1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 24, 2024, 3:37 am

দেশে ১২ ঘণ্টার ব্যবধানে দুবার ভূমিকম্প

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Monday, June 22, 2020
  • 397 বার দেখা হয়েছে

সিলেট-চট্টগ্রাম বিভাগসহ দেশের বিভিন্ন এলাকায় ১২ ঘণ্টার ব্যবধানে দুইটি ভূমিকম্প অনুভূত হয়েছে। সময় সংবাদকে ভূমিকম্পের বিষয়টি নিশ্চিত করেছেন আবহাওয়া অধিদফতরের ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ইকবাল হোসেন।

তিনি জানান, প্রথমটি রোববার বিকেল ৪ টা ৪৫ মিনিটে অনুভূত হয়। ঢাকার আবহাওয়া অফিস থেকে যার কেন্দ্রস্থলের দূরত্ব ছিল ২৭৯ কিলোমিটার পূর্বে। রিখটার স্কেলে যার মাত্রা ধরা পড়েছে ৫.১।

দ্বিতীয়টি সোমবার ভোর ৪ টা ৪০ মিনিটে অনুভূত হয়। এর কেন্দ্রস্থল ছিল ঢাকার আবহাওয়া অফিস থেকে ৩০১.১ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫.৮।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষক, প্রাকৃতিক দুর্যোগ গবেষক ড. বিশ্বজিৎ নাথ জানান, দুটি ভূমিকম্প ঠিক ১২ ঘণ্টা ৬ মিনিটের ব্যবধানে আঘাত হানে। প্রথমটি ছিল, ২১ শে জুন বাংলাদেশ সময় বিকেল ৪ টা ৪৬ মিনিটে রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.১ মেগাওয়াট। গভীরতা ছিল ৩৯ কিলোমিটার, এবং দ্বিতীয়টি আজ ২২ জুন সকাল ৪ টা ৪০ মিনিটে ভারত-মায়ানমার সীমান্তে হয়েছে। এর মাত্রা ৫.৮ ও গভীরতা ১০ কিলোমিটার ছিল।

বাংলাদেশ-ভারত-মিয়ানমার সীমান্তে খুব অল্প সময়ের ব্যবধানে হওয়া এ দুটি ভূমিকম্পে সহিংসভাবে পুরো বেল্ট কাঁপছে বলে জানিয়ে, ভবিষ্যতের আরো বড় ভূমিকম্পের ইঙ্গিত পাওয়া যাচ্ছে বলে সতর্ক করেন এ গবেষক।

উল্লেখ্য, গত ২৫ মে ঢাকা থেকে মাত্র ৩৬৬ কিলোমিটার দূরত্বে ভারত সীমান্তে আরো ৫.১ মাত্রার আরো একটি ভূমিকম্প অনুভূত হয়। মাস না পেরোতে আরো মাত্র ১২ ঘণ্টার ব্যবধানে আবারো ভূমিকম্প হলো দুটি।

সোর্সঃ সময় টিভি

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন