1. grameendarpan@gmail.com : admi2017 :
বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০৮:২৬ পূর্বাহ্ন

মানসম্মত পেট্রল আসছে বাজারে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ১১ জুলাই, ২০২০
  • ৩৭ বার

গ্রামীণ দর্পণ ডেস্কঃ নিম্নমানের পেট্রল আর বাজারজাত করবে না বাংলাদেশ পেট্রলিয়াম করপোরেশন- বিপিসি। তাগাদা সত্ত্বেও মান নিশ্চিত না করায় ১২টি বেসরকারি জ্বালানি তেল পরিশোধনাগারে কনডেনসেট বরাদ্দ বাতিল করেছে পেট্রোবাংলা। তাদের বদলে বরাদ্দ পেয়েছে অকটেন উৎপাদনকারী দুটি বেসরকারি কোম্পানি। বিশ্লেষকেরা বলছেন, মানসম্মত পেট্রল সরবরাহ নিশ্চিত করা গেলে কমবে মোটরযানের জ্বালানি খরচ এবং পরিবেশ দূষণ।

ছোটো আকারের বেসরকারি জ্বালানি তেল পরিশোধনাগারের বিরুদ্ধে নিম্নমানের পেট্রল উৎপাদনের অভিযোগ দীর্ঘদিনের। নির্ধারিত মান অনুযায়ী পেট্রলের রিসার্চ অকটেন নম্বর থাকার কথা ৮৭ কিন্তু এসব প্রতিষ্ঠানের পণ্যে তা ৮০ এরও কম। সরকার স্বীকৃত সিস্টেম লসের দ্বিগুণ হিসাব দেখানোর অভিযোগও আছে তাদের বিরুদ্ধে।
এ অবস্থায় গত ফেব্রুয়ারিতে মানোন্নয়নে তিন মাসের সময় বেঁধে দেয় জ্বালানি মন্ত্রণালয়। এ সময়েও মান উন্নয়ন না হওয়ায় ১ জুলাই থেকে কনডেনসেট পাচ্ছে না ১২টি বেসরকারি পরিশোধনাগার। মানসম্মত পেট্রল সরবরাহ নিশ্চিত হলে হয়রানি কমবে বলে জানিয়েছেন পাম্প মালিকেরা। আর বিশ্লেষকেরা চাইছেন, সিদ্ধান্ত বাস্তবায়নে সরকারের কঠোর পদক্ষেপ।

তবে কনডেনসেট বরাদ্দ বাতিলের পর বেসরকারি পরিশোধনাগার মালিকদের সংগঠন – প্রাবের নেতাদের দাবি, মানসম্মত জ্বালানি উৎপাদনে সক্ষম তারা। দিকে পেট্রলের পাশাপাশি বিএসটিআই নির্ধারিত মানের ডিজেল সরবরাহেরও উদ্যোগ নিয়েছে বিপিসি। চলতি মাস থেকে আমদানি করছে ৫০ পিপিএম সালফারযুক্ত ডিজেল।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..