1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
February 23, 2024, 5:27 pm
সর্বশেষ সংবাদ
শ্রীপুরে মহাসড়কের পাশের সাড়ে ৩ হাজার অবৈধ স্থাপনা উচ্ছেদ ট্রাব অ্যাওয়ার্ড পেলেন পরিচালক পলাশ মণি দাস নরসিংদীতে প্রাইভেটকারের ধাক্কায় অজ্ঞাত এক নারী নিহত পাঁচদোনা কেন্দ্রে নকলমুক্ত পরিবেশে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত মনোহরদীতে কাভার্ড ভ্যানের ধাক্কায় মোটর সাইকেল আরোহী নিহত সাস নরসিংদীর বার্ষিক বনভোজন অনুষ্ঠিত হয় গাঁজীপুরের গভীর বনে নক্ষত্রবাড়ী রিসোর্টে ভেজাল খাবার বিক্রেতাদের আইনের আওতায় এনে শাস্তি দিতে হবে -আসমা সুলতানা নাসরীন বই মেলায় পাওয়া যাচ্ছে নূরুল ইসলাম নূরচানের তিন বই বেলাবতে কৃষি ব্যাংক কর্তৃক গ্রাহকদের সাথে মতবিনিমিয় সভা অনুষ্ঠিত মাধবদীতে ১৩ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক

আরও ৪৩ পণ্য নিষিদ্ধ করল বিএসটিআই নিসিদ্ধের তালিকায় নরসিংদীর সুরেশ ও টাইগার ব্র্যান্ড

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Tuesday, May 12, 2020
  • 449 বার দেখা হয়েছে

গ্রামীণ দর্পণ ডেস্ক: ড্যানিশ, সুরেশ, প্রমি, পূবালী সল্টসহ ৪৩ ব্র্যান্ডের পণ্য নিষিদ্ধ ঘোষণা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। খোলা বাজার থেকে সার্ভিল্যান্স অভিযান পরিচালনা করে পণ্য কিনে বিএসটিআই ল্যাবরেটরিতে পরীক্ষা করে বাংলাদেশ মান (বিডিএস)-এর থেকে নিম্নমানের পাওয়ায় এসব পণ্য নিষিদ্ধ ঘোষণা করা হয়। একই সঙ্গে প্রতিষ্ঠানগুলোকে কারণ দর্শানোর নোটিসের পাশাপাশি পরবর্তীতে উক্ত পণ্যসমূহের মানোন্নয়ন করে পুণরানুমোদন ছাড়া সংশ্লিষ্ট উৎপাদনকারী, সরবরাহকারী, পাইকারি ও খুচরা বিক্রেতাদের বিক্রি-বিতরণ ও বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার থেকে বিরত থাকা এবং উৎপাদনকারীদের বাজার থেকে বিক্রিত মাল প্রত্যাহারের নির্দেশ দিয়েছে সংস্থাটি। ইতোপূর্বে আরও ১৭টি পণ্য নিম্নমানের পাওয়ায় সেগুলো সম্প্রতি নিষিদ্ধ ঘোষণা করে বিএসটিআই। পবিত্র রমজান মাস উপলক্ষে বিএসটিআই সার্ভিল্যান্স টিমের মাধ্যমে বিভিন্ন পণ্যের ৫২১টি নমুনা সংগ্রহ করা হয়। তার মধ্যে প্রথম ধাপে প্রাপ্ত ২৫১টি নমুনার পরীক্ষণ প্রতিবেদনের মধ্যে ১৭টি পণ্য নিম্নমানের পাওয়ায় ইতিমধ্যে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে এবং গণমাধ্যমে প্রচার/প্রকাশ করা হয়। বাকি আরও ২৭০টি নমুনার পরীক্ষণ প্রতিবেদনের মধ্যে ৪৩টি নমুনা নিম্নমানের পাওয়া গেছে। নিম্নমানের/ অকৃতকার্য পণ্যসমূহের উৎপাদনকারী ওইসব প্রতিষ্ঠানকে নিম্নমানের পণ্যের মানোন্নয়নপূর্বক বিএসটিআইকে অবহিত করার জন্য বলা হয়েছে। একই সঙ্গে বর্ণিত ব্যাচ/ উৎপাদনের তারিখ/ লটের বিক্রিত নিম্নমানের পণ্যসমূহ বাজার থেকে প্রত্যাহার করার জন্য নির্দেশ প্রদান করা হলো।
বিএসটিআই ল্যাবরেটরি পরীক্ষায় যেসব পণ্য নিম্নমানের পাওয়া যায় সেগুলো হলো : নরসিংদীর অন্নপূর্ণা অয়েল মিলসের সুরেশ ব্র্যান্ডের সরিষার তেল (ব্যাচ নম্বর ১৬২, উৎপাদন তারিখ ১২/২০১৯), ময়মনসিংহের মুক্তাগাছার বেঙ্গল অয়েল মিলসের চাওলি ফ্লাওয়ার ব্র্যান্ডের সরিষার তেল (ব্যাচ নম্বর ৪৫, উৎপাদন তারিখ ০৯-০২-২০২০), ময়মনসিংহের বিএল অয়েল মিলসের রুবি ব্র্যান্ডের সরিষার তেল (ব্যাচ নম্বর-উৎপাদন তারিখ ০৪/১১/২০১৯), ময়মনসিংহের পদ্মা অয়েল মিলসের হিলসা ব্র্যান্ডের সরিষার তেল (ব্যাচ নম্বর ৪৫, উৎপাদন তারিখ ০১/০১/২০২০), ময়মনসিংহের রূপন অয়েল মিলসের রিং ব্র্যান্ডের সরিষার তেল (ব্যাচ নম্বর ০১, উৎপাদন তারিখ ০১/০৩/২০২০), নরসিংদীর লোকনাথ অয়েল মিলসের টাইগার ব্র্যান্ডের সরিষার তেল, জামালপুরের আলী ন্যাচারাল অয়েল মিলস অ্যান্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কল্যাণী ব্র্যান্ডের ফর্টিফাইড এডিবল রাইস ব্রান অয়েল (ব্যাচ নম্বর, অঘ ০০৩২, উৎপাদন তারিখ ১৫/০৩/২০২০), গাজীপুরের ময়মনসিংহ এগ্রো লি.-এর সান ড্রপ ব্র্যান্ডের ফ্রুট অ্যান্ড ভেজিটেবল জুস (এলোভেরা) (ব্যাচ নম্বর ০৫, উৎপাদন তারিখ ১০/০৮/২০১৯), নারায়ণগঞ্জের ড্যানিশ ফুডস লি.-এর ড্যানিশ ব্র্যান্ডের ধনিয়ার গুঁড়া (ব্যাচ নম্বর ০৭৬৭(এ), উৎপাদন তারিখ ২৪/০২/২০২০), ড্যানিশ ব্র্যান্ডের কারি পাউডার (বিফ মাসালা) (ব্যাচ নম্বার ০৬৩৫(এ), উৎপাদন তারিখ ১৩/০৯/২০১৯), ড্যানিশ ব্র্যান্ডের কারি পাউডার (চিকেন মাসালা) (ব্যাচ নম্বর ০৬৩৪ (বি), উৎপাদন তারিখ ১২/০৯/২০১৯); নারায়ণগঞ্জের বোম্বে সুইটস অ্যান্ড কোম্পানি লি.-২-র বোম্বে আলুজ ব্র্যান্ডের চিপস (আলুজ) (ব্যাচ নম্বর ০১ ক-০২২০, উৎপাদন তারিখ ফেব্রুয়ারি, ২০২০), নারায়ণগঞ্জের আইডিয়াল এগ্রো প্রোডাক্টস (প্রা.) লি.-এর আইডিয়াল ব্র্যান্ডের কারি পাউডার (ব্যাচ নম্বর ০১২, উৎপাদন তারিখ ০২/০৫/২০১৯) প্রভৃতি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন