1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 19, 2024, 2:54 pm
সর্বশেষ সংবাদ
উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের ‘হস্তক্ষেপ’ ঠেকাতে কঠোর আওয়ামী লীগ তৈরি পোশাকে শুল্কের বিরোধিতায় যুক্তরাষ্ট্রের ক্রেতারা কক্সবাজারের পর্যটন সম্ভাবনা স্মার্ট বাংলাদেশ:  খেলাধুলা করে কেউ খালি হাতে ফিরে যায় না আগে ঘরের ছেলেরা নিরাপদে ঘরে ফিরুক উপজেলা নির্বাচনে শুধু প্রার্থী নয়, যে কেউ প্রভাব বিস্তার করবে তার বিরুদ্ধেও পদক্ষেপ নেয়া হবে: ইসি মো. আলমগীর নরসিংদী জেলা পুলিশের নিয়মিত অভিযানে ১১ কেজি গাঁজা ও ১০৫ পিস ইয়াবা উদ্ধার গ্রেফতার ০৩ নরসিংদীতে ইউপি সদস্য খুন ‘ইসমাইলকে জিজ্ঞাসাবাদ করলেই জড়িত সবার নাম-পরিচয় জানা যাবে’ অতিরিক্ত উপ-পুলিশ কমিশনারে বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদে ৯৮ ব্যাচ বন্ধুদের সংবাদ সম্মেলন মাধবদীর নুরালাপুরে ভূমি দস্যু ও মামলাবাজ আনজত আলীর অত্যাচারে অতিষ্ঠ জনসাধারণ

সেপারেটর মেশিনের মাধ্যমে বর্তমান অক্সিজেন সংকট দূর করা সম্ভব-অধ্যাপক ডা সুবিনয় কৃষ্ণ পাল

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Monday, June 29, 2020
  • 431 বার দেখা হয়েছে

সরকার আদম আলী: নরসিংদী সহ দেশের বিভিন্ন স্থানে অক্সিজেন সংকট নিরসনে অক্সিজেন সেপারেটর মেশিন ব্যবহারের পরামর্শ দিয়েছেন ঢাকা মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডা সুবিনয় কৃষ্ণ পাল। তিনি বলেছেন সেপারেটর মেশিনের মাধ্যমে সংগৃহীত অক্সিজেন দিয়েই বর্তমান সংকট মোকাবেলা করা সম্ভব। তিনি অতি সম্প্রতি নরসিংদী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাজহারুল পারভেজ মন্টির উপস্থাপনায় স্থানীয় অনলাইন টিভির টকশোতে বক্তৃতাকালে এ পরামর্শ প্রদান করেন। তিনি বলেন করোণা ভাইরাসের প্রাদুর্ভাবের হলে দেশে অক্সিজেনের ব্যবহার বেড়ে যাওয়ায় সারাদেশেই অক্সিজেনের ঘাটতি দেখা দেয়। হঠাৎ করে অক্সিজেন অতিমাত্রায় ব্যবহারের কারণে উৎপাদক প্রতিষ্ঠানগুলো যথাসময়ে অক্সিজেন সরবরাহ দিতে ব্যর্থ হচ্ছে। এই অবস্থায় নরসিংদী সহ সারাদেশের হাসপাতালগুলোতেই অক্সিজেন সংকট বিরাজ করছে। অক্সিজেনের এই সংকট দূরীকরণে একটিমাত্র পন্থায় আমাদের সামনে খোলা রয়েছে আর তা হচ্ছে সেপারেটর মেশিনের মাধ্যমে বাতাস থেকে অক্সিজেন সংগ্রহ করে তা চিকিৎসাসেবায় ব্যবহার করা। তিনি জানান আমাদের প্রকৃতিতে বাতাসের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ অক্সিজেন। আমরা বাতাস থেকে অক্সিজেন নিয়েই বেঁচে আছি। বাতাসে অক্সিজেন(০২) হাইড্রোজেন(য২০) নাইট্রোজেন(হ২) এবং কার্বন ডাই অক্সাইড(পড়২) একত্রে থাকে। সেপারেটর মেশিনের সাহায্যে অক্সিজেন হাইড্রোজেন নাইট্রোজেন এবং কার্বন ডাই অক্সাইডের সংমিশ্রন থেকে অক্সিজেন আলাদা করে ব্যবহার করা যায়। এজন্য প্রয়োজন অক্সিজেন সেপারেটর মেশিন। স্থানীয় ধনাঢ্য ব্যক্তি বা সরকারিভাবে যদি হাসপাতালগুলোতে অক্সিজেন সেপারেটর মেশিন সরবরাহ করা হয় তবে এই মেশিনের সাহায্যে বর্তমান অক্সিজেন সংকট দূর করা সম্ভব হবে। টকশোতে ডাক্তার সুবিনয় কৃষ্ণ পালের বক্তব্য শুনে নরসিংদী বিশিষ্ট ব্যবসায়ী তারেক আহহ্মেদ তারেক নরসিংদী জেলা হাসপাতালের পাস্টিম অক্সিজেন সেপারেটর মেশিন প্রদানের কথা ঘোষণা করেন।

উল্লেখ,নরসিংদী প্রেসক্লাব সাধারন সম্পাদক এর নিজস্ব ফেইসবুক পেইজে নরসিংদীর স্বাস্থ্য ব্যবস্থাপনা- সরকারী সেবার পাশাপাশি নরসিংদীতে বেসরকারী চিকিৎসা সেবা কতটা নিশ্চিত করা গেছে’ বিষয়ে টকশোতে বিএমএ’র নরসিংদীর সভাপতি ডা: মোজাম্মেল হক কমল, ঢাকা মেডিকেল কলেজের সার্জারী বিভাগের এসোসিয়েট প্রফেসর ডা: সুবিনয় কৃষ্ণ পাল ও ঢাকা মহনগর জেনালে হাসপাতালের রেসিডেন্ট ফিজিসিয়ান ডা: মো: আশরাফুল হাসান মানিক, প্রথম আলোর নরসিংদী প্রতিনিধি প্রণব কুমার দেবনাথ এবং অনলাইনে যুক্ত ছিলেন বিশিষ্ট চিকিৎসক গোলাম দস্তগীর অংশগ্রহন করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন