1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 16, 2024, 9:15 pm
সর্বশেষ সংবাদ
ইন্ডিয়া আউট ক্যাম্পেইন এবং বাস্তবতা উপজেলা নির্বাচনে বিএনপি-জামায়াতের ৭০ নেতা এমপি রাজুর সাথে সৌজন্য সাক্ষাত করলেন নতুন ইউএনও রায়পুরায় ইউএনও রোজলিন শহিদ চৌধুরী’র পদোন্নতি জনিত বিদায় ও নতুন ইউএনওকে বরণ নরসিংদীতে মরা নদীর তীরে অষ্টমী স্নানে ভক্ত পূণ্যার্থীদের ঢল নরসিংদী সদর উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়ন পত্র জমা চীনে ঈদ পুনর্মিলনী ও পহেলা বৈশাখ অনুষ্ঠিত ঢাকাসহ দেশের তিন স্থানে সফলভাবে আয়োজিত হল দেশের সবচেয়ে বড় আলপনা উৎসব ‘আল্পনায় বৈশাখ ১৪৩১’ কিশোরগঞ্জের মিঠামইনে আঁকা হচ্ছে দীর্ঘতম আলপনা বিশ্বরেকর্ড গড়ার দ্বারপ্রান্তে বাংলাদেশ কালিয়াকৈরে ৫০ বছরের পুরনো রঘুনাথপুর বৈশাখী মেলা নরসিংদীতে কাভার্ড ভ্যান-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে নারী-শিশুসহ ৪ জন নিহত

আদিয়াবাদ সাহিত্য ভবনে শেকড় সন্ধানী লেখক ও গবেষক সরকার আবুল কালাম স্মরণে সভা

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Sunday, September 12, 2021
  • 258 বার দেখা হয়েছে

মাজেদুল ইসলাম: নরসিংদী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক, প্রখ্যাত শেকড় সন্ধানী গবেষক ও লেখক, আদিয়াবাদ সাহিত্য ভবন ও ভাষাতত্ত্ব কেন্দ্রের সাবেক সাধারণ সম্পাদক মরহুম সরকার আবুল কালাম স্মরণে শনিবার সকালে রায়পুরা উপজেলার আদিয়াবাদ সাহিত্য ভবন ও ভাষাতত্ত্ব কেন্দ্র চত্ত্বরে এক স্মরণ সভা ও দোয়া অনুষ্ঠান হয়েছে। আদিয়াবাদ সাহিত্য ভবন ও ভাষাতত্ত্ব কেন্দ্রের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিএসসি ঢাকার প্রশাসনিক কর্মকর্তা মোঃ ইব্্রাহীম মিয়া।

এতে স¦াগত বক্তব্য উপস্থাপন করেন সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের সাবেক ডীন ও বিশিষ্ট ভাষা গবেষক অধ্যাপক ড. মনিরুজ্জামান। মরহুমের কর্মময় জীবন ও কর্মের উপর আলোকপাত করে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সরকারি আদিয়াবাদ ইসলামিয়া উচ্চ বিদ্যালয় ও কলেজের সুযোগ্য অধ্যক্ষ মো: নূর সাখাওয়াত হোসেন মিয়া। বিশিষ্ট সাহিত্যিক ও লেখক ডাঃ অছিউদ্দীন আহমেদ এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা বিশ^বিদ্যালয়ের সিনেট সদস্য বাবু রঞ্জিত কুমার সাহা, নরসিংদী প্রেসক্লাবের সাবেক সভাপতি বাবু নিবারণ রায়, রায়পুরা সরকারি কলেজের সহকারি অধ্যাপক আব্দুল হামিদ, সরকারি আদিয়াবাদ উচ্চ বিদ্যালয় ও কলেজের সহকারি অধ্যাপক জাহাঙ্গীর আলম সেলিম, এ কে এম ফখরুল আলম আরমান, উচ্চ বিদ্যালয়ের প্রাধান শিক্ষক আবদুল মালেক, রায়পুরা প্রেসক্লাবের সহ-সভাপতি মাজেদুল ইসলাম, মরহুমের পুত্র জুলফিকার আজাদ, নাতœী অপার করীম ভাষা, মুক্তিযোদ্ধা সাইদুল্লাহ মিয়া, সংগঠনের উত্তরসূরী মোঃ শামীমুজ্জামান, লেখক মোঃ সোলায়ামান, শিক্ষক সীমা রায়, আবদুল কুদ্দুস, ইসমাইল হোসেন, মোঃ আসাদুজ্জামান, আপেল মাহমুদ সিকদার, আ আ ন আদিল ভূইয়া, মোঃ ইয়াকুব মিয়া, সাদিকুল ইসলাম ফাহিম প্রমূখ। স্মরণযোগ্য, মরহুম সরকার আবুল কালাম লেখনিতে তার কৃতিত্বপূর্ণ অবদানের জন্য (স্বর্গীয় হরিপদ চন্দ্র আচার্য়ের উপর একটি বই লিখে) ভারত থেকে এবং ড. আলাউদ্দীন আল আজাদ পুরস্কারে ভূষিত হন। জীবদ্দশায় তিনি নরসিংদীর কৃষ্টি, ইতিহাস-ঐতিহ্যসহ অসংখ্য প্রবন্ধ, উপনাস, গুণীজনদের জীবনী, রম্য রচনা, ছোট গল্প, কবিতা, ছড়া, নাটক, প্রভৃতি বই রচনা করে গেছেন। জীবনের শেষকালে অন্ধ্যত্ববরণ করায় তিনি তার নাতœীকে দিয়ে বই লেখার কাজ চালিয়ে গেছেন বলে জানা যায়। উল্লেখ্য, সুশীল সমাজের কাছে সমাদৃত, বিনয়ী, নিরহংকারী, সাদামনের এ গুণী লেখক ও গবেষক বার্ধক্যজনিত কারণে ৮৩ বছর বয়সে গত ৩০ আগষ্ট বিকেলে পরলোক গমন করেন। মরহুম সরকার আবুল কালাম মানুষের মনে যুগ যুগ ধরে স্মরণীয় হয়ে থাকবেন তার কর্মের মাধ্যমে। অনুষ্ঠানে মরহুমের বিদেহী আত্মার পারলৌকিক শান্তি কামনা করে বিশেষ দোয়া করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন