তিন দিনব্যাপী আন্তর্জাতিক ইলিশ, পর্যটন ও উন্নয়ন উৎসব শুরু

0
77

গ্রামীণ দর্পণ ডেস্ক: ‘আন্তর্জাতিক পর্যটন দিবস’ উপলক্ষে ‘পদক্ষেপ বাংলাদেশ’ নামক একটি সংস্থার উদ্যোগে আজ ঢাকায় হোটেল পূর্বাণীতে ২৭-২৯ সেপ্টেম্বর পর্যন্ত তিন দিনব্যাপী ‘আন্তর্জাতিক ইলিশ, পর্যটন ও উন্নয়ন উৎসব-২০১৮’ শুরু হয়েছে।
কবি আসাদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য কবি কাজী রোজী, ডাক ও টেলিযোগাযোগ সচিব শ্যাম সুন্দর সিকদার, মৎস্য অধিদফতরের মহাপরিচালক আবু সাইদ মোঃ রাশেদুল হক, ঢাকা বিশ্ববিদ্যায়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক এবং শিশু সাহিত্যিক ফারুক হোসেন। অনুষ্ঠানে বাংলাদেশ ও ভারতের কবি-সাহিত্যিকগণ উপস্থিত থেকে ইলিশের পক্ষে কবিতা পাঠে অংশ নেন।
মন্ত্রী কবি-সাহিত্যিকদের অংশগ্রহণে ইলিশকে কাব্যে স্থান দেওয়ার মাধ্যমে এর প্রচার-প্রসার ও উৎপাদনের ক্ষেত্রে সংস্থাটির এমন উদ্যোগের প্রশংসা করেন। তিনি ও তাঁর মন্ত্রণালয়ের মাধ্যমে কবি-সাহিত্যিকদের নিয়ে ইলিশের পক্ষে জনমত গঠনের ব্যাপারে আশাবাদ প্রকাশ করেন।
ইলিশের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনার ক্ষেত্রে দেশবাসীসহ সরকারের কঠোর মনোভাবের উল্লেখ করে মন্ত্রী বলেন, ইলিশের নির্দিষ্ট কোনো দেশ নেই বলে অবারিত সাগর-নদীর মাধ্যমে আন্তঃদেশীয় অবস্থানে এরা বেড়ে ওঠে। তাই এদের প্রাচুর্য বৃদ্ধির জন্য বাংলাদেশের মতো জাটকা নিধন রোধ এবং মা ইলিশের আহরণ রোধেও দরকার আন্তঃদেশীয় সমন্বিত উদ্যোগ। সূত্র: পিআইডি

257 total views, 10 views today

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here