1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 20, 2024, 7:20 am
সর্বশেষ সংবাদ
নরসিংদীতে ৪২ কেজি গাঁজা ও ১৫০ বোতল ফেন্সিডিলসহ গ্রেফতার উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের ‘হস্তক্ষেপ’ ঠেকাতে কঠোর আওয়ামী লীগ তৈরি পোশাকে শুল্কের বিরোধিতায় যুক্তরাষ্ট্রের ক্রেতারা কক্সবাজারের পর্যটন সম্ভাবনা স্মার্ট বাংলাদেশ:  খেলাধুলা করে কেউ খালি হাতে ফিরে যায় না আগে ঘরের ছেলেরা নিরাপদে ঘরে ফিরুক উপজেলা নির্বাচনে শুধু প্রার্থী নয়, যে কেউ প্রভাব বিস্তার করবে তার বিরুদ্ধেও পদক্ষেপ নেয়া হবে: ইসি মো. আলমগীর নরসিংদী জেলা পুলিশের নিয়মিত অভিযানে ১১ কেজি গাঁজা ও ১০৫ পিস ইয়াবা উদ্ধার গ্রেফতার ০৩ নরসিংদীতে ইউপি সদস্য খুন ‘ইসমাইলকে জিজ্ঞাসাবাদ করলেই জড়িত সবার নাম-পরিচয় জানা যাবে’ অতিরিক্ত উপ-পুলিশ কমিশনারে বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদে ৯৮ ব্যাচ বন্ধুদের সংবাদ সম্মেলন

মানসম্মত পেট্রোল আসছে বাজারে

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Saturday, July 11, 2020
  • 541 বার দেখা হয়েছে
  1. গ্রামীণ দর্পণ ডেস্কঃ নিম্নমানের পেট্রোল আর বাজারজাত করবে না বাংলাদেশ পেট্রলিয়াম করপোরেশন- বিপিসি। তাগাদা সত্ত্বেও মান নিশ্চিত না করায় ১২টি বেসরকারি জ্বালানি তেল পরিশোধনাগারে কনডেনসেট বরাদ্দ বাতিল করেছে পেট্রোবাংলা। তাদের বদলে বরাদ্দ পেয়েছে অকটেন উৎপাদনকারী দুটি বেসরকারি কোম্পানি। বিশ্লেষকেরা বলছেন, মানসম্মত পেট্রল সরবরাহ নিশ্চিত করা গেলে কমবে মোটরযানের জ্বালানি খরচ এবং পরিবেশ দূষণ।

ছোটো আকারের বেসরকারি জ্বালানি তেল পরিশোধনাগারের বিরুদ্ধে নিম্নমানের পেট্রোল উৎপাদনের অভিযোগ দীর্ঘদিনের। নির্ধারিত মান অনুযায়ী পেট্রোলের রিসার্চ অকটেন নম্বর থাকার কথা ৮৭ কিন্তু এসব প্রতিষ্ঠানের পণ্যে তা ৮০ এরও কম। সরকার স্বীকৃত সিস্টেম লসের দ্বিগুণ হিসাব দেখানোর অভিযোগও আছে তাদের বিরুদ্ধে।
এ অবস্থায় গত ফেব্রুয়ারিতে মানোন্নয়নে তিন মাসের সময় বেঁধে দেয় জ্বালানি মন্ত্রণালয়। এ সময়েও মান উন্নয়ন না হওয়ায় ১ জুলাই থেকে কনডেনসেট পাচ্ছে না ১২টি বেসরকারি পরিশোধনাগার। মানসম্মত পেট্রল সরবরাহ নিশ্চিত হলে হয়রানি কমবে বলে জানিয়েছেন পাম্প মালিকেরা। আর বিশ্লেষকেরা চাইছেন, সিদ্ধান্ত বাস্তবায়নে সরকারের কঠোর পদক্ষেপ।

তবে কনডেনসেট বরাদ্দ বাতিলের পর বেসরকারি পরিশোধনাগার মালিকদের সংগঠন – প্রাবের নেতাদের দাবি, মানসম্মত জ্বালানি উৎপাদনে সক্ষম তারা। দিকে পেট্রলের পাশাপাশি বিএসটিআই নির্ধারিত মানের ডিজেল সরবরাহেরও উদ্যোগ নিয়েছে বিপিসি। চলতি মাস থেকে আমদানি করছে ৫০ পিপিএম সালফারযুক্ত ডিজেল।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন