অরিত্রী আত্মহত্যা: অভিযুক্ত শিক্ষকদের শাস্তির দাবিতে ফের আন্দোলনে শিক্ষার্থীরা

0
24

ইউএনবি:- ভিকারুননিসা স্কুল এন্ড কলেজের ছাত্রী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় অধ্যক্ষসহ অভিযুক্ত তিন শিক্ষকের বহিষ্কার ও শাস্তির দাবিতে দ্বিতীয়দিনের মতো স্কুলগেটের সামনে অবস্থান নিয়েছেন বিক্ষুব্ধ শিক্ষার্থী ও অভিভাবকরা।

বুধবার সকাল সাড়ে ১০টার দিকে অরিত্রীর সহপাঠীসহ শিক্ষার্থীদের একটি দল প্রতিষ্ঠানটির বেইলি রোড ক্যাম্পাসের মূল গেটের সামনে জড়ো হন এবং অভিযুক্ত শিক্ষকদের শাস্তির দাবিতে প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ প্রদর্শন করেন।

শিক্ষকদের তিরস্কারের শিকার হয়ে অরিত্রীর আত্মহত্যার ঘটনায় শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে দেখা দিয়েছে তীব্র ক্ষোভ।

এর আগে মঙ্গলবার রাতে অরিত্রীর আত্মহত্যায় প্ররোচনা অভিযোগ এনে ভিকারুননিসা স্কুল এন্ড কলেজের অধ্যক্ষসহ তিন শিক্ষিকার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

অভিযুক্তরা হলেন- ভিকারুননিসা স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ নাজনীন ফেরদৌস, প্রভাতী শাখার প্রধান জিন্নাত আরা এবং নবম শ্রেণির শিক্ষিকা হাসনা হেনা।

এর আগে মঙ্গলবার রাতে অরিত্রীর বাবা দিলীপ অধিকারী পল্টন থানায় মামলাটি দায়ের করেছেন বলে জানান থানার উপ-পরিদর্শক সুজন তালুকদার।

উল্লেখ্য, পরীক্ষা চলাকালে মোবাইল ফোন ব্যবহারের কারণে শিক্ষকদের তিরস্কারের শিকার হয়ে গত সোমবার ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের নবম শ্রেণির ছাত্রী অরিত্রী অধিকারী রাজধানীর শান্তিনগরে নিজ বাসায় আত্মহত্যা করেছে বলে জানা যায়।

এদিকে এ ঘটনায় ব্যাপক সমালোচনা মুখে পড়ে ভিকারুননিসার বেইলি রোড ক্যাম্পাসের প্রভাতী শাখার প্রধান জিন্নাত আরার বিরুদ্ধে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

এছাড়া আত্মহত্যার ঘটনার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাকে নিজ দায়িত্ব পালন থেকে বিরত থাকতে বলা হয়েছে। একই সাথে ওই শিক্ষককে ঘটনার ব্যাখ্যা দিতেও বলা হয়েছে।

মঙ্গলবার বিক্ষোভের মাঝে হাইকোর্টের এক পর্যবেক্ষণে বলা হয়, ভিকারুননিসা নূন স্কুলের ছাত্রীর আত্মহত্যার ঘটনা খুবই হৃদয় বিদারক। শিক্ষার্থীর সামনে বাবা-মাকে অপমানের ঘটনাকে বাজে রকমের দৃষ্টান্ত বলেও মন্তব্য করে আদালত।

এদিকে, আত্মহত্যার ঘটনাটি তদন্ত করতে দুটি পৃথক কমিটি গঠন করা হয়েছে।

সরকার ঢাকা আঞ্চলিক শিক্ষা অফিসের পরিচালক অধ্যাপক মোহাম্মাদ ইউসুফকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করেছে।

কমিটির বাকি দুই সদস্য হলেন- ঢাকা আঞ্চলিক শিক্ষা অফিসের উপ-পরিচালক শাখাওয়াত হোসেন এবং জেলা শিক্ষা অফিসার বেনজীর আহমেদ। কমিটিকে আগামী তিন দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এছাড়া, স্কুল কর্তৃপক্ষও তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছে যাকে তিন দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

কমিটির সদস্যরা হলেন আতাউর রহমান, খুরশিদ জাহান ও ফেরদৌসি জাহান। তারা সবাই ভিকারুননিসার পরিচালনা কমিটির সদস্য।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মঙ্গলবার সকালে ভিকারুননিসার বেইলি রোড ক্যাম্পাসে যান। এসময় তিনি সাংবাদিকদের সাথে আলাপকালে জানান, আত্মহত্যার ঘটনাটি সরকার গুরুত্ব দিয়ে দেখছে।

72 total views, 3 views today

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here