1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
February 23, 2024, 4:58 pm
সর্বশেষ সংবাদ
শ্রীপুরে মহাসড়কের পাশের সাড়ে ৩ হাজার অবৈধ স্থাপনা উচ্ছেদ ট্রাব অ্যাওয়ার্ড পেলেন পরিচালক পলাশ মণি দাস নরসিংদীতে প্রাইভেটকারের ধাক্কায় অজ্ঞাত এক নারী নিহত পাঁচদোনা কেন্দ্রে নকলমুক্ত পরিবেশে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত মনোহরদীতে কাভার্ড ভ্যানের ধাক্কায় মোটর সাইকেল আরোহী নিহত সাস নরসিংদীর বার্ষিক বনভোজন অনুষ্ঠিত হয় গাঁজীপুরের গভীর বনে নক্ষত্রবাড়ী রিসোর্টে ভেজাল খাবার বিক্রেতাদের আইনের আওতায় এনে শাস্তি দিতে হবে -আসমা সুলতানা নাসরীন বই মেলায় পাওয়া যাচ্ছে নূরুল ইসলাম নূরচানের তিন বই বেলাবতে কৃষি ব্যাংক কর্তৃক গ্রাহকদের সাথে মতবিনিমিয় সভা অনুষ্ঠিত মাধবদীতে ১৩ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক

সীমান্ত সংঘাত রুখতে একমত হয়েছে চীন-ভারত

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Thursday, June 25, 2020
  • 348 বার দেখা হয়েছে

আন্তর্জাতিকঃ সীমান্ত সংঘাত নিরসনে একমত হয়েছে চীন ও ভারত। মঙ্গলবার (২৩ জুন) দু’দেশের কমান্ডার পর্যায়ে বৈঠকের পর বেইজিং ও নয়াদিল্লি এ তথ্য নিশ্চিত করেছে। তবে সংঘাতে ৪০ চীনা সেনা নিহতের ভারতীয় দাবিকে মিথ্যাচার বলে উড়িয়ে দিয়েছে বেইজিং। এরমধ্যেই, ভারত-চীন নিজেরাই সংকট সমাধান করতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেছে রাশিয়া।
ভারত-চীন সীমান্ত উত্তেজনার মধ্যেই মঙ্গলবার রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ত্রিপক্ষীয় বৈঠক করেন নয়াদিল্লি ও চীনের প্রতিনিধিরা। বৈঠকে স্থিতিশীল বিশ্ব গড়তে আন্তর্জাতিক আইনের প্রতি সম্মান জানানোর আহ্বান জানান ভারতীয় প্রতিনিধি। ভারত-চীন সংকট সমাধানে কারো সহায়তা লাগবে না বলে জানায় মস্কো।
রাশিয়া পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, সমস্যা সমাধানে ভারত ও চীনের কাছেই যথেষ্ট উপায় আছে। উদ্ভুত পরিস্থিতিতে তাদের কারো সহায়তা লাগবে বলে মনে হয় না।
ভারত পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, টেকসই বিশ্ব গড়তে হলে সর্বাবস্থায় আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে। অংশীদারকে বৈধ স্বার্থকে স্বীকৃতির পাশাপাশি বহুপাক্ষিক মতামতকে সমর্থন করা জরুরি।
সীমান্ত সংকট নিসরনে এদিন কমান্ডার পর্যায়ে বৈঠক করে নয়াদিল্লি-বেইজিং। সংঘাতের পর প্রথম দফার বৈঠকে উত্তেজনা নিরসনে দু’পক্ষ একমত হয় বলেও জানানো হয়।
চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, সকংটের নানা দিক নিয়ে উভয়ে আলোচনা করেছে। নিজেদর মধ্যকার অনৈক্য সমঝোতার মাধ্যমে সমাধানে আশাবাদী দু’পক্ষ। আশা করি এ আলোচনা অব্যাহত থাকবে। এছাড়া, ভারতীয় কর্তৃপক্ষের বরাতে গণমাধ্যমে প্রকাশিত ৪০ চীনা সেনা নিহতের দাবি ভিত্তিহীন।
গেলো ১৫ জুন কাশ্মীরের লাদাখের গালওয়ান উপত্যকায় সংঘাতে জড়ায় ভারত ও চীনের সেনাবাহিনী। এতে ভারতের ২০ সেনা নিহত হয়। আহত হয় অর্ধশতাধিক।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন