দেশীয় পেইন্ট ম্যানুফ্যাকচারিং শিল্পের স্বার্থ সুরক্ষা করা হবে -শিল্পমন্ত্রী, নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন

0
22

স্টাফ রিপোর্টার: দেশীয় পেইন্ট ম্যানুফ্যাকচারিং শিল্পের স্বার্থ সুরক্ষায় সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় সহায়তা দেয়া হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি বলেন, বর্তমান সরকার দেশীয় শিল্প বিকাশের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি ও আমদানি বিকল্প পণ্য উৎপাদনের ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছে। দেশের অভ্যন্তরে রংয়ের চাহিদা বাড়ায় সরকারি পৃষ্ঠপোষকতার ক্ষেত্রে এ শিল্পে বিনিয়োগকারী দেশীয় উদ্যোক্তাদেরকে অগ্রাধিকার দেয়া হবে বলে তিনি উল্লেখ করেন।
শিল্পমন্ত্রী মঙ্গলবার বাংলাদেশ পেইন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (বিপিএমএ) এক প্রতিনিধিদলের সাথে বৈঠককালে এ কথা জানান। শিল্প মন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
বিপিএমএ’র সভাপাতি রূপালী চৌধুরী, মহাপরিচালক আসাদুজ্জামান শহীদ খান, সিনিয়র সহসভাপতি হাজী শফিকুল্লাহ্ খান, সহসভাপতি হামিদুর রহমান ও প্রকৌশলী আবদুর রহমান, কোষাধ্যক্ষ সৌমিত্র রায়, কার্যনির্বাহী কমিটির সদস্য বি বি সাহা রায়, আমির হোসেন, মোঃ শাহজাহানসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।
বৈঠকে প্রতিনিধিদলের সদস্যরা জানান, দেশে ব্যবহৃত মোট পেইন্টের শতকরা ২০ ভাগ দেশীয় কারখানার উৎপাদন থেকে যোগান দেয়া হচ্ছে। বর্তমানে দেশে ৬০টি রং উৎপাদনকারী শিল্প কারখানা গড়ে ওঠেছে। তারা গত বছরের ৩ জুলাই বিএসটিআই জারিকৃত এসআরও নম্বর ২২০-আইন/২০১৮ এর উল্লেখ করে বলেন, এতে রং উৎপাদনের উপকরণগুলোর মানদ-ের প্যারামিটার এবং বিএসটিআই’র লাইসেন্স গ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে।
তারা বলেন, রঙে সীসার পরিমাণ চিহ্নিত করার জন্য বিএসটিআই নির্ধারিত মার্কিং ফি তুলনামূলকভাবে অনেক বেশি। এছাড়া, বিনিয়োগ সামর্থ ও জনবলের সীমাবদ্ধতার কারণে দেশীয় রং উৎপাদনকারী কারখানাগুলোর পক্ষে এসআরও অনুযায়ী ল্যাবরেটরি স্থাপন সম্ভব হচ্ছে না। ফলে তাদের ব্যবসা বাধাগ্রস্ত হচ্ছে। তারা উল্লিখিত এসআরও’র নির্দেশনা বাধ্যতামূলক না করে, ঐচ্ছিক করার দাবি জানান। দেশীয় শিল্পের স্বার্থ সুরক্ষায় তারা এ বিষয়ে দ্রুত বিএসটিআইকে নির্দেশনা দিতে শিল্পমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।
মন্ত্রী বলেন, শিল্পায়নের লক্ষ অর্জনে স্থানীয় শিল্পের প্রতি অগ্রাধিকার দেয়া হবে। একই সাথে বহুজাতিক বিনিয়োগকারী প্রতিষ্ঠানের স্বার্থও বিবেচনা করা হবে। রং উৎপাদনকারী শিল্পের সাথে তৃণমূল পর্যায়ে বিশাল জনগোষ্ঠীর কর্মসংস্থানের বিষয়টি জড়িত। এ বিবেচনায় বিএসটিআই জারিকৃত এসআরও-তে কোনো ধরণের অসঙ্গতি থাকলে এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেয়া হবে বলে তিনি বিপিএমএ’র প্রতিনিধিদলকে আশ্বস্ত করেন।

66 total views, 3 views today

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here