1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 24, 2024, 11:48 am

মনোহরদী মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় বাথরুম থাকলেও সেপটিক ট্যাংক না থাকায় শিক্ষার্থীরা স্বাস্থ্য ঝুঁকিতে

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Thursday, October 7, 2021
  • 273 বার দেখা হয়েছে

মনোহরদী প্রতিনিধি: মনোহরদী মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে দৃষ্টি নন্দন দুটি ত্রিতল ও দ্বিতল ভবন রয়েছে। এতে ৯টি বাথরুম থাকলেও নেই কোন সেপটিক ট্যাংক। ফলে হাজার শিক্ষার্থীর বর্জ্য ধারনের কোনরূপ ব্যবস্থা নেই এখানে। এতে উম্মুক্ত স্থানে বর্জ্য ছড়িয়ে পড়ে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি চলছে এখানে শিক্ষার্থীদের।
বছর খানেক আগে দ্বিতল ভবনটি আব্দুল মজিদ মোল্লা ফাউন্ডেশন নামে একটি বেসরকারী সংস্থা কর্তৃক নির্মিত হয়। এতে বিদ্যালয়টির হাজার অধ্যুষিত শিক্ষার্থীদের জন্য ৯টি টয়লেটও নির্মিত হয়। তবে এ সব টয়লেটের পয়ঃনিষ্কাশনে কোন সেপটিক ট্যাংকের ব্যবস্থা রাখা হয়নি।
খোঁজ নিয়ে জানা যায়, ভবনটি নির্মাণের সময় বিদ্যালয়টিতে জনস্বাস্থ্য বিভাগের নির্মিত ওয়াশ ব্লকটি সম্পূর্ণ ভাঙ্গা পড়ে। ভবনটি নির্মাণকালে এখানে কোন সেপটিক ট্যাংকের ব্যবস্থা রাখা হয়নি। ফলে এক হাজার শিক্ষার্থীর বর্জ্য বিদ্যালয় ভবনের পেছনের খোলা আকাশের নীচে ছড়িয়ে পড়ছে। এতে শ্রেণি কক্ষে দুর্গন্ধ ছড়িয়ে পড়ে বিদ্যালয়টির শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকি চলছে বলে অভিযোগ রয়েছে। বিষয়টির ব্যাপারে উপজেলার জনস্বাস্থ্য বিভাগের প্রকৌশলী গোলাম মোস্তফা বলেন, শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় এখানে একটি সেপটিক ট্যাংক নির্মাণ জরুরী।
এ ব্যাপারে বিদ্যালয়টির প্রধান শিক্ষক আমেনা বেগম জানান, তিনি এ ব্যাপারে স্থানীয় কর্তৃপক্ষের সাথে কথা বলেছেন। তারা পরিস্থিতি সরেজমিনে দেখেছেন এবং ব্যবস্থা গ্রহনের আশ্বাস দিয়েছেন।
তিনি আরো বলেন, বর্তমানে সব ক্লাশ এক সাথে নয় বলে খুব অসুবিধে হচ্ছে না। কিন্তু পরে ক্লাশ এক সাথে শুরু হলে বেশ সমস্যায় পড়তে হবে।
এ ব্যাপারে মনোহরদী উপজেলা নির্বাহী অফিসার এ এস এম কাসেমের সাথে যোগাযোগ করা হয়। তিনি জানান, তিনি এ ব্যাপারে অবহিত রয়েছেন এবং সরেজমিনে গিয়ে দেখেছেন। উপজেলা পরিষদ থেকে খুব দ্রুতই কোন ব্যবস্থা নিতে পারবেন বলেও আশা করছেন তিনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন