1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 25, 2024, 5:21 pm

মাধবদীর রাজনীতির সময়ের সাথে সাথে পাল্টে যাচ্ছে সামাজিক মূল্যবোধ

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Thursday, July 15, 2021
  • 263 বার দেখা হয়েছে

ফজলুল হক মিলনঃ সকল কিছুর বাজার চড়া, কমতে শুধু দেখি মূল্যবোধের অবক্ষয়ে মানুষ অচল সিঁকি। মাধবদী একটি ঐতিহ্যবাহী জনপদের নাম। মহেশ^রদী পরগনা থেকে মাধবদী এক কালের ইতিহাস। ব্যবসা, বাণিজ্য নানা অর্থনৈতিক কর্মকা-ে ঐতিহ্যের সোপান হিসেবে মাধবদী-বাবুরহাট ক্রমান্বয়ে মাথা তোলে উপরের দিকে উঠছে। এক, দুই দশক আগেও যেখানে এখানকার মানুষ দ্বিতল ভবন নির্মাণের স্বপ্ন দেখতো না সেখানে এখন আকাশ ছোঁয়া অট্টালিকা শোভা পায়। ফ্ল্যাট বিক্রি হয়। বিজনেস প্লেস বিক্রি হয়। কিছু কিছু এলাকার সুরম্য ভবন দেখলে মনে হয়না এটা একটা পৌর এলাকার আবাসিক এলাকা; বরং চোখ বন্ধ করে একটু ভাবলে ঢাকার গুলশান, বনানী, ধানমন্ডি কিংবা আধুনিক ঢাকার কোন এলাকার ছবি ভেসে উঠে। ব্যাংক পাড়া দিয়ে হেঁটে গেলে মনে হয় এ যেন রাজধানীর মতিঝিল কিংবা অন্য কোন গুরত্বপূর্ণ শহর।
হ্যাঁ, কোন রূপকথার গল্পের মতোন মাধবদীর রূপকথাই বলছি। এখানে ৫০ টির অধিক ব্যাংকের শাখা ও উপশাখা রয়েছে। প্রতিদিন কোটি কোটি টাকা লেনদেন হয়। কোন ব্যাংকই ইয়ার ক্লোজিংএ লস হয় এমন খবর পাওয়া যায় না। প্রতিটি ব্যাংক কয়েক লক্ষ থেকে কয়েক কোটি টাকা পর্যন্ত লাভ করে। তাই অর্থনীতির চাকা এখানে সব সময়ই চাঙা। গতিশীল অর্থনীতিতে চাঙা শিল্প বাণিজ্য শুধু এ এলাকার জনগনের ভাগ্যের চাকা ঘুরেছে তা কিন্তু নয়; সারাদেশের মধ্যে অভাবনীয় প্রতিফলন রয়েছে এ এলাকার অর্থনীতির।
দিন বদলের বাস্তবতায় এখানকার অর্থনীতির মেরুদ-ের ভিত মজবুত হলেও সামাজিক ও রাজনৈতিক ভিত দিনকে দিন দূর্বল হয়ে পড়ছে। বাড়ছে সামাজিক অপরাধ। মাদক, ছিনতাই, রাহজানী নিত্যকার বিষয় হয়ে দাঁড়িয়েছে। প্রতিটি পাড়া মহল্লায় কিশোর গ্যাংদের উৎপাত লক্ষ্য করা যায়। বিভিন্ন মহল্লায় প্রকাশ্য বিক্রি হয় মাদক, মরণ নেশা ইয়াবা, ফেনসিডিল।
সময়ের চাহিদায় মাধবদী ও তার পাশ^বর্তী কয়েকটি ইউনিয়ন নিয়ে মাধবদী ইনভেস্টিগেশন সেন্টার থানায় পরিণত হয়েছে তাও বেশ কয়েক বছর হয়। লাভ কতোটুকু হলো? ভুক্তভোগীরা বলতে পারবে। মাধবদী থানার কার্যক্রম আগের পুরাতন তদন্ত কেন্দ্র দীর্ঘদিন পরিচালিত হলেও বর্তমানে ঢাকা-সিলেট হাইওয়ের পাশে ভাড়া বাড়িতে কার্যক্রম পরিচালিত হচ্ছে। জনমনে প্রশ্ন রয়েই গেছে মধাবদী থানার নিজস্বতা কবে আসবে?
মাধবদী থানা প্রতিষ্ঠার পর লাভ লসের হিসাব নিকাশ করলে জনগন এর সুযোগ সুবিধা কতটুকু ভোগ করছে তা বুঝা যায়। আগে যেখানে ২ জন উপ পুলিশ পরিদর্শক ও ২ জন সহকারি উপ পুলিশ পরিদর্শক আর ২০/২৫ জন কনেস্টেবল দিয়ে তদন্ত কেন্দ্রর কাজ চলতো এখন একজন অফিসার ইনচার্জসহ পরিদর্শক মর্যাদার ২ জন সহ ১০- ১৫ জন উপ পুলিশ পরিদর্শক ও সহকারি উপ পুলিশ পরিদর্শক নিয়ে থানার কাজ চলছে। কিন্তু বন্ধ হয়নি সামাজিক অপরাধ। আগে যখন নরসিংদী সদর থানার আওতায় মাধবদীসহ আশপাশের এলাকা ছিলো তখনকার মামলার পরিসংখ্যান আর বর্তমান পরিসংখ্যান দেখলেই তা স্পষ্ট হয়।
এখানে মাধবদী থানার প্রতি বিষোদগার নয় বরং তাদের কার্যক্রম দলীয় লেজুর ভিত্তিক না হয়ে জনবান্ধব হলে কমে যাবে সামাজিক অপরাধ। থানার প্রতিটি অফিসার যদি দায়িত্বশীল ভূমিকা রাখে তাহলে আলোর নিচের অন্ধকার দূর হবে বলে মনে হয়।
ইতোপূর্বে বলেছি পুরো নরসিংদী জেলাসহ আশপাশের অন্য জেলারও রাজনীতি, অর্থনীতির মূল কেন্দ্র মাধবদী। যদিও এটি একটি পৌরশহর তথাপিও প্রাচীন আমল থেকেই দিনকে দিন এর গুরত্ব বেড়েই চলেছে। এখানে দিনের বেলায় প্রকাশ্য কোটি কোটি টাকা বাজারের ব্যাগ হাতে নিয়ে গেলেও কেউ টান দিবে না। আর এর পেছনে মূল ভূমিকা রয়েছে এলাকার মুরব্বীদের। তারা সক্ষম হয়েছে এমন একটি নান্দনিক পরিবেশ সৃষ্টি করতে। এদের মধ্যে অনেকেই ইহলোক ছেড়েছেন। পথ হারালেও পথের রেখা থেকে যায়। এখনকার নেতৃবৃন্দ যদি পূর্বপুরুষের দেখানো পথে হাঁটে তাহলে প্রাচীন ঐতিহ্য যেমন রক্ষা হবে তেমনি ভাবে সামাজিক, রাজনৈতিক সৌহার্দ্য বৃদ্ধি পাবে। মুদ্দাকথা এখানকার মানুষে যখন দলমত ভুলতে পারবে তখনই আধুনিক মাধবদী ইতিহাস থেকে মহাতিহাস হবে। আবার ফিরে পাবে হারানো ঐতিহ্য। আবার এক টেবিলে দল-মত নির্বিশেষে প্রাণবন্ত আড্ডায় ওঠে আসবে কিংবদন্তি মাধবদীর এক কালের কথা। তবে এখনই সময় মূল্যবোধ পাল্টানোর। অবক্ষয় রোধের। নইলে ব্রহ্মপুত্রের শাখার মতোন নাব্যতার সংকট দেখা দিবে। সামজিক পঁচনগুলো ক্ষতে পরিণত হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন