1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 19, 2024, 5:21 pm
সর্বশেষ সংবাদ
উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের ‘হস্তক্ষেপ’ ঠেকাতে কঠোর আওয়ামী লীগ তৈরি পোশাকে শুল্কের বিরোধিতায় যুক্তরাষ্ট্রের ক্রেতারা কক্সবাজারের পর্যটন সম্ভাবনা স্মার্ট বাংলাদেশ:  খেলাধুলা করে কেউ খালি হাতে ফিরে যায় না আগে ঘরের ছেলেরা নিরাপদে ঘরে ফিরুক উপজেলা নির্বাচনে শুধু প্রার্থী নয়, যে কেউ প্রভাব বিস্তার করবে তার বিরুদ্ধেও পদক্ষেপ নেয়া হবে: ইসি মো. আলমগীর নরসিংদী জেলা পুলিশের নিয়মিত অভিযানে ১১ কেজি গাঁজা ও ১০৫ পিস ইয়াবা উদ্ধার গ্রেফতার ০৩ নরসিংদীতে ইউপি সদস্য খুন ‘ইসমাইলকে জিজ্ঞাসাবাদ করলেই জড়িত সবার নাম-পরিচয় জানা যাবে’ অতিরিক্ত উপ-পুলিশ কমিশনারে বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদে ৯৮ ব্যাচ বন্ধুদের সংবাদ সম্মেলন মাধবদীর নুরালাপুরে ভূমি দস্যু ও মামলাবাজ আনজত আলীর অত্যাচারে অতিষ্ঠ জনসাধারণ

মনোহরদীতে ড্রাগন চাষে সফল কৃষক মোখলেছুর

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Sunday, October 18, 2020
  • 447 বার দেখা হয়েছে

মো. আনোয়ার হোসেন, মনোহরদী থেকে: নরসিংদীর মনোহরদীতে অপরিচিত ড্রাগন ফল চাষ করে ঈর্ষণীয় সাফল্য পেয়েছেন কৃষক মোখলেছুর রহমান। মনোহরদী উপজেলার শুকুন্দি ইউনিয়নের দিঘাকান্দি গ্রামের এই কৃষক সর্ব প্রথম এই উপজেলায় সুস্বাদু ও পুষ্টিগুণ সমৃদ্ধ ড্রাগন ফলের চাষাবাদ শুরু করেন। মাত্র এক বছরে তিনি তার ড্রাগন চাষাবাদে সফলতা লাভ করেন। এই সাফল্য অনুপ্রাণিত করছে এলাকার অন্যসব কৃষকদেরও। মোখলেছুর রহমানের বাবা তমিজ উদ্দিন মাস্টার একজন বীর মুক্তিযোদ্বা এবং তিনি স্থানীয় একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রধান শিক্ষক হিসেবে অবসর গ্রহণ করেন। কৃষক মোখলেছুর রহমান স্থানীয় একটি কলেজ থেকে এইচ.এস.সি পাশ করেন।
স্থানীয়দের কাছে মোখলেছুর রহমান এখন ড্রাগন ফল চাষী হিসেবেই সুপরিচিত। ড্রাগন চাষের বিষয়ে নিজের বাগানে বসে কথা হয় মোখলেছুর রহমানের সাথে। তিনি বলেন, এইচ.এস.সি পাশ করে দীর্ঘ ৭ বছর একটি বেসরকারি এনজিওতে চাকুরি করতেন। পরে এনজিওর চাকুরি ছেড়ে দিয়ে তিনি তার এক পরিচিত ড্রাগন চাষীর পরামর্শ নিয়ে বাড়তি আয়ের আশায় ড্রাগন চাষাবাদের সিদ্বান্ত নেন। বাড়িতে এসে প্রথমে তিনি প্রতিবেশি এক কৃষকের কাছ থেকে ৭০ শতাংশ জমি ১০ বছর মেয়াদে ২ লক্ষ ৫০ হাজার টাকায় লিজ নিয়ে ড্রাগন চাষাবাদ শুরু করেন।
ড্রাগনের গাছ সোজা রাখার জন্য জমিতে পিলার স্থাপন করা হয়। জমিতে নির্দিষ্ট পরিমাণ দুরত্ব বজায় রেখে জমি জুড়ে এমন ৪৫০টি পিলার স্থাপন করে প্রত্যেক পিলারের মাথায় একটি করে পরিত্যাক্ত ইজিবাইকের ট্রায়ার বেধে দেয়া হয়। ৪৫০ টি পিলারে ১৮০০ টি ড্রাগন চারা রোপন করা হয়। বাগানে পাঁচ জাতের ড্রাগনের চারা রোপন করা হয়েছে। এর মাঝে রয়েছে লাল, গোলাপি, সাদা, হলুদ ও মেজেন্ডা জাতের। এতে বাগানে এ পর্যন্ত তার সর্বমোট ১৩ থেকে ১৪ লক্ষ টাকার মতো খরচ হয়েছে বলেও তিনি জানান। বাগানটি পরিদর্শন করে দেখা যায়, ক্যাকটাস গাছের মতো দেখতে ড্রাগনের গাছগুলো বেড়ে ইতিমধ্যে সিমেন্টের খুটির মাথায় ছুঁই ছুঁই করছে। ড্রাগন চাাষের জন্য আবহাওয়া অনুকুলে থাকার কারণে ইতিমধ্যে ড্রাগনের চারাগুলো বেশ পরিপক্কও হয়ে উঠেছে। বাগানের বয়স প্রায় এক বছর হয়। নয় মাসে ফুল এবং দশ মাস হতে ফল ধরা শুরু করেছে। প্রথম বছরে ফলও আসে বেশ। ফল দেখতে ও কিনতে ভিড় জমান এলাকাসহ দূর-দূরান্তের লোকজন। এরই মাঝে তিনি বাগানের ফল বিক্রি শুরু করেছেন। ফল বিক্রি করেও তিনি ভাল আয় করছেন। প্রথম ফলনে মোখলেছুর রহমান বাগান থেকে এক লক্ষ টাকার মতো ড্রাগন ফল বিক্রি করেন বলে জানান। কৃষক মোখলেছুর রহমান আরও জানান, ড্রাগন চারা রোপনের এক বছরের মাঝে গাছে ফুল আসে। ফুল আসার ২০-২৫ দিনের মধ্যে ফল হয়। প্রতিটি ড্রাগন গাছ ২০ বছর পর্যন্ত ফল দিয়ে থাকে। বর্তমান বাজারে প্রতি কেজি ড্রাগন ফল ৫০০-৬০০ টাকায় বিক্রি করা যায়। অর্থনৈতিক দিক দিয়ে স্বাবলম্বী হওয়ার পাশাপাশি নিজ উপজেলায় ড্রাগন চাষের বৈপ্লবিক পরিবর্তনের মাধ্যমে কৃষিক্ষেত্রে অন্যন্য অবদান রাখার স্বপ্ন দেখছেন মোখলেছুর রহমান।
ড্রাগন বাগানে তার যে টাকা খরচ হয়েছিল তা উঠে আসতে শুরু করেছে। ড্রাগন গাছ পরিচর্যায় ফেলে দেয়া অংশ দিয়ে একই জমির এক পাশে কাটিং/চারা তৈরি করতে শুরু করছেন তিনি। কিছুদিন পর এসব কাটিং/চারা বিক্রি করে বাড়তি টাকা আয় করা যাবে বলেও তিনি জানান। মোখলেছুর রহমানের এ সফলতায় এলাকায় অনেকে তাকে মূল্যায়ন করে।
মনোহরদীর কৃষি কর্মকর্তা আয়েশা আক্তার বলেন, এই এলাকার মাটি এবং আবহাওয়া ড্রাগন চাষের জন্য বেশ উপযোগি। আমরা উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের পক্ষ থেকে সর্বদা বাগানটি পরিদর্শন করে চাষিকে উপযুক্ত পরামর্শ দিয়ে যাচ্ছি।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন