বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

0
34

ইউএনবি:- কালীপূজা উপলক্ষে বুধবার সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে।

তবে বেনাপোল বন্দর ও কাস্টমসের কার্যক্রম স্বাভাবিক রয়েছে এবং দুদেশের মধ্যে পাসপোর্ট যাত্রী চলাচলও অব্যাহত আছে।

বৃহস্পতিবার সকাল থেকে আবার এ পথে আমদানি-রপ্তানি বাণিজ্য চলবে বলে জানান বন্দর সংশ্লিষ্টরা।

ভারতের পেট্রাপোল সিঅ্যান্ডএফ স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, কালিপূজা উপলক্ষে ভারতে সরকারি ছুটি থাকায় বুধবার পেট্রাপোল বন্দরের সকল কাজকর্ম বন্ধ থাকবে। পূজা উপলক্ষে ট্রাক চালকরাও ট্রাক চালাতে চান না। সে কারণে কোনো পণ্য আমদানি রপ্তানি হবে না।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন বলেন, বন্ধের বিষয়টি ভারতীয় সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশন আমাদের আগেই জানিয়ে দিয়েছেন। তবে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকলেও কাস্টম ও বন্দরে কাজকর্ম স্বাভাবিক থাকছে।

’বেনাপোল কাস্টমস হাউসের সহকারী কমিশনার উওম চাকমা জানান, ভারতে কালিপূজা উপলক্ষে বন্ধ থাকার ফলে এ বন্দর দিয়ে কোনো আমদানি-রপ্তানি হবে না। তবে বেনাপোল বন্দরে আমদানি পণ্য খালাস ও কাস্টম হাউজের শুল্কায়নের কাজকর্ম স্বাভাবিক নিয়মে চলবে। ভারত থেকে পণ্য নিয়ে আসা ট্রাক পণ্য খালি করে ভারতে ফিরে যেতে পারবে।

এইদিকে  আমদানি-রপ্তানি বন্ধের কারণে শতশত পণ্যবোঝাই ট্রাক আটকা পড়েছ ওপারে ভারতের প্রটাপোল বন্দরে। দেশের শতকরা ৮০ ভাগ শিল্প কলকারখানা ও গার্মেন্টস ইন্ডাস্রিজ এর কাঁচামালা আমদানি হয় এই বন্দর দিয়ে। একদিন আমদানি রপ্তানি বন্ধে সরকারের ২১ কোটি টাকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হতে হয় বলে, এসি জানান।

34 total views, 2 views today

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here