গ্রামীণ দর্পণ ডেক্সঃ- জার্মানির মিউনিখে নিরাপত্তা সম্মেলনে এবং সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) আবুধাবিতে প্রতিরক্ষা প্রদর্শনী অনুষ্ঠানে যোগ দিতে এক সপ্তাহের সফরে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার সকাল ৮টা ২০ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

স্থানীয় সময় দুপুর ১টা ১৫ মিনিটে প্রধানমন্ত্রীর ফ্লাইটটি মিউনিখ ইন্টারন্যাশনাল বিমানবন্দরে পৌঁছানোর সময়সূচি রয়েছে। জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন।

জার্মানিতে ১৫-১৭ ফেব্রুয়ারি মিউনিখ নিরাপত্তা সম্মেলন (এমএসসি) ২০১৯ অনুষ্ঠিত হবে। ১৭ ফেব্রুয়ারি আবুধাবিতে আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনী (আইডিইএক্স) ২০১৯ অনুষ্ঠিত হবার কথা রয়েছে। জার্মানি থেকে শেখ হাসিনা ইউএই সফর করবেন।

বুধবার এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন জানান, সংযুক্ত আরব আমিরাত প্রধানমন্ত্রীর সফরকালে বিনিয়োগ বিষয়ক দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে।

জার্মানিতে অবস্থানকালে শেখ হাসিনা বৃহস্পতিবার হোটেল শেরাটনে প্রবাসী বাংলাদেশিদের একটি সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন।

শুক্রবার সকালে তিনি হোটেল বায়েরিসচের হোফে সেন্টার ফর স্ট্র্যাটেজিস অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (হু) আয়োজিত ‘হেলথ ইন ক্রাইসিস – হু কেয়ারস?’ শিরোনামে স্বাস্থ্য নিরাপত্তা বিষয়ক গোলটেবিল বৈঠকে যোগ দেবেন।

পারমাণবিক অস্ত্র ধ্বংস বিষয়ক আন্তর্জাতিক প্রচারণা সংস্থার নির্বাহী পরিচালক বিয়াট্রিস ফিন এবং আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান প্রসিকিউটর ড. বেনসৌদার সঙ্গে পৃথক বৈঠক করবেন।

একই দিন বিকালে শেখ হাসিনা হোটেল বায়েরিসচের হোফের কনফারেন্স হলে এমএসসি উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন।

পরে সিমেন্স এজি’র প্রেসিডেন্ট ও সিইও জো কায়েসের এবং ভেরিদোসের সিইও হ্যান্স উলফগ্যাং কুঞ্জের সঙ্গে পৃথকভাবে দেখা করবেন।

তিনি হোটেল বায়েরিসচের হোফে বিশ্ব অর্থনৈতিক ফোরামের সভাপতি বোর্চ ব্রেন্ডে ও জিগসাওয়ের সিইও জারেড কোহেনের আয়োজনে এক নৈশভোজে অংশ নেবেন।

জার্মানি সফর শেষে ১৭ ফেব্রুয়ারি সকালে আবুধাবিতে পৌঁছাবেন শেখ হাসিনা। সেখানে প্রতিরক্ষা প্রদর্শনী অনুষ্ঠানে অংশ নেবেন তিনি।

আগামী ২০ ফেব্রুয়ারি (বুধবার) সকাল ৭টায় প্রধানমন্ত্রীর দেশে ফেরার সময়সূচি রয়েছে।

সূত্রঃ- ইউএনবি

238 total views, 3 views today