1. grameendarpan@gmail.com : admi2017 :
সোমবার, ১৯ জুলাই ২০২১, ১২:৪৬ অপরাহ্ন

ভারতে তিন মাস পর ৪০ হাজারের নিচে নামল সংক্রমণ

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ৫ জুলাই, ২০২১
  • ৮ বার

প্রায় তিন মাস পর কিছুটা স্বস্তির দেখা মিলল ভারতে। দেশটিতে সংক্রমণ ৪০ হাজারের নিচে নেমে এসেছে। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা ৩৯ হাজার ৭৯৬। গত ১৯ মার্চের পর এই সংখ্যা সর্বনিম্ন। অপরদিকে, গত ২৪ ঘণ্টায় মারা গেছে ৭২৩ জন, যা গত কয়েক দিনের তুলনায় কম।

প্রায় এক সপ্তাহ ধরেই দেশটিতে দৈনিক সংক্রমণ কমতে শুরু করেছে। একদিন আগেই দেশটিতে নতুন আক্রান্তের সংখ্যা ৪৩ হাজার ৭১। একই সময়ে মারা গেছে ৯৫৫ জন। তার আগের দিন নতুন আক্রান্তের সংখ্যা ছিল ৪৪ হাজার ১১১ এবং মারা গেছে ৭৩৮ জন। অর্থাৎ গত দু’দিনের তুলনায় সংক্রমণ এবং মৃত্যু দুই-ই কমেছে।

গত কয়েক মাস ধরেই সংক্রমণ ও মৃত্যু নিয়ে যে পরিমাণ উদ্বেগ দেখা দিয়েছিল তা কিছুটা হলেও কমেছে। গত শুক্রবার দেশটিতে মৃত্যুর সংখ্যা চার লাখ পার হয়ে গেছে।

বিশ্বে এর আগে করোনায় চার লাখ মৃত্যুর ভয়াল মাইলফলক পেরিয়েছে কেবল যুক্তরাষ্ট্র ও ব্রাজিল। আর আক্রান্তের সংখ্যায় শুধু যুক্তরাষ্ট্রের পেছনে রয়েছে ভারত।

তবে আগের তুলনায় দৈনিক সংক্রমণ কমলেও করোনার তৃতীয় ঢেউ নিয়ে উদ্বিগ্ন বিশেষজ্ঞরা। স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, তৃতীয় ঢেউয়ের প্রভাব সবচেয়ে বেশি দেখা যেতে পারে অক্টোবর-নভেম্বরে। কিন্তু দৈনিক আক্রান্তের সংখ্যা দ্বিতীয় ঢেউয়ের তুলনায় অনেকটাই কম হবে বলে আশা প্রকাশ করা হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভারতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৫ লাখ ৮৫ হাজার ২২৯। এর মধ্যে মারা গেছে ৪ লাখ ২ হাজার ৭২৮ জন। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণ দেখা গেছে কেরালায়। সেখানে নতুন করে আক্রান্ত হয়েছে ১২ হাজার ১শ জন।

গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে নতুন করে আক্রান্ত হয়েছে ৫ হাজার ৬৫২ জন। অপরদিকে, তামিলনাড়ুতে ৩ হাজার ৮৬৭ এবং অন্ধ্রপ্রদেশে ৩ হাজার ১৭৫ জন করোনায় আক্রান্ত হয়েছে। এই মুহূর্তে ভারতে সক্রিয় রোগীর সংখ্যা ৪ লাখ ৮২ হাজার ৭১।

গত ২৪ ঘণ্টায় দেশে মোট ১৫ লাখ ২২ হাজার ৫০৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। একই সময়ে দেশের ১৪ লাখ ৮১ হাজার ৫৮৩ জনকে টিকা দেওয়া হয়েছে। চলতি বছরের ১৬ জানুয়ারি দেশজুড়ে টিকাকরণ কর্মসূচি শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ৩৫ কোটি ২৮ লাখ ৯২ হাজার ৪৬ জন টিকা পেয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..