1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
September 25, 2023, 6:27 am
সর্বশেষ সংবাদ
রোহিঙ্গা ইস্যুতে ইজরা জেয়ার এতো আবদার কেন? জঙ্গিবাদ বিষয়ে ‘জিরো টলারেন্স’ করে দেখিয়েছেন শেখ হাসিনা বঙ্গবন্ধু ও কৃষি ভাবনা ‘আমেরিকা এমনিতেই ভিসা দেয় না, নতুন আর কী করবে’ বাংলাদেশের মানুষ ভয়কে জয় করতে জানে আমেরিকা যাদের বন্ধু, তাদের শত্রুর প্রয়োজন হয়না আগেও অনেক দেশ মার্কিন ভিসানীতি আমলে নেয়নি যুক্তরাষ্ট্রের নিজস্ব আর্থ-রাজনৈতিক স্বার্থে এই ভিসানীতি ভিসানীতি নিয়ে ভয়ের কিছু নেই, বাংলাদেশও নিষেধাজ্ঞা দেবে: প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণ সংবিধানের আলোকে গণতন্ত্র, আইনের শাসন ও মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার অঙ্গীকার

করোনায় অর্থনীতিতে বিরুপ প্রভাব, পোশাক রপ্তানি কমেছে ৬শো কোটি ডলার

অর্থনীতি
  • Update Time : Wednesday, July 8, 2020
  • 448 Time View

অর্থনীতিঃ করোনায় দেশের তৈরি পোশাক খাতে রপ্তানি কমেছে ৬ শো কোটি ডলারের বেশি। যা গত অর্থ বছরের চেয়ে ১৮ শতাংশ কম। ব্যবসায়ীরা বলছেন, বিভিন্ন দেশে করোনা পরিস্থিতির উন্নতি হতে শুরু করলেও এখনও পর্যাপ্ত ক্রয়াদেশ পাচ্ছেন না তারা। ২০১৯-২০ অর্থ বছরে তৈরি পোশাক খাতে রপ্তানির লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো-৩ হাজার ৩০০ কোটি ডলার। তবে, ২৭ জুন পর্যন্ত রপ্তানির পরিমাণ-২ হাজার ৭৮৩ কোটি ৪০ লাখ ডলারের।

করোনা পরিস্থিতির কারণে মার্চ থেকে কমতে থাকে পোশাক রপ্তানি। বাতিল ও স্থগিত হয় অনেক ক্রয়াদেশে। মাস খানেক বন্ধ রাখা হয়েছিল বেশিরভাগ কারখানা। পরে কিছু ক্রয়াদেশ ফিরলেও পুরোপুরি গতি পায়নি পোশাক রপ্তানি। ব্যবসায়ীরা বলছেন, এমনিতেই আগের মতো ক্রয়াদেশ আসছে না। তারওপর কাঁচামাল আমদানিতে বন্দরগুলোতে সময় বেশি লাগায় বিপাকে পড়তে হচ্ছে তাদের। একই ধরনের সমস্যায় পড়তে হচ্ছে পণ্য পাঠাতেও।

অর্থনীতিবিদেরা বলছেন, অনেক দেশেই করোনা পরিস্থিতির উন্নতি হচ্ছে। তাই এখনই ক্রয়াদেশের জন্য ক্রেতাদের সঙ্গে যোগাযোগ বাড়ানোর ওপর নজর দিতে হবে। ব্যবসায়ীরা বলছেন, করোনার কারণে এরইমধ্যে অনেক ক্ষতি হয়ে গেছে তৈরি পোশাক শিল্পের। এই খাতের ভবিষ্যৎ নির্ভর করছে শীত মৌসুমের পোশাকের ক্রয়াদেশ পাওয়ার ওপর।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category