1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
March 28, 2024, 2:08 pm
সর্বশেষ সংবাদ
আপনার দৈনন্দিন জীবনকে আরও রঙিন করে তুলতে গ্যালাক্সি এ১৫ ৫জি পাওয়া যাবে দুর্দান্ত রঙ ও ডিজাইনে প্রাইস শুরু ৩১,২৯৯ টাকা থেকে! দেশের বাজারে ইনফিনিক্সের নোট ৪০ সিরিজ নবীনগরে পুকুর থেকে কচুরিপানা তুলতে গিয়ে পানিতে ডুবে দুই চাচাতো বোনের মর্মান্তিক মৃত্যু! চীনে বাংলাদেশের স্বাধীনতা দিবস উদযাপন মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন উপলক্ষে বীরমুক্তিযোদ্ধাদের সংবর্ধনা বেলাবতে পূর্ব শত্রুতার জেরে স্বাস্থ্য সহকারীকে পিটিয়ে আহত, থানায় অভিযোগ ঈদে যাতায়াতে দুর্ভোগ, হয়রানি, ভাড়া নৈরাজ্য ও সড়ক দুর্ঘটনা কমাতে ঈদের ছুটি ০২ দিন বাড়ানোর দাবি যাত্রী কল্যাণ সমিতির গ্যালাক্সি এ১৫ ৫জি – দুর্দান্ত সব ফিচার ও অসাম ডিসপ্লে নিয়ে স্যামসাং গ্যালাক্সি এ সিরিজের নতুন চমক বাজারে নরসিংদীতে পিবিআই’র প্রেস রিলিজ গাইডলাইন ও ভিডিও এডিটিং কর্মশালা পলাশে ঘরে ঢুকে গৃহিনীকে গলাকেটে হত্যা পলাশে পুলিশের মাস্ক পড়ে অভিনব কায়দায় বাইক ছিনতাই

লটকন বিক্রি করে ৩০ লাখ টাকার বাড়ি করলেন তোতা মিয়া

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Thursday, July 29, 2021
  • 647 বার দেখা হয়েছে

ডেস্ক রিপোর্ট: নরসিংদীর মনোহরদীতে পরিত্যক্ত জমিতে লটকন চাষ করে ভাগ্য পরিবর্তন করেছেন তোফাজ্জল হোসেন তোতা মিয়া। তার সফলতায় লটকন চাষে উৎসাহের পাশাপাশি প্রতি বছরই এখানে বাড়ছে বাগানের সংখ্যা। তোতা মিয়া অর্জুনচর গ্রামের বাসিন্দা।
নরসিংদীর মনোহরদীর মাটিতে প্রচুর ক্যালসিয়াম ও অন্যান্য খনিজ উপাদান বিদ্যমান থাকায় এ মাটিতে লটকনের উৎপাদন ভালো হচ্ছে। স্বাদে-গন্ধে হচ্ছে মিষ্টি এবং আকৃতিতেও হচ্ছে বড়। নরসিংদীর অন্যান্য উপজেলার মতো মনোহরদী উপজেলায় ও বর্তমানে লটকন বিক্রি করে অর্থনৈতিক সাফল্য ফিরিয়ে আনছেন অনেকে।
তোতা মিয়া জানান, ২০০৬ সালে প্রায় তিন বিঘা জমিতে ১৬০ টি গাছ রোপণ করেন। চার বছর পর হতেই গাছে ফল আশা শুরু করে। প্রথম বছর মাত্র ছয় হাজার টাকা বিক্রি করলেও দ্বিতীয় বছর ৩৫ হাজার, তৃতীয় বছর ৭০ হাজার টাকা বিক্রি করেছেন। এরপর থেকে প্রতিবছর তিন থেকে পাঁচ লাখ টাকা বিক্রি করে আসছেন।
তিনি আরো জানান, চলতি বছর প্রাকৃতিক বিপর্যয়ের কারণে চার লাখ টাকার ফল বিক্রি হয়েছে। বাগানে প্রতি বছর পরিচর্যা বাবদ খরচ হয় মাত্র ১৫-২০ হাজার টাকা। আমার এ কাজে সহযোগীতা করছেন স্ত্রী এবং সন্তানরা। বাগানের লটকন সুস্বাধু হওয়ায় বিক্রি নিয়ে চিন্তা করতে হয় না।
বিভিন্ন এলাকার পাইকারি বিক্রেতারা প্রত্যেক বছর মাঘ এবং ফাল্গুন মাসে গাছে ফলন আসার পরই যোগাযোগ করতে শুরু করেন। পাইকারেরা বাগান থেকে প্রতি মণ লটকন দু-হাজার থেকে আড়াই হাজার টাকা দরে কিনে নেন। ফলে বেঁচে যায় পরিবহন খরচ। এখানকার উৎপাদিত শত শত মণ লটকন চাহিদা মেটাচ্ছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার।
এই বাগানের আয় থেকে ৩০ লাখ টাকা ব্যয়ে একটি বাড়ি করেছি। সাংসরিক খরচসহ নাতি-নাতনিদের পড়াশোনার খরচও চালানো হয় লটকন বাগানের আয় থেকে।
অন্যান্য লটকন চাষিরা জানান, মনোহরদী উপজেলায় লটকনের বাগান রয়েছে ১০টি। কয়েক বছর আগেও লটকনের স্বতন্ত্র বাগান ছিল না। তখন অন্যান্য ফল গাছের সঙ্গেই দু-একটি লটকনের গাছ লাগানো হতো পরিবারে খাবারের জন্য। আগে লটকনের তেমন চাহিদা ছিল না, দামও ছিল কম, সে কারণে কেউ লটকনের স্বতন্ত্র বাগান করার চিন্তা করতো না। বর্তমানে চাহিদা মূল্য দুটোই বেড়েছে। অন্যান্য ফলের চেয়ে লটকনের ফলন অনেক বেশি হয় বলে কৃষকেরাও অধিক লাভবান হচ্ছেন। গাছের পুষ্টির সুষমতা ও আবহাওয়া অনুকূলে থাকলে গাছের গোড়া থেকে প্রধান কান্ডগুলোতে থোকায় থোকায় এত বেশি ফল ধরে যে, তখন গাছের কান্ড বা ডালই দেখা যায় না।
স্থানীয় ব্যবসায়ী খোকন মিয়া জানান, প্রতি কেজি লটকন ঢাকায় নিয়ে ৯০ থেকে ১০০ টাকায় বিক্রি করা যায়।
মনোহরদী উপজেলা কৃষি কর্মকর্তা আয়েশা আক্তার জানান, বর্তমানে মনোহরদী উপজেলায় বাণিজ্যিকভাবে ১০টি বাগানে প্রায় ১৫ হেক্টর জমিতে লটকনের চাষ হচ্ছে। দিন দিন এলাকার কৃষকদের মাঝে লটকন চাষের চাহিদা বাড়ছে। উপজেলা কৃষি অফিষ থেকে প্রতি বছর কৃষি সম্প্রসারণ অধিদফতরের আদর্শ ফলবাগান প্রকল্পের আওতায় ফলবাগান করতে লটকন বাগানের প্রদর্শনী দেওয়া হয়। বাগানে চারা ও সার কৃষি অফিস থেকে বিনামূল্যে বিতরণ করা হয়। সূত্র: ঞযব চড়ংঃ ইউ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন