1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 20, 2024, 11:19 am
সর্বশেষ সংবাদ
নরসিংদীতে ৪২ কেজি গাঁজা ও ১৫০ বোতল ফেন্সিডিলসহ গ্রেফতার উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের ‘হস্তক্ষেপ’ ঠেকাতে কঠোর আওয়ামী লীগ তৈরি পোশাকে শুল্কের বিরোধিতায় যুক্তরাষ্ট্রের ক্রেতারা কক্সবাজারের পর্যটন সম্ভাবনা স্মার্ট বাংলাদেশ:  খেলাধুলা করে কেউ খালি হাতে ফিরে যায় না আগে ঘরের ছেলেরা নিরাপদে ঘরে ফিরুক উপজেলা নির্বাচনে শুধু প্রার্থী নয়, যে কেউ প্রভাব বিস্তার করবে তার বিরুদ্ধেও পদক্ষেপ নেয়া হবে: ইসি মো. আলমগীর নরসিংদী জেলা পুলিশের নিয়মিত অভিযানে ১১ কেজি গাঁজা ও ১০৫ পিস ইয়াবা উদ্ধার গ্রেফতার ০৩ নরসিংদীতে ইউপি সদস্য খুন ‘ইসমাইলকে জিজ্ঞাসাবাদ করলেই জড়িত সবার নাম-পরিচয় জানা যাবে’ অতিরিক্ত উপ-পুলিশ কমিশনারে বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদে ৯৮ ব্যাচ বন্ধুদের সংবাদ সম্মেলন

বাজারের নাম স্বামী-স্ত্রীর হাট, মাঠের নাম খাশীর বন্দ

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Thursday, August 12, 2021
  • 604 বার দেখা হয়েছে

আতাউর রহমান ফারুক: স্বামী-স্ত্রী পিঠে বানিয়ে বেচতেন তিন রাস্তার মোড়ে। সেখানে একটা দুটো করে বসে দোকান। চা দোকান, মুদী দোকান, ওষুধের দোকান, ফ্ল্যাক্সি বিকাশ, সেলুন সব দোকান বসতে থাকে একে একে। মোটামুটি একটি গ্রাম্য হাট উপযোগী সব দোকানপাট হয়ে যায়। মানুষের মুখে মুখে নাম ছড়ায় তখন।

এভাবেই হয়ে গেলো স্বামী-স্ত্রীর হাট। মাঠে খাশী ছেড়ে লালন পালন হতো। এ কারনে শতাব্দী কাল থেকেই নাম হয়ে গেলো খাশীর বন্দ।
আনোয়ার এবং নীপা এক ছিন্নমূল দম্পতি। বছর পাঁচেক আগে পেটের তাগিদে মনোহরদীর পশ্চিম চরমান্দালিয়া গ্রামের এক মোড়ে চিতই পিঠে বানিয়ে বেচতে শুরু করেন তারা। পর্যায়ক্রমে একটা দুটো করে স্থায়ী দোকান- ঘর উঠে সেখানে।

হয় চা-কফির দোকান, মুদী দোকান, ওষুধের দোকান, ফোন রিচার্জ-বিকাশ, সেলুন এবং কাপড়ের দোকান সব। স্থানীয়ভাবে উৎপাদিত শাক সবজী ফলমূলও বেচতে নিয়ে আসেন কেউ কেউ। মাছ বিক্রেতাও আসেন মাঝে মধ্যে তাদের পসরা নিয়ে। খুব আহামরি কিছু নয়। কিন্তু একটি গ্রামীন জনপদের জরুরী প্রয়োজনীয় সব উপকরনের দোকানই আছে এ হাটে। অচিরেই আরো কিছু দোকান হবার কথা চলছে বলে জানালেন স্বামী-স্ত্রীর হাটে উপস্থিত লোকজন। নাম বৈচিত্রের কারনে স্বামী-স্ত্রীর হাট ইতোমধ্যেই এলাকায় ব্যাপক পরিচিতি লাভ করেছে। হাটটিতে কোন রকম আহামরি বৈশিষ্ট নেই। কিন্তু শুধুমাত্র নাম বৈচিত্রের কারনেই হাটটি ব্যাপক পরিচিতি পেয়েছে এলাকায়।হাটটির খোঁজে যাবার সময় এ রকম ধারনাই মিলেছে পথে পথে। পরবর্তীতে দোকানের সাইন বোর্ড ও ঠিকানায়ও জায়গা করে নেয় স্বামী-স্ত্রীর হাট নামটিই। হাটে উপস্থিত পশ্চিম চর মান্দালিয়া গ্রামের বয়ো জ্যেষ্ঠ বাসিন্দা হাজী আ. ওহীম (৯০), নুরুল ইসলাম (৭১) ও এলাকার সাবেক ইউপি মেম্বার মুজিবুর রহমানের সাথে আলাপকালে এসব তথ্য জানান তারা। এ হাটটির অনতিদূরেই চরমান্দালিয়া ও খিদিরপুর সীমানায় রয়েছে একটি ফসলি মাঠ। শত শত খাশী গলায় রশি না বেঁধে ছেড়ে লালন পালন করা হতো এ মাঠে। হাজী আ. ওহীম (৯০) জানালেন, শতাব্দীকাল আগে থেকে এভাবেই মাঠটি খাশীর বন (বন্দ) নামে পরিচিতি লাভ করেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন