পথ শিশুদের নিয়ে মধ্যাহ্ন ভোজ করলেন নরসিংদীর পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন

0
143

তৌহিদুর রহমান: পথ শিশুদের মনে সুন্দর চিন্তা চেতনা সৃষ্টির লক্ষে তাদের নিয়ে মধ্যাহ্নভোজ করেছেন নরসিংদীর পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন (বিপিএম,পিপিএম)। আজ শুক্রবার জুম্মা নামাজের পর জেলা পুলিশ লাইনের ড্রীল শিডে আগামীর ভবিষ্যত এই শিশুদের নিয়ে মধ্যাহ্ন ভোজের আয়োজন করা হয়। পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন নিজ হাতে প্রায় শখানেক শিশুদের খাবার পরিবেশন করেন। শুধু পথ শিশু নয় এই মধ্যহ্নভোজে অংশগ্রহণ করেছেন বায়োবৃদ্ধ অসচ্ছল ব্যাক্তিরাও।

কর্মফলের বিষবৃক্ষের নিচে বসে
চিন্তিত পিতা সন্তানের ভবিষ্যতে
কর্মের শুরুতে শুভবুদ্ধির উদয় হলে
বিষবৃক্ষটি অঙ্কুরিত হতো না
এই উর্বর মাটি সমতলে

কবির এই সুদুর প্রসারী চিন্তার বাস্তব প্রতিফলন ঘটাতে যেসব কর্ম করণীয় তার একটি দৃষ্টান্ত হয়ে উঠেছে এই মধ্যাহ্ন ভোজ। জেলা পুলিশ সুপারের মত কর্ম ব্যাস্ত ব্যাক্তির আমন্ত্রণে মধ্যাহ্নভোজ তাদের কে বেশ অনুপ্রাণিত করেছে। রাস্তায় রাস্তায় ঘুড়ে বেড়ানো এসব শিশুরা যেখানে পুলিশ দেখলে দুরে দুরে থাকে সে পুলিশের মেহমান হয়েছে তারা। কোন ঈদ কিংবা উৎসব কে কেন্দ্র করে নয় শুধু তাদের কে কেন্দ্র করে এই অয়োজনে বেশ খুশি ও উৎফুল্ল ছিল তারা। নরসিংদীর পুলিশ সুপার সাইফুল্লাহ মামুন বলেন, কোন শিশু অপরাধী হয়ে জন্ম নেয় না। অন্য ব্যাক্তির অপরাধ কিংবা সামাজিক বৈষম্যের কারনে তারা বিপথে চলে যায়। তারা এই দেশের সন্তান, এই দেশেই বড় হবে, বেচে থাকার তাগিদে নানা কাজ করবে। যদি মন্দ কর্ম শিখে তাহলে তো দেশ তাদের কাছ থেকে মন্দটাই পাবে। তাদের কে অবহেলা করা মানে নিজেদের ক্ষতি করা। তাই এসব পথ শিশুদের মনে দেশ, জাতী ও সমাজ নিয়ে যেন কোন ধরনের বিরূপ মনোভাব তৈরী না হয় সে দিকে সবার সচেষ্ট থাকতে হবে। আমাদের দেশের খুব অল্প বয়সি ছেলেরাও পরিবারের ভরণপোষনের দায়িত্ব নেয়। বড়দের সাথে পাল্লা দিয়ে অর্থ উপার্জন করে বাচতে শেখে। এমন দায়িত্ববোধ পৃথিবীর অনেক উন্নত দেশের ছেলেদের বেলায় খুজে পাওয়া বেশ দুস্কর। এই দায়িত্ববোধ সম্পন্ন সন্তানদের কে সঠিক দিক-নির্দেশনা দিলে দেশ কে তারা এগিয়ে নিয়ে যাবে।
নরসিংদীর পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন একজন কর্মদক্ষ পুলিশ সুপার। সেই সাথে তিনি কবি ও সাহিত্যিক। সমাজ উন্নয়নে তার সাহিত্যচর্চা প্রশংসনীয় ভ’মিকা রাখছে। নরসিংদীর প্রায় শতখানেক পথ শিশুদের নিয়ে মধ্যাহ্নভোজের অয়োজন দেশ ও সমাজের কল্যাণে নিয়োজিত মানুষের প্রেরণা হয়ে থাকবে। মধ্যহ্ন ভোজে উপস্থিত ছিলেন নরসিংদীর অতিরিক্ত পুলিশ সুপার (সদ্য পুলিশ সুপার পদোন্নতি প্রাপ্ত) জাকির হাসান, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) শফিউর রাহমান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) শাহরিয়ার আলম প্রমুখ।

145 total views, 1 views today

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here