1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 23, 2024, 8:19 am

কোভিড-১৯ এর চিকিৎসায় ব্যবহৃত হচ্ছে রোবট

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Tuesday, June 23, 2020
  • 453 বার দেখা হয়েছে

তথ্য প্রযুক্তিঃ কোভিড-১৯ সংক্রমণ ঠেকাতে রোগী শনাক্ত ও পরামর্শ দেয়ার পাশাপাশি চিকিৎসা সেবায় ব্যবহার হচ্ছে রোবট। ওষুধ সরবরাহ ও জীবাণুমুক্ত করতেও সক্ষম এটি। চীন ছাড়াও নিউইয়র্কে দেখা গেছে এমন রোবটের ব্যবহার।

সংক্রমণের ১৪ দিন পর্যন্ত কভিডের উপসর্গ বোঝা যায় না। এতে আক্রান্ত ব্যক্তির মাধ্যমে সুস্থ মানুষের শরীরে দ্রুত ছড়াচ্ছে এই ভাইরাস। আবার সেবা দিতে গিয়ে সংক্রমণের শিকার হচ্ছেন চিকিৎসক ও নার্সরাও।

এমন পরিস্থিতিতে চীনের গুয়াংডং প্রদেশে হাসপাতাল ও বিমানবন্দরে আক্রান্ত শনাক্তে ব্যবহার করা হচ্ছে রোবট। শরীরের তাপমাত্রা মাপার পাশাপাশি মাস্ক না পড়ে কেউ ঘোরাফেরা করছেন কিনা সেদিকে নজর রাখা হচ্ছে। জীবাণুমুক্ত করতে আল্ট্রাভায়োলেট রে ব্যবহার করছে ফাইভজিচালিত এই রোবট।

এটি একসঙ্গে ১২ জনের তাপমাত্রা মাপতে সক্ষম বলে জানিয়েছেন রোবটের নির্মাতা ঝাং শাওফেই। কারো শরীরে অস্বাভাবিক তাপমাত্রা ধরা পড়লেই ছবি তুলে নেয় রোবটটি।

এর আগে, পূর্ব চীনের হ্যাংজু শহরের একটি হোটেলে কোয়ারেন্টাইনে রাখা দুই শতাধিক পর্যটকের সেবায় ব্যবহার করা হয় লিটল পিনাট নামের একটি রোবট। খাবার নিয়ে যাওয়ার পাশাপাশি অতিথিদের গান শোনাতে সক্ষম রোবটটি এরইমধ্যে ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

এছাড়া নিউইয়র্কের টাইমস স্কয়ারেও প্রাণঘাতী ভাইরাস সম্পর্কে পরামর্শ ও নির্দেশনা দিতে দেখা গেছে ৫ ফুট উচ্চতার রোবট- প্রামোবটকে। পথচারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়ার পাশাপাশি আলাপ জমাতেও পটু স্বয়ংক্রিয় সেবা দিতে সক্ষম রোবটটি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন