1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 16, 2024, 9:37 am
সর্বশেষ সংবাদ
নরসিংদী সদর উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়ন পত্র জমা চীনে ঈদ পুনর্মিলনী ও পহেলা বৈশাখ অনুষ্ঠিত ঢাকাসহ দেশের তিন স্থানে সফলভাবে আয়োজিত হল দেশের সবচেয়ে বড় আলপনা উৎসব ‘আল্পনায় বৈশাখ ১৪৩১’ কিশোরগঞ্জের মিঠামইনে আঁকা হচ্ছে দীর্ঘতম আলপনা বিশ্বরেকর্ড গড়ার দ্বারপ্রান্তে বাংলাদেশ কালিয়াকৈরে ৫০ বছরের পুরনো রঘুনাথপুর বৈশাখী মেলা নরসিংদীতে কাভার্ড ভ্যান-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে নারী-শিশুসহ ৪ জন নিহত নরসিংদীতে বাসচাপায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত রায়পুরার রাধাগঞ্জে আড়িয়াল খা’র উপর ব্রিজ নির্মাণ না হওয়ার বিষয়টি রহস্যজনক! শিবপুরে ভাতিজার জমি দখল করে চাচার মাদ্রাসা নির্মাণ পলাশে সড়ক দুর্ঘটনায় গভীর খাদে প্রা স্বাবলম্বী করে গড়ে তোলার লক্ষ্যে রায়পুরায় অসহায়দের পাশে স্বেচ্ছেসেবী সংগঠন

এশিয়ার বৃহত্তম সারকারখানার নির্মান কাজ শেষ পর্যায়ে শীঘ্রই উৎপাদনে আসছে

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Wednesday, April 5, 2023
  • 384 বার দেখা হয়েছে

শরীফ ইকবাল রাসেল:
দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ ইউরিয়া সার উৎপাদনকারী প্রতিষ্ঠান ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সারকারখানা নির্মাণ হচ্ছে নরসিংদীর পলাশে। আর কারখানার নির্মান কাজ প্রায় শেষ পর্যায়ে। শীঘ্রই উৎপাদনে আসার সম্ভাবনা দেখছেন কর্তৃপক্ষ। উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের মাধ্যমে চলছে শেষ পর্যায়ের পরীক্ষা-নিরীক্ষা।
সারকারখানা দুইটিতে প্রতি টন ইউরিয়া উৎপাদনে গ্যাসের ব্যবহার, ডাউন টাইম এবং রক্ষণাবেক্ষণ পুনরাবৃত্তির হার অস্বাভাবিক বৃদ্ধির বিষয়টি বিবেচনায় নিয়ে এবং কারখানাগুলো অতি পুরাতন হওয়ায় ২০১৪ সালের ২৪ আগস্ট মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিল্প মন্ত্রণালয় পরিদর্শনকালে উক্ত জায়গায় একটি নতুন, আধুনিক প্রযুক্তি ও জ্বালানী সাশ্রয়ী সার কারখানা নির্মাণ করার নির্দেশনা প্রদান করেন।
এরই ফলশ্রুতিতে দেশে ইউরিয়া সারের চাহিদা পুরণের লক্ষ্যে দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ সারকারখানা নির্মান হচ্ছে নরসিংদীর পলাশে। যা থেকে দৈনিক উৎপাদন হবে প্রায় ২ হাজার ৮শত মেট্রিক টন ইউরিয়া। সর্বাধুনিক প্রযুক্তি নির্ভর, শক্তি সাশ্রয়ী ও পরিবেশ বান্ধব সারকারখানা হবে এটি। ১০ হাজার ৪৬০ কোটি টাকা ব্যায়ে এই কারখানাটি ২০১৮ সালের ৯ অক্টোবর একনেকে অনুমোদন লাভ করে। কারখানাটি ২০২২ সালে শেষ করার কথা থাকলে ও নির্মাণ ব্যয় বাড়িয়ে ১৫ হাজার কোটি টাকা ব্যয় বৃদ্ধি করার পাশাপাশি মেয়াদকালও এক বছর বৃদ্ধি করা হয়েছে। যারফলে এ বছরের ডিসেম্বরে কারখানাটির নির্মাণ কাজ শেষ হওয়ার কথা। দেশের একমাত্র পরিবেশবান্ধব কারখানাটি পরিবেশ দুষণকারী কার্বন ডাই অক্সাইড গ্যাসকে ব্যবহার করে দশ ভাগ ইউরিয়া সারের উৎপাদন বৃদ্ধি করার আশা। পেট্রোকেমিক্যাল শিল্পে ২০২০ সাল থেকে বিশ্ব বাজারে এক নম্বরে থাকা চায়না ন্যাশনাল ক্যামিকেল ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন কর্পোরেশন (সিএনসিইসি) কোম্পানী কারখানাটির নির্মাণ করছেন। পরিদর্শণকালে প্রতিষ্ঠানটির ভাইস প্রেসিডেন্ট মি: হু চিয়াংগং সম্প্রতি কারখানাটির নির্মান কাজ সরেজমিনে পরিদর্শন করেন।
পরিদর্শনকালে তিনি বলেন, চায়না সেভেন্থ কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং কোম্পানী (সিসি সেভেন) এর মাধ্যমে এই প্রকল্প নির্মাণের সাফল্য কেবল বাংলাদেশের রাসায়নিক শিল্প ব্যবস্থায় একটি নতুন ধাপ চিহ্নিত করে না এমনকি এই প্রকল্পটি একটি সম্পূর্ণ আধুনিকীকৃত, সমগ্র শিল্প শৃঙ্খল, পরিবেশ-বান্ধব, দক্ষিণ এশিয়ার বৃহত্তম সারকারখানা প্ল্যান্ট প্রকল্পে পরিণত হবে। আমি বিশ্বাস করি যে, এই প্রকল্প থেকে দেশীয় সারের চাহিদা পুরনের মাধ্যমে কৃষির উন্নয়নে দারুণ সাহায্য করবে। বাংলাদেশের শিল্প ব্যবস্থার উন্নতিতে বিরাট অবদান রাখবে। এটি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের “বেল্ট অ্যান্ড রোড” উদ্যোগের একটি ফলপ্রসূ ফল। যা বাংলাদেশের মানুষ ও বাংলাদেশের উন্নয়নে ভূমিকা রাখবে। আগ্রহ থাকলে বাংলাদেশে আরও কাজ করতে চায় চীনের সিসি সেভেন নামের এই প্রতিষ্ঠানটি।
ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সারকারখানার প্রকল্প পরিচালক রাজিউর রহমান মল্লিক জানান, দেশের একমাত্র পরিবেশবান্ধন সারাকরখানাটি এবছরের ডিসেম্বরে শেষ করার কথা রয়েছে। ইতিমধ্যে এর ৯০ ভাগ কাজ শেষ হয়েছে। বাকি কাজ মেয়াদ শেষ হওয়ার দু-একমাস আগেই শেষ করা সম্ভব। কারখানাটি নির্মানকারী প্রতিষ্ঠান সিসি সেভেন এর কাজে সন্তোষ প্রকাশ করে তিনি আরও বলেন, প্রতিষ্ঠানটি খুবই ভালো মানের কাজ করেছে। তারা ভালো মানের উপকরণ ব্যবহারের মাধ্যমে একটি আধুনিক মানের প্রতিষ্ঠান হিসেবে বিবেচিত হবে।
প্রকল্পটি বাস্তবায়িত হলে ক্রমবর্ধমান ইউরিয়া সারের চাহিদা মেটানোর পাশাপাশি সুলভ মূল্যে কৃষকদের নিকট ইউরিয়া সারের সরবরাহ নিশ্চিত করার মাধ্যমে দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা, ইউরিয়া সারের আমদানি হ্রাস করে কষ্টার্জিত বৈদেশিক মূদ্রা সাশ্রয় করা এবং দেশে নতুন কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব হবে বলে মনে করেন কর্তৃপক্ষ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন