বৃষ্টির পানি সঞ্চয় করতে নৌপরিবহন মন্ত্রীর আহ্বান

0
69

গ্রামীণ দর্পণ ডেস্ক: নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বলেছেন, জলবায়ু পরিবর্তনের ফলে পৃথিবীর তাপমাত্রা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। প্রকৃতির এ পরিবর্তনে শুধু বাংলাদেশই নয়, সারা বিশ্বের মানুষও ক্ষতিগ্রস্থ হচ্ছে। প্রাকৃতিক বিপর্যয় থেকে রক্ষাকল্পে সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। ভূগর্ভস্থ পানি হ্রাসের ফলে মানবিক বিপর্যয় যাতে দেখা না দেয় সেজন্য মন্ত্রী সকলকে বৃষ্টির পানি সঞ্চয় করার আহ্বান জানান।
মন্ত্রী শনিবার ঢাকায় সেগুনবাগিচাস্থ স্বাধীনতা হলে ‘ভূগর্ভস্থ পানি হ্রাস এবং ভূগর্ভস্থ পানির পরিপূরণে বৃষ্টির পানি সঞ্চয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এই আহবান জানান। সাউথ এশিয়ান পিপলস্ ফোরাম এই সেমিনারের আয়োজন করে। ফোরামের সভাপতি লাভলী ইয়াসমিনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সংসদ সদস্য হাজেরা সুলতানা ও পানি বিশেষজ্ঞ এনামুল হক।
শাজাহান খান বলেন, দক্ষিণ এশিয়ার সড়কপথ, রেলপথ ও নৌপথে যোগাযোগ ব্যবস্থা সুগম করার লক্ষে কাজ করা হচ্ছে। ইতিমধ্যে বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের মধ্যে সড়কপথ চালু হয়েছে। নৌপথে বাংলাদেশ-ভারতের মধ্যে জাহাজ চলাচল করছে। তিনি আরো বলেন, দক্ষিণ এশিয়ার আন্তর্জাতিক নদীগুলোর ন্যায্য হিস্যা আদায়ে সরকার কাজ করছে। সূত্র: পিআইডি

209 total views, 5 views today

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here