আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র থেকে পৃথিবীতে ফিরলেন ৩ নভোচারী

0
66

গ্রামীণ দর্পণ ডেক্সঃ- আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে ছয় মাসেরও বেশি সময় থাকার পর বৃহস্পতিবার নিরাপদে পৃথিবীতে ফিরেছেন তিন নভোচারী।

তারা হলেন- নাসা’র সেরেনা অ্যানন-চ্যান্সেলর, রাশিয়ার সের্গেই প্রোকোপিয়েভ এবং ইউরোপীয় মহাকাশ সংস্থার ও জার্মানির নভোচারী আলেকজান্ডার গার্স্ট।

ওই তিন নভোচারী রাশিয়ার সোয়ুজ ক্যাপসুল করে তুষার আচ্ছাদিত কাজাখাস্তানে অবতরণ করেন। তারা স্থানীয় সময় সকাল ১১টা ২ মিনিটে ভূপৃষ্ট স্পর্শ করেন যা নির্ধারিত সময়সূচির চেয়ে এক মিনিট আগে ছিল।

পৃথিবীতে অবতরণের পর তাদের শরীর ভালো আছে বলে জানান নভোচারীরা। অবতরণ স্থলে হেলিকপ্টার যোগে রাশিয়ার উদ্ধারকারী দল এসে তাদের সেখান থেকে নিয়ে যান।

উদ্ধারকর্মীরা নভোচারীদের ক্যাপসুল থেকে নামিয়ে প্রাথমিক চিকিৎসা ও পরীক্ষা-নিরীক্ষা করেন। নিজ নিজ দেশে যাওয়ার করার আগে তাদের আরও বিশদভাবে পরীক্ষা-নিরীক্ষা করা হবে।
তিন নভোচারী মহাকাশে ১৯৭ দিন অতিবাহিত করেছেন। এটি অ্যানন-চ্যান্সেলর এবং প্রোকোপিয়েভের কাছে প্রথম মহাকাশ অভিযান ছিল, তবে গার্স্টের কাছে এটি দ্বিতীয় অভিযান ছিল। তিনি কক্ষপথে মোট ৩৬২ দিন ভ্রমণ করেছেন।

এর আগে চলতি মাসের শুরুতে নাসার নভোচারী অ্যানি ম্যাকক্লেন, রাশিয়ান ওলেগ কোনোনেঙ্কো এবং কানাডার মহাকাশ সংস্থার ডেভিড সেন্ট-জ্যাকস মহাকাশ কেন্দ্রে পৌঁছেছেন। আগামী জুন পর্যন্ত তাদের কক্ষপথে থাকার কথা রয়েছে।

সূত্রঃ- এপি/ইউএনবি

198 total views, 3 views today

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here