1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
March 28, 2024, 2:25 pm
সর্বশেষ সংবাদ
আপনার দৈনন্দিন জীবনকে আরও রঙিন করে তুলতে গ্যালাক্সি এ১৫ ৫জি পাওয়া যাবে দুর্দান্ত রঙ ও ডিজাইনে প্রাইস শুরু ৩১,২৯৯ টাকা থেকে! দেশের বাজারে ইনফিনিক্সের নোট ৪০ সিরিজ নবীনগরে পুকুর থেকে কচুরিপানা তুলতে গিয়ে পানিতে ডুবে দুই চাচাতো বোনের মর্মান্তিক মৃত্যু! চীনে বাংলাদেশের স্বাধীনতা দিবস উদযাপন মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন উপলক্ষে বীরমুক্তিযোদ্ধাদের সংবর্ধনা বেলাবতে পূর্ব শত্রুতার জেরে স্বাস্থ্য সহকারীকে পিটিয়ে আহত, থানায় অভিযোগ ঈদে যাতায়াতে দুর্ভোগ, হয়রানি, ভাড়া নৈরাজ্য ও সড়ক দুর্ঘটনা কমাতে ঈদের ছুটি ০২ দিন বাড়ানোর দাবি যাত্রী কল্যাণ সমিতির গ্যালাক্সি এ১৫ ৫জি – দুর্দান্ত সব ফিচার ও অসাম ডিসপ্লে নিয়ে স্যামসাং গ্যালাক্সি এ সিরিজের নতুন চমক বাজারে নরসিংদীতে পিবিআই’র প্রেস রিলিজ গাইডলাইন ও ভিডিও এডিটিং কর্মশালা পলাশে ঘরে ঢুকে গৃহিনীকে গলাকেটে হত্যা পলাশে পুলিশের মাস্ক পড়ে অভিনব কায়দায় বাইক ছিনতাই

প্রকল্প বাস্তবায়নে শিল্প মন্ত্রণালয় শীর্ষস্থানে

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Monday, June 29, 2020
  • 467 বার দেখা হয়েছে

গ্রামীণ দর্পণ ডেস্ক: বৃহৎ বরাদ্দপ্রাপ্ত মন্ত্রণালয়গুলোর মধ্যে গত মে মাস পর্যন্ত প্রকল্প বাস্তবায়নে শিল্প মন্ত্রণালয় শীর্ষস্থানে রয়েছে। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগে (আইএমইডি)-এর এডিপি বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, বৃহৎ বরাদ্দপ্রাপ্ত ১৫টি মন্ত্রণালয়ের মধ্যে চলতি বছরের মে পর্যন্ত শিল্প মন্ত্রণালয় বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) সর্বোচ্চ ৭৯ দশমিক ৩ শতাংশ বরাদ্দ বাস্তবায়ন করেছে।
গত ২০১৯-২০ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (আরএডিপি) পর্যালোচনা সভায় রবিবার এ তথ্য জানানো হয়। অনলাইনে ভার্চুয়াল মাধ্যমে সভাটি পরিচালনা করা হয়। শিল্প সচিব কে এম আলী আজমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি সভায় বিশেষ অতিথি হিসেবে যোগদান করেন। শিল্প মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তর-সংস্থাসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তারাও সভায় উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয়, কেরু এন্ড কো¤পানির উৎপাদিত অ্যালকোহলের বিক্রি বাড়ানোর লক্ষ্যে আরো পাঁচটি নতুন লাইসেন্স পেতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বরাবর দরখাস্ত করা হয়েছে। এছাড়া, প্রধান কার্যালয়ের অনুমোদন ব্যতীত বাংলাদেশ সুগার অন্ড ফুড ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিএসএফআইসি)-এর আওতাধীন শিল্প কারখানাগুলোতে অস্থায়ী শ্রমিক নিয়োগ না করার বিষয়ে কঠোর নির্দেশনা দেয়া হয়।
বিএসএফআইসি’র আওতাধীন ১৪টি চিনিকলে বর্জ্য শোধনাগার বা ইটিপি স্থাপনের কাজ দ্রæত এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়েও সভায় তাগাদা দেয়া হয়।
সভায় প্রধান অতিথির বক্তৃতায় শিল্পমন্ত্রী বলেন, করোনা পরিস্থিতি মোকাবেলা করে স্বাস্থ্য-সুরক্ষা বিধি মেনে উৎপাদন কার্যক্রম অব্যাহত রাখতে হবে। তিনি মন্ত্রণালয়ের আওতাধীন শিল্প কারখানাগুলোকে লাভজনক করার বিষয়ে কর্মকর্তাদের আরও তৎপর হবার আহবান জানান। সারের সংরক্ষণে নির্মাণাধীন ১৩টি বাফার গোডাউনের কাজ দ্রæত সমাপ্ত করার নির্দেশনা দেন এবং নতুন ৩৪টি বাফার গোডাউনের নির্মাণ প্রক্রিয়া দ্রæত শেষ করার স্বার্থে বাংলাদেশ স্টিল এন্ড ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনের মাধ্যমে বাস্তবায়ন করার পরামর্শ দেন।
সভায় শিল্প মন্ত্রণালয়ের একমাত্র মেগা প্রজেক্ট ঘোড়াশাল পলাশ ইউরিয়া ফার্টিলাইজার ফ্যাক্টরি নির্মাণ প্রকল্প দ্রæত এগিয়ে নিয়ে যাবার নির্দেশনা দেন শিল্প মন্ত্রী। তিনি বলেন, প্রকল্পের কাজে শুধু অগ্রগতি নয়, নির্ধারিত সময়ের মধ্যে এগুলো বাস্তবায়ন দেখতে চাই। এজন্য কাজের গতি যেকোনো মূল্যে অব্যাহত রাখতে হবে। শিল্পমন্ত্রী করোনার প্রাদুর্ভাবজনিত পরিস্থিতি উত্তরণে শিল্প খাতের জন্য ঘোষিত প্রণোদনা প্যাকেজ দ্রæত বাস্তবায়নের নির্দেশনা দেন।
শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার আসন্ন ঈদুল আযহার পূর্বেই সাভারে অবস্থিত চামড়া শিল্প নগরীর কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার বা সিটিপির অবশিষ্ট কাজ অতি দ্রæত সমাপ্তের নির্দেশনা দেন। তিনি বলেন, পর্যাপ্ত সংখ্যক বাফার গোডাউনের অভাবে মূল্যবান রাসায়নিক সার অরক্ষিত অবস্থায় রয়েছে।
এতে সারের গুণগত মান ক্ষতিগ্রস্ত হচ্ছে। তিনি এ সময় নির্মাণাধীন ১৩টি বাফার গোডাউনসহ নতুন ৩৪টি বাফার গোডাউনের নির্মাণের কাজ দ্রæত এগিয়ে নিয়ে যাবার নির্দেশনা দেন।
প্রতিমন্ত্রী শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন কেরু এন্ড কো¤পানির উৎপাদন প্রক্রিয়া আধুনিকায়ন করে বিদেশে আলকোহলিক বেভারেজ রপ্তানি করার সম্ভাবনাকে কাজে লাগানোর আহবান জানান। তিনি বলেন, মন্ত্রণালয়ের আওতাধীন চিনিকলসমূহের আধুনিকায়নের গৃহীত পদক্ষেপসমূহ দ্রæত বাস্তবায়ন করতে হবে।
প্রতিমন্ত্রী বলেন, স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে শিল্পকারখানাগুলোতে উৎপাদন এবং মন্ত্রণালয়ের প্রকল্পসমূহের বাস্তবায়ন অব্যাহত রাখতে হবে। এ সময় শিল্প প্রতিমন্ত্রী প্রকল্প পরিচালকদের প্রকল্প এলাকায় সবসময় অবস্থান করে বাস্তবায়ন কাজ দ্রæত এগিয়ে নিয়ে যাবার নির্দেশনা প্রদান করেন।
সভাপতির বক্তৃতায় শিল্পসচিব এ কে আলী আজম বলেন, প্রকল্পগুলোর আর্থিক এবং বাস্তব কাজের অগ্রগতির মধ্যে সমন্বয় রেখে দ্রæত এগিয়ে নিয়ে যেতে হবে। বিভিন্ন সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ নিষ্ঠা ও আন্তরিকতার সাথে প্রতিপালনের জন্য কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করে তিনি বলেন, মন্ত্রণালয়ের উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের ক্ষেত্রে মন্ত্রণালয় ও আওতাধীন দপ্তর সংস্থাসমূহের কর্মকর্তাদের ম্যাথোডিক্যাল ও পারফরমেন্স অরিয়েন্টেড হতে হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন