1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 25, 2024, 12:18 pm

কঠোর লকডাউন নরসিংদীর মানুষ ভাবলেশহীন ৭ দিনে ৫ লক্ষ ১২ হাজার ৪ শত টাকা জরিমানা

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Thursday, July 29, 2021
  • 288 বার দেখা হয়েছে

হলধর দাস: করোনা মহামারী সংক্রমণ প্রতিরোধে সরকার ঘোষিত দ্বিতীয় ঢেউয়ের ২য় পর্যায়ে ১৪ দিনব্যাপী লকডাউন বাস্তবায়নে জেলা প্রশাসন কঠোর অবস্থানে থাকলেও নরসিংদীতে ঢিলেঢালা ভাবেই সাধারণ মানুষ লকডাউন অতিক্রম করছে। সাধারণ মানুষের মধ্যে করোনাভীতি বলতে কিছুই লক্ষ করা যায়নি। মহামারী করোনার প্রথম ঢেউ নরসিংদীবাসী তথা দেশের মানুষ যেভাবে অতিক্রান্ত করছে দ্বিতীয় ঢেউ সেভাবে গুরুত্ব দিচ্ছে না। শহরের বাইরের এলাকাগুলোতে করোনাভীতি নেই বললেই চলে।
গ্রামীণ পর্যায়ে মাস্ক ব্যবহারে অনিহা ব্যাপক ভাবে লক্ষণীয়। লকডাউনকালে দূরপাল্লার সড়কে মালবাহী গাড়ি ছাড়া কোন যানবাহন চলাচল করতে দেখা যায়নি। তবে মহাসড়কে রিক্সা, অটোরিক্সা, ভ্যানগাড়ী অবাধে যাত্রীবহণ করতে দেখা গেছে।
সিভিল সার্জন সূত্রে করোনা আক্রান্ত ও করোনায় মৃতের যে আপডেট প্রতিদিন দেয়া হচ্ছে তা বাস্তবতার সাথে কোন মিল নেই। তিনি হাসপাতালে ভর্তি বা পরীক্ষা করা রোগীর হিসেব দিচ্ছেন শুধু। নরসিংদী জেলা হাসপাতালে না নিয়ে সরাসরি ঢাকায় বা বাড়িতে রেখে চিকিৎসা করে মৃত্যুর কোলে ঢলে পড়ছে তার হিসেব কোন সংস্থা বা সরকারী কর্তৃপক্ষ কিন্তু দিচ্ছেন না।
যেমন: রায়পুরার করিমগঞ্জে করোনা উপসর্গে গত ২৫ ও ২৬ জুলাই দুই পুরুষ এক নারী মৃত্যুবরণ করেন। কিন্তু সেখানে সিভিল সার্জনের হিসেবে আমরা দেখতে পাই একজনের হিসেব। নরসিংদী সদরে করোনা উপসর্গ নিয়ে বুধবার (২৮ জুলাই) রাত ১০টায় ঢাকা নেয়ার পথে মারা যায় সংবাদিক সামসুল আলম ডিপটি (৫০)। সেটাও সরকারী তালিকায় যায়নি।
শহরে গ্রামে করোনা রোগীর অভাব নেই, তা বোঝা যায় ঔষধের দোকানগুলোতে যোগাযোগ করলেই। স¦ায়ত্বশাসিত প্রতিষ্ঠানের মাধ্যমে জেলা প্রশাসন সার্বিক হিসেব তুলে ধরলে সাধারণ মানুষের মধ্যে করোনা ভীতি জাগ্রত হতো, বিধিনিষেধ মানতো এবং করোনা সংক্রমণ প্রতিহত করতে সহায়ক হতো বলে অভিজ্ঞ মহল ধারণা পোষণ করেন।
লকডাউন বাস্তবায়নে নরসিংদী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রট আবু নইম মোহাম্মদ মারুফ খান এর নির্দেশনায় ৬টি উপজেলায় লক ডাউন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা করছে। ঢাকা-সিলেট মহাসড়ক, নরসিংদী জেলা সদর, মাধবদী, শিবপুর, রায়পুরা, পলাশ, বেলাব ও মনোহরদী উপজেলায় অভিযান পরিচালনা করছে নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ।
দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট রেভিনিউ ডেপুটি কালেক্টর শ্যামল চন্দ্র বসাক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ রইস আল রেজোয়ান এর দেয়া তথ্য মোতাবেক গত ২৩ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত দ্বিতীয় পর্যায়ের লকডাউনে সরকারী বিধিনিষেধ অমান্য করার দায়ে জেলার বিভিন্ন স্থানে মোবাইল কোর্ট ৩৭১টি মামলায় মোট ৫ লাখ ১২ হাজার ৪ শত টাকা অর্থদন্ড আদায় করেছে। এরমধ্যে বৃহস্পতিবার (২৯ জুলাই) ৯টি মোবাইল কোর্ট পরিচালনায় ৬১টি মামলায় ২,০১,৬০০/- টাকা জরিমানা আদায় করা হয়।
এদিকে নরসিংদী সিভিল সার্জন ডা: মোঃ নূরুল ইসলাম বৃহস্পতিবার (২৯ জুলাই’২০২১) সকাল ১১টায় দেয়া নরসিংদী জেলায় করোনা আপডেট লিপিতে জানান, নরসিংদী জেলা করোনা আপডেট আরটিপিসিআর ল্যাবে নমুনা পরীক্ষা হয় ২৯০ টি এবং র‌্যাপিড এন্টিজেন পরীক্ষা ৩০১ টি। মোট নমুনা ৫৯১ টি।
২৪ ঘন্টায় ৩০১ টি এন্টিজেন পরীক্ষায় ১৩৮ জন সনাক্ত এবং আরটিপিসিআর ল্যাবে ২৯০ টি পরীক্ষায় সনাক্ত ১৪১ জন। অর্থাৎ ২৪ ঘন্টায় মোট সনাক্ত ২৭৯ জন। নমুনার সংখ্যা বিবেচনায় সনাক্তের গড় হার ৪৭%। এরমধ্যে সদর উপজেলায় ১৩২ জন, রায়পুরাতে ১৭ জন, বেলাবোতে ৪৩ জন, মনোহরদীতে ৫ জন, শিবপুরে ৩৩ জন এবং পলাশে ৪৯ জন। অদ্যাবধি জেলায় মোট সনাক্ত ৬৮৯২ জন। এর মধ্যে সদর উপজেলায় ৩৯০৪ জন, রায়পুরাতে ৩৬৯ জন, বেলাবোতে ৪১৬ জন, মনোহরদীতে ৩৫৬ জন, শিবপুরে ৭৪০ জন এবং পলাশে ১১০৭ জন। বর্তমানে হাসপাতালে ভর্তি মোট কোভিড রোগী ৭০ জন এবং করোনা সন্দেহজনক রোগী রয়েছে ৩৯ জন।
নরসিংদী জেলা কোভিড হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা: মিজানুর রহমান জানান, আমরা কোন রোগী সহজে ফেরত দিই না। বারান্দায় থাকতে চাইলেও রোগী ভর্তি করে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছি সহযোগিদের নিয়ে।
উল্লেখ্য, করোনা রোগীর চিকিৎসা দিয়ে গিয়ে জেলা হাসপাতালের চিকিৎসকসহ অন্যান্যরা একাধিকবার করোনা আক্রান্ত হয়েছেন।
বৃৃহস্পতিবার (২৯ জুলাই) পর্যন্ত সিভিল সার্জন এর দেয়া সরকারী হিসেবে করোনা সংক্রমণে নরসিংদী জেলায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে সর্বমোট ৭১ জনে। এর মধ্যে সদর উপজেলায় ৩৪ জন, পলাশে ৭জন, শিবপুরে ৯জন, মনোহরদীতে ৫জন, বেলাবতে ৭ জন এবং রায়পুরায় ৯ জন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন