1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 24, 2024, 2:56 pm

নরসিংদীতে “আশ্রয়ণ-২ প্রকল্পের সফল বাস্তবায়নে নতুন দিগন্তের নাগাল পেলো জেলার ২৮৩টি হতদরিদ্র পরিবার

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Sunday, August 22, 2021
  • 305 বার দেখা হয়েছে

হলধর দাস: তিনটি লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে নরসিংদীতে “আশ্রয়ণ-২” সফল বাস্তবায়নে নতুন দিগন্তের নাগাল পেলো জেলার ২৮৩টি হতদরিদ্র পরিবার। তিনটি লক্ষ্য ও উদ্দেশ্য হলো-
১.ভূমিহীন, গৃহহীন, ছিন্নমূল অসহায় দরিদ্র জনগোষ্ঠীর পুনর্বাসন,
২.ঋণ প্রদান ও প্রশিক্ষণের মাধ্যমে জীবিকা নির্বাহে সক্ষম করে তোলা,
৩. আয়বর্ধক কার্যক্রম সৃষ্টির মাধ্যমে দারিদ্র দূরীকরণ।
সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীন বাংলাদেশের মূল চালিকাশক্তি ছিল একটি সুখী, সমৃদ্ধ এবং উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠা। জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে তাঁর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ছিন্নমূল-গৃহহীন-ভূমিহীন অসহায় মানুষদের পুনর্বাসনের জন্য “আশ্রয়ণ” প্রকল্পের উদ্যোগ গ্রহণ করেন। বাংলাদেশ আওয়ামীলীগ সভাপতি জননেত্রী শেখ হাসিনার অংগীকার মুজিববর্ষে “বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না”।-এই অঙ্গীকারকে সামনে রেখে “আশ্রয়ণ-২”প্রকল্পের অধীনে নরসিংদীতে দুই ধাপে বাস্তবায়িত-২৮৩টি গৃহের মধ্যে, সদর উপজেলায় ২৭ টি, রায়পুরা উপজেলায় ৪৫ টি, মনোহরদী উপজেলায় ৫০টি, শিবপুর উপজেলায় ৫১ টি, পলাশ উপজেলায় ৩৫ টি ও বেলাবো উপজেলায় ৭৫ টি ঘর নির্মাণ করে অসহায় হত দরিদ্র পরিবারের মধ্যে কবুলিয়তনামার মাধ্যমে হস্তান্তর করা হয়। পরে নামজারি ও সনদপত্র প্রদান করা হয়।
সমগ্র বাংলাদেশব্যাপী “আশ্রয়ণের আধিকার শেখ হাসিনার উপহার”-শীর্ষক এ অনন্য ও মানবিক প্রকল্পটি সারাদেশের ন্যায় নরসিংদীতেও অদম্য গতিতে এগিয়ে চলছে। এরই ধারাবাহিকতায় জেলা প্রশাসক, নরসিংদী এঁর আন্তরিকতা ও ঐকান্তিক তত্ত্বাবধানে নরসিংদী জেলা ও উপজেলা প্রশাসনের নিরলস পরিশ্রম ও দক্ষতায় নির্ভুলভাবে সম্পন্ন হয়েছে- খাস জমি পুনরুদ্ধার থেকে শুরু করে টেকসই গৃহ নির্মাণ ও হস্তান্তর পর্যন্ত সকল পদক্ষেপ।
নরসিংদী জেলার ৬টি উপজেলাতে ভূমিহীন ও গৃহহীন পরিবারের অনুকূলে দুই ধাপে মোট ২৮৩ টি গৃহ প্রদানসহ বন্দোবস্তকৃত ভূমি কবুলিয়ত, নামজারি ও সনদপত্র প্রদানের পাশাপাশি প্রতিটি গৃহে বিদ্যুৎ সংযোগ প্রদান করে সাবমারসিবল পাম্পের মাধ্যমে ব্যবস্থা করা হয়েছে সুপেয় পানির। যা এই আশ্রয়ন প্রকল্পটিতে যোগ করেছে নতুন মাত্রা।
পুনর্বাসিত এই ভূমিহীন-গৃহহীন প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমানে ইতোমধ্যে এসেছে অভাবনীয় পরিবর্তন, এসেছে অর্থনৈতিক গতিশীলতা ও স্বনির্ভরতা। ভূমিহীন-গৃহহীন এই পরিচয় ঘুঁচে গিয়ে আত্মপরিচয়ে সমৃদ্ধ হচ্ছে প্রতিটি জীবন, নিশ্চয়তার অনুভূতি প্রবাহিত হচ্ছে প্রজন্ম থেকে প্রজন্মে। এভাবেই রচিত হচ্ছে বঙ্গবন্ধুর ক্ষুধা ও দারিদ্রমুক্ত সমৃদ্ধ সোনার বাংলা।
উল্লেখ্য, আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে ১৯৯৭ থেকে এ পর্যন্ত সারা বাংলাদেশে ২ লক্ষ ৯৮ হাজার গৃহহীন অসহায় পরিবারকে পুনর্বাসিত করা হয়েছে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।

আশ্রয়ণ প্রকল্পে মনোনীত বাসিন্দাঃ সুবাস রবিদাস এখন বেলাব উপজেলার লাখপুর “আশ্রয়ণ-২” প্রকল্পে সুখ-স্বাচ্ছন্দে বসবাস করছে
রাজারবাগ মুচি পল্লীতে এক শতাংশের কম পৈত্রিক সম্পত্তির উপর টিনের ছাপড়ার মধ্যে বসবাস করতেন সুবাস রবিদাস। ১৪ বছরের মেয়েকে নিয়ে অনিশ্চয়তা ও শঙ্কার মধ্যে দিনকাটানো সুবাস রবিদাস সমাজে নিন্ম আয়ের মানুষের প্রতিচ্ছায়া। আর এশ্রেণির মানুষের কথা বিবেচনায় নিয়েই মাননীয় প্রধানমন্ত্রীর “আশ্রয়ণ-২” প্রকল্প।
বেলাব উপজেলার আমলাব ইউনিয়নের সুবাস রবিদাস জুতা সেলাই করে পাঁচ সদস্যের পরিবার পরিজন নিয়ে কোন রকমে দিন যাপন করতে পারলেও ছিল না তাদের মাথা গুঁজার মত একটি সুন্দর ঘর ও জায়গা। সারা দিন রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে জুতা সেলাই করে ক্লান্তি শেষে রাতে বাড়ি ফিরতেন। কিন্তু বাড়িতে ছিল না আরাম আয়াশে শান্তিতে বিশ্রাম নেওয়ার মত পরিবেশ।
এছাড়া তার ঘরে দিন দিন বেড়ে ওঠা ১৪ বছর বয়সের মেয়ে নিয়েও আছে শঙ্কায়। কারণ তাকেও কয়েক বছর পর দিতে হবে বিয়ে। কোথায় পাবেন তিনি এ সব করার পরিবেশ? তাই সে চিন্তিত, কী হবে তার ভবিষ্যৎ জীবন ? এসব ভেবে যখন তিনি দিশেহারা, ঠিক সেই মুহুর্তে তাঁর জীবনে আর্শিবাদ হয়ে আসে মাননীয় প্রধানমন্ত্রীর দেওয়া উপহার “আশ্রয়ণ-২” প্রকল্পের ঘর। মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষে স্থানীয় প্রশাসন দিয়েছেন তাকে ২ শতাংশ জমি সহ সকল সুযোগ সুবিধা সম্বলিত দুই কক্ষ বিশিষ্ট একটি আধা পাকা বাড়ি।
এখন সুবাস রবিদাসকে আর ভিজতে হয় না বৃষ্টিতে, পড়তে হয় না রোদে, শীতের দিনে কাঁপতে হবে না কন্কনে শীতে। সারাদিন ক্লান্ত হয়েও বাড়ি এসে ঘুমাতে পারেন শান্তিতে। দূর হয়েছে মনের সকল দু:শ্চিন্তা। তার স্ত্রী শেফালী রবিদাসের চোখে মুখে যে কী আনন্দ তা না দেখলে বিশ্বাস হবার নয়।
তার পরিবারের সদস্য ছাড়াও প্রকল্পের অন্যান্য বাসিন্দাদের সন্তানদের যেন একত্রে সুখের সা¤্রাজ্য গড়ে উঠেছে। তারা আনন্দ ভাগ করে নিচ্ছে একে অন্যের সাথে খেলাধুলা সহ সকল কাজে। স্ত্রী সন্তানদের আনন্দ দেখে সুবাস রবিদাস ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী ও স্থানীয় প্রশাসনকে ।

মিয়ার উদ্দিনের বর্তমান বসবাসঃ বেলাব উপজেলার আমলাব ইউনিয়নের ধুকুন্দী “আশ্রয়ণ-২” প্রকল্প
মিয়ার উদ্দিন, সত্তরোর্ধ্ব বিশালদেহী এ মানুষটি এখন বয়সে ভারে ন্যুব্জ । ভাগ্য বিতারিত এ ব্যক্তির স্ত্রী গত হয়েছেন প্রায় এক যুগ আগে। একমাত্র কন্যা ঢাকায় একটি পোশাক কারখানায় কাজ করেন। মাসের দুই এক হাজার টাকায় কোন রকমে পরিবার পরিজন নিয়ে জীবন ধারণ করে আসছেন। নিজের কাজ করার কোন সামর্থ্য নাই। তবে শক্তি কিংবা আহার নিয়ে তার কোন আফসোস নেই। সমস্যা ছিল তার থাকার জায়গা নিয়ে। নিজের কোন ভিটে মাটি ছিল না। তিনি বসবাস করেন স্থানীয় ইউপি সদস্য জগৎ মিয়ার বাগানে মাটি দেয়াল ঘেরা পুরাতন টিনের ভগ্নদশা এক ঘরে। শীত মৌসুমটা যদিও কোন রকম খড় ছালা ব্যবহার করে মোটামুটিভাবে কাটিয়ে দিতে পারতেন, কিন্তু বৃষ্টির মৌসুমে রাতে ঘুমানো সুযোগ থাকত না। অনেক সময় ঘরের মধ্যেই ছাতা মেলে বসে থাকতে হত বলে জানান মিয়ার উদ্দিন।
এছাড়াও মশাসহ বিভিন্ন পোকা মাকরের আক্রমন তো ছিলই। শেষ জীবনে এস মিয়ার উদ্দিন এর এদুর্দশা লাগব করেছেন মাননীয় প্রধানমন্ত্রীর উপহার “আশ্র্রয়ন-২” প্রকল্পের ঘর। স্থানীয় প্রশাসন মাননীয় প্রধানমন্ত্রী পক্ষে তাকে ২ শতাংশ জমি সহ সকলসুযোগ সুবিধা সম্বলিত ২রুম বিশিষ্ট পাকা বাড়ি দিয়েছেন। এখন আর তাকে পোকা মাকড়ের কামড় খেতে হয় না। বৃষ্টির সময় রাতজেগে ছাতা ধরে থাকতে হয় না। এখন তিনি সব মৌসুমেই সুখে-শান্তিতে বসবাস করতে পারেন। মেয়ের দেয়া টাকায় একটি বাছুরও কিনেছেন।
পড়ন্ত বিকেলে প্রকল্প আঙ্গিনার সামনে রাস্তার পাশে হাতে দড়ি ধরে গরুকে ঘাস খাওয়াতে খাওয়াতে হাসিমাখা মুখে বললেন তার আর কিছু চাওয়া পাওয়ার নেই। আমি ধন্যবাদ কৃতজ্ঞতা জানাই মাননীয় প্রধানমন্ত্রী মানবতার মা শেখ হাসিনাকে।
আশ্রয়ণ পল্লীর শিশুকিশোররা আগের মতো কষ্টে নয় এখন আনন্দ উল্লাসে দিন কাটাচ্ছে। সুন্দর পরিবেশে পড়ালেখারও সুযোগ পাচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন