গ্রমীণ দর্পণ ডেক্স:- মধ্য মেক্সিকোতে তেলের পাইপের ছিদ্র থেকে বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৫ জনে। দগ্ধ হয়েছে একশ’র বেশি মানুষ।

দেশটির কর্তৃপক্ষ জানায়, শুক্রবার রাতে সন্দেহভাজন জ্বালানি তেল চোরদের ছিদ্র করা একটি তেলের পাইপলাইনে হঠাৎ বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে তাৎক্ষণিকভাবে ২১ নিহত এবং ৭১ জন গুরুতর দগ্ধ হন।

মেক্সিকোর রাষ্ট্রীয় তেল কোম্পানি পিমেক্স জানায়, রাজধানী মেক্সিকো সিটি থেকে ১০০ কিলোমিটার উত্তরে হিডালগু রাজ্যের একটি ছোট শহরে জ্বালানি চোরেরা পাইপলাইনে ছিদ্র করে দিলে সেখান থেকে দ্রুত তেল ছড়িয়ে পড়তে শুরু করে।

স্থানীয় অনেক বাসিন্দা বালতিসহ অন্যান্য পাত্র দিয়ে চুইয়ে পড়া তেল সংগ্রহ করতে থাকেন। পাইপলাইনের ফুটো দিয়ে বের হওয়া তেলের ফোয়ারা ছিল অনেক উঁচুতে। এক পর্যায়ে আগুন লেগে পাইপলাইনটি বিস্ফোরিত হয়।

এর আগে ২০১০ সালের ডিসেম্বরে মধ্য মেক্সিকোর পুয়েবলা প্রদেশে সন্দেহভাজন জ্বালানি তেল চোরদের ছিদ্র করা তেলের পাইপলাইনে বিস্ফোরণের ঘটনায় ১৩ শিশুসহ ২৮ জন নিহত হয়।

প্রসঙ্গত, মেক্সিকোতে প্রতিবছর ৩০০ কোটি মার্কিন ডলারের তেল চুরির অবৈধ বাণিজ্য হয়। এটি রোধ করতে আক্রমণাত্মক পদক্ষেপ নেয়ার ঘোষণা দিয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর।

সূত্র:- এপি/ইউএনবি

454 total views, 6 views today