1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
December 5, 2023, 11:21 am

‘গোলাম মোস্তাফা মিয়া ঃ মৃদুস্বরের উজ্জ্বল আলো’ সম্মাননা গ্রন্থের পাঠ উন্মোচন অনুষ্ঠান সম্পন্ন

Reporter Name
  • Update Time : Monday, December 27, 2021
  • 226 Time View

হলধর দাস: লেখক-কলামিস্ট সহ বহুগুণে গুণান্বিত, শিক্ষা-সাহিত্য-সংস্কৃতিতে অনন্য, নরসিংদীর সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তিত্ব নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর গোলাম মোস্তাফা মিয়া স্যারকে নিয়ে লেখা ‘গোলাম মোস্তাফা মিয়া ঃ মৃদুস্বরের উজ্জ্বল আলো’ সম্মাননা গ্রন্থের পাঠ উন্মোচন অনুষ্ঠান শুক্রবার (২৪/১২/২০২১) বিকেলে নরসিংদী শিল্পকলা একাডেমী (নতুন ভবন) মিলনায়তনে সম্পন্ন হয়েছে। ভাই গিরিশচন্দ্র সেন গণপাঠাগার আয়োজিত এ মহতি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রফেসর গোলাম মোস্তাফা মিয়া স্যারের শুভাকাক্ষী-শিক্ষক-ছাত্র-সহকর্মী-বন্ধু ও বরেণ্য ব্যক্তিগণ এবং পরিবারের আপনজনেরা।
ভাই গিরিশ চন্দ্র সেন গণপাঠাগারের সভাপতি মোহাম্মদ শাহীনুর মিয়া’র সভাপতিত্বে অনুষ্ঠিত পাঠ উন্মোচন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সম্মাননা গ্রন্থের সম্পাদক, ভাই গিরিশচন্দ্র সেন গণপাঠাগার-এর সাধারণ সম্পাদক কবি সুমন ইউসুফ।
বাবার সম্পর্কে তাঁর জীবন আলেখ্য তুলে ধরে বক্তব্য রাখেন- প্রফেসর গোলাম মোস্তাফা মিয়া স্যার এর সুযোগ্যা কন্যা ডা. তানিয়া অদিতি।
যার জীবন আলেখ্য নিয়ে সম্মাননা গ্রন্থ- প্রফেসর গোলাম মোস্তাফা মিয়া অনুভূতি প্রকাশে বলেন, আজ থেকে ১০ বছর আগে আমার ৬০বছর পূর্তি জন্মদিনে পরিবার থেকে বিশেষ করে আমার দুই মেয়ে তানিয়া অদিতি ও অনন্যা প্রতীতি প্রথম এই উদ্যোগটি গ্রহণ করে। এটি আমার পরিবারের একটি দলিল। সময়েরও একটি দলিল। ভবিষ্যৎ প্রজন্ম এ বই থেকে অনেক জানতে পারবে। এর লেখক অনেকে প্রয়াত হয়েছেন। আমি তাদের প্রতি গভীর সম্মানের সাথে শ্রদ্ধা জানাই।
অনুভূতি প্রকাশ করে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ ও জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি প্রফেসর মোহাম্মদ আলী, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মোতালিব পাঠান, টেলি যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের উপ-সচিব হরিদাস ঠাকুর, বিশিষ্ট সমাজসেবী বিনোদ বিহারী সাহা, অধ্যাপক নূরজাহান বেগম, সাংবাদিক ড. আবদুল হাই সিদ্দিক, নরসিংদী পৌরসভার মেয়র আমজাদ হোসেন বাচ্চু, জাতীয় শিক্ষক নেতা ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট সদস্য রঞ্জিত কুমার সাহা, অধ্যক্ষ ড. মশিউর রহমান মৃধা, নরসিংদী আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট আবদুল বাছেদ, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট এর সহকারি পরিচালক কবি স্নিগ্ধা বাউল, নরসিংদী প্রেসক্লাবের সভাপতি হাবিবুর রহমান হাবিব ও আমেরিকা প্রবাসী সাইন্টিস্ট ডা. আজিজুল হক। অধ্যাপক মোহাম্মদ আলী বলেন, এই সম্মাননা গ্রন্থ শুধু বাংলাদেশে নয়, সারাবিশ্বে এর প্রতিফলন ঘটবে। উপ-সচিব হরিদাস ঠাকুর সকলকে হৃদয়াঞ্জলি জানিয়ে বলেন, গোলাম মোস্তাফা মিয়া ‘গ্রেট ম্যান উইথ মোরালিটি।’ গোলাম মোস্তাফা মিয়া বার বার জন্মায় না। তিনি আমাদের মাঝে একখন্ড বাংলাদেশ একে দিয়েছেন। অতীতের সাথে ভবিষ্যতের মেলবন্ধন সৃষ্টি করবে স্যারের এই বইটি।
ডা. আজিজুল হক বলেন, গোলাম মোস্তাফা মিয়া স্যারের মতো আলোকিত মানুষদের আমরা সম্মানিত করতে পারলে, সমাজ হবে আলোকিত।
আলোচনা শেষে অনুষ্ঠানের সঞ্চালক কবি অধ্যাপক জহিরুল ইসলাম মৃধা কর্তৃক পাঠের মধ্য দিয়ে গ্রন্থটির মোড়ক ও পাঠ উন্মোচন করা হয়।
শেষে পূরবী সংগীত একাডেমি ও জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ, নরসিংদী শাখার শিল্পী কুশলীগণ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা ও গান পরিবেশন করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category