীদ আসাদ কলেজিয়েট গার্লস স্কুল এন্ড কলেজ আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত।

উল্লেখ্য, ’৬৯ এর ২০ জানুয়ারী তৎকালীন স্বৈরাচারী আইয়ুব সরকারের বিরুদ্ধে ঐতিহাসিক ১১ দফা আন্দোলনের হরতাল চলাকালে ঢাকা মেডিকেল কলেজের সামনের (চাঁনখারপুল) এলাকায় পুলিশের গুলিতে নিহত হন আসাদ।

শহীদ আসাদ ১৯৪২ সালের ১০ জুন জন্মগ্রহণ করেন। তার গ্রামের বাড়ি নরসিংদীর শিবপুর থানার ধানুয়া গ্রামে। বাবার নাম মোহাম্মদ আবু তাহের। তিনি ১৯৬০ সালে মেট্রিক এবং ১৯৬৩ সালে ইন্টারমিডিয়েট পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে থেকে ইতিহাসে সম্মানসহ এমএ পাস করেন। ১৯৬৯ এর এই দিনে ঢাকার রাজপথে ছাত্র সংগ্রাম পরিষদের ডাকে আন্দোলনে অংশগ্রহণ করে পুলিশের গুলিতে নিহত হয় আমান উল্লাহ মোহাম্মদ আসাদ। সেই থেকে দিবসটি শহীদ আসাদ দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন