1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 12, 2024, 12:35 pm

করোনা আবার ভয়াবহ রুপ দেখছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক
  • পোস্টের সময় Thursday, July 16, 2020
  • 394 বার দেখা হয়েছে

গ্রামীণ দর্পণ ডেস্কঃ যুক্তরাষ্ট্রে করোনায় আরো এক হাজার মানুষের প্রাণ গেলো। একদিনেই আক্রান্ত হয়েছেন ৭১ হাজারের বেশি। পরিস্থিতি আবারো ভয়াবহ রূপ নেয়ায় ব্যবসাপ্রতিষ্ঠান ও দোকানপাট বন্ধের আভাস দিয়েছেন শিকাগোসহ বেশ কিছু শহরের মেয়র।

এদিকে, দেশটির শীর্ষ সংক্রামকব্যাধি বিশেষজ্ঞ অ্যান্থোনি ফাওসি তাকে নিয়ে হোয়াইট হাউজের সমালোচনাকে উদ্ভট আখ্যা দিয়েছেন। তবে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দাবি, করোনা মোকাবিলায় অ্যান্থোনি ফাওসি এবং তিনি এক হয়ে কাজ করছেন।

যুক্তরাষ্ট্রে মাঝে করোনার দাপট কিছুটা কমলেও আবারো তা অবনতির দিকে। বুধবারও মৃত্যুর সংখ্যা হাজারের ঘর ছাড়িয়ে গেছে। দেশজুড়ে আক্রান্ত হয়েছেন ৭১ হাজারের বেশি মানুষ।

এ অবস্থায় স্কুল খুলে দিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জোরাজুরি করলেও পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আপাতত অনলাইনেই পাঠকার্যক্রম চালিয়ে যাওয়ার ব্যাপারে অনড় অধিকাংশ অঙ্গরাজ্যের গভর্নর। টেক্সাসে করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় আগামী অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে হিউস্টন ডিস্ট্রিক্টসহ বেশ কিছু শহরের স্কুল কর্তৃপক্ষ।

শিকাগোতে সাম্প্রতিক সময়ে করোনা আক্রান্তের বেশিরভাগেরই বয়স ১৮ থেকে ২৯ বছরের মধ্যে। আক্রান্তের সংখ্যা ভয়াবহভাবে বেড়ে যাওয়ায় পানশালাসহ ব্যবসা প্রতিষ্ঠান যে কোন সময় বন্ধ করে দেয়া হতে পারে বলে সতর্ক করেছেন শহরটির মেয়র। এছাড়া, সংক্রমণ ছড়ানো রোধে জনগণকে আরো দায়িত্বশীল হওয়ার আহ্বান জানিয়েছেন ওহাইয়োর গভর্নর।

এদিকে, মার্কিন শীর্ষ সংক্রামকব্যাধি বিশেষজ্ঞ অ্যান্থোনি ফৌসিকে বাণিজ্য উপদেষ্টা পিটার নাভারোর সমালোচনার পর করোনা মোকাবিলার হোয়াইট হাউজের সমন্বয়হীনতা আরো স্পষ্ট হয়ে উঠেছে। পিটারের সমালোচনাকে উদ্ভট ও অবাস্তব বলেছেন অ্যান্থোনি ফৌসি।

মার্কিন শীর্ষ সংক্রামকব্যাধি বিশেষজ্ঞ অ্যান্থোনি ফৌসি বলেন, ‘এসব অর্থহীন সমালোচনা বাদ দিয়ে কিভাবে করোনাকে নিয়ন্ত্রণ করা যায় তা নিয়ে ভাবা উচিৎ। সামনের দিনগুলোতে ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা, এরিজোনার মতো ভয়াবহ পরিস্থিতি যাতে না হয় সেদিকে নজর দিতে হবে।’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও মনে করেন ফৌসিকে নাভারোর সমালোচনা করা ঠিক হয়নি। ফৌসির অন্যতম সমালোচক ট্রাম্প দাবি করেন, ফৌসির সঙ্গে বেশ ভালো সম্পর্ক তার। করোনাকে আবারও চীনের পাঠানো ভাইরাস বলে মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট।

করোনার এই ভয়াবহ পরিস্থিতিতেও চাকরির বাজারসহ সব ক্ষেত্রে যুক্তরাষ্ট্র বেশ ভালো করছে বলেও দাবি করেন ট্রাম্প।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন