1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
February 26, 2024, 11:43 pm
সর্বশেষ সংবাদ
রোজার আগেই ভারত থেকে আসছে ৫০ হাজার টন পেঁয়াজ মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর হতাশ কেন বিএনপি? বিশ্ব অর্থনীতিতে সংকটের মধ্যেও ভালো অবস্থানে বাংলাদেশ: বিশ্বব্যাংকের এমডি রায়পুরায় ট্রাক্টরের চাপায় মোটরসাইকেল চালক নিহত বাংলাদেশ কাঙ্ক্ষিত হয়ে উঠছে বাংলাদেশের সমুদ্রসম্পদ: অর্থনীতি সমৃদ্ধে গুরুত্বারোপ চীনের উত্থান কি পাশ্চাত্যের ঔপনিবেশিক আধিপত্যের কফিনে শেষ পেরেক? রায়পুরায় জোরপূর্বক বাউন্ডারী ওয়াল নির্মাণের চেষ্টা ॥ ৯৯৯ এ কল রায়পুরায় আলহাজ্ব মো: আবুল কাশেম মাস্টার স্মৃতি ফুটবল টুর্ণামেন্ট এর ফাইনাল খেলা অনুষ্ঠিত কক্সবাজার সদর উপজেলা প্রেসক্লাবের দ্বিবার্ষিক নির্বাচন সভাপতি আরিফুল্লাহ নূরী, সাধারণ সম্পাদক নুরুল আলম

সু চির সঙ্গে চীনের পররাষ্ট্র মন্ত্রীর সাক্ষাৎ

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Monday, November 20, 2017
  • 555 বার দেখা হয়েছে
ফাইল ছবি

মিয়ানমার সফরে গিয়ে সেদেশের প্রেসিডেন্ট হতিন কিয়াও, ডি ফ্যাক্টো নেত্রী অং সান সু চি ও সেনাপ্রধান মিন অং হ্লেইংয়ের সঙ্গে সাক্ষাৎ করেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রী ওয়াং ই। রোহিঙ্গা সঙ্কট নিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনার পরদিন রোববার তিনি মিয়ানমারের নেতাদের সঙ্গে এ সাক্ষাৎ করেন।

গত আগস্টের শেষের দিকে রাখাইনে দেশটির নিরাপত্তাবাহিনীর তল্লাশি চৌকিতে হামলার জবাবে রোহিঙ্গা বিদ্রোহীদের বিরুদ্ধে ক্লিয়ারেন্স অভিযান শুরু করে সেনাবাহিনী। এই অভিযান শুরুর পর ৬ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়েছে। বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গারা বলছেন, সেনাবাহিনী এবং উগ্র বৌদ্ধরা রাখাইনে তাদের ওপর হামলা চালিয়ে, বাড়ি-ঘর পুড়িয়ে দিচ্ছে।

জাতিসংঘ মিয়ানমার সেনাবাহিনীর এই অভিযানকে জাতিগত নিধন হিসেবে চিহ্নিত করেছে। রাখাইনে সেনাবাহিনীর রক্তাক্ত এই অভিযানের জেরে আন্তর্জাতিক পরিমণ্ডলে সমালোচনার মুখে রয়েছে মিয়ানমার। পশ্চিমা বিশ্ব থেকে একঘরে হয়ে পড়ার সময় থেকেই মিয়ানমারের ঘনিষ্ঠ মিত্র হিসেবে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখেছে চীন। রোহিঙ্গা নিপীড়নের জেরে আন্তর্জাতিক সমালোচনার মুখে মিয়ানমারের পাশে দাঁড়িয়েছে বেইজিং।

শনিবার ঢাকায় চীনের পররাষ্ট্র মন্ত্রী ওয়াং ই সাংবাদিকদের বলেন, রোহিঙ্গা সঙ্কট মিয়ানমার এবং বাংলাদেশের দ্বিপাক্ষিক উপায়ে সমাধান করা উচিত। এই সঙ্কটে বাইরের পক্ষগুলোর জড়িয়ে পড়া অনুচিত।

রোববার নেইপিদোতে মিয়ানমারের প্রেসিডেন্ট হতিন কিয়াও, ডি ফ্যাক্টো নেত্রী অং সান সু চি ও সেনাবাহিনীর প্রধান মিন অং হ্লেইংয়ের সঙ্গে সাক্ষাৎ করেছেন। সোমবার দেশটিতে এশিয়া এবং ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক হওয়ার কথা রয়েছে নেইপিদোতে। বৈঠকে রোহিঙ্গা সঙ্কট নিয়ে জোরালো আলোচনা হতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন