1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 23, 2024, 3:22 pm

ত্যাগের মূর্ত প্রতীক ঃ বাংলাদেশ পুলিশ

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Wednesday, February 23, 2022
  • 362 বার দেখা হয়েছে

মোহাম্মদ ইকবাল হোসাইন:
১৯৭৫ সালের ১৫ জানুয়ারী খোদ প্রধানমন্ত্রী বাংলাদেশের রূপকার মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাজারবাগ পুলিশ লাইনসের পুলিশ সপ্তাহ অনুষ্ঠানের এক ভাষণে বলেছিলেন আপনাদের (পুলিশের) দু:খ-কষ্টের কথা আমি জানি, আপনাদের খাওয়া পড়ার কষ্টের কথাও আমি জানি। আমরা চাই একটি শোষনহীন সমাজ, আমরা চাই ইনসাফের রাজত্ব।
জন্মযোদ্ধা বাংলাদেশ পুলিশ তার প্রথম এবং প্রধান ত্যাগের স্বাক্ষর রেখেছিলেন মহান স্বাধীনতা যুদ্ধে জীবন বাজী রেখে, পাকিস্তানিদের বিরুদ্ধে থ্রি নট থ্রি অস্ত্র দিয়ে সম্মুখযুদ্ধের মাধ্যমে দেশ-মাতৃকা রক্ষার প্রতিরোধ যুদ্ধে। পাকবাহিনীর আক্রমণের প্রতিবাদে স্বতঃস্ফুর্ত গড়ে উঠা এই প্রতিরোধ যুদ্ধে পুলিশ সদস্যদের ভূমিকা মুক্তিযুদ্ধের ইতিহাসে একটি উল্লেখযোগ্য অধ্যায়।
মুক্তিযুদ্ধে ত্যাগী এ পুলিশ বাহিনীর পুলিশ শব্দটির অন্তর্নিহিত তাৎপর্য বিবেচনায় ও ত্যাগের মর্মার্থ খোঁজে পাওয়া যায়। ইংরেজিতে চঙখওঈঊ শব্দটির চঙখ এই প্রথম তিনটি অক্ষরে চ(চড়ষরঃব), ঙ(ঙনবফরবহঃ), খ(খড়ুধষ) অর্থাৎ ভদ্র, আজ্ঞাবহ, অনুগত শব্দগুলোর আভিধানিক ব্যাখ্যায় ও ত্যাগ নামক বিশেষণের অস্তিত্ব খোঁজে পাওয়া যায়। তাই হয়তো পুলিশকে ত্যাগের প্রতীক হিসেবে বিবেচনা করা যেতে পারে। একটি রাষ্ট্রের গতানুগতিক বা প্রাকৃতিক কিংবা স্বাভাবিক বা সংকটকালে আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ, জান মালের নিরাপত্তা বিধান, আইনের শাসন কায়েমসহ সাধারন অপরাধ দমন, ট্রাফিক নিয়ন্ত্রণসহ জীবন-যাত্রা স্বাভাবিক রাখতে একটি পুলিশ বাহিনীকে কি মাত্রায় কস্ট ও ত্যাগ স্বীকার করতে হয় তা আমরা অনেকেই অনুভব করতে পারলেও উপলব্দি করা কঠিন। একজন পুলিশের ডিউটির বা দায়িত্বের ধরণ পর্যালোচনায় ফুটে উঠে একজন পুলিশ সদস্যের ত্যাগের মাত্রা।
ছাত্রজীবন শেষ করে কিংবা ছাত্র জীবনের মাধ্যমিক ধাপ পার করে একজন পুলিশ সদস্য ১৮ থেকে ৩০ বছরের মধ্যে পুলিশ বাহিনীতে যোগদান করে থাকেন। পরিবারের ¯েœহ, মায়া, মমতা ত্যাগ করে যার যাত্রা শুরু তার শেষ দিনটিও কাটে জনমুখী ত্যাগের মাধ্যমেই। এ যেন এক ত্যাগের সাগরে ঢেউয়ের ভাঁজে ভাঁজে সাম্পান চালিয়ে জীবন পাড়ি দেওয়া। পরিবার ত্যাগ করে দীর্ঘ এক বছর কঠোর প্রশিক্ষণের মাধ্যমে রূপান্তরিত করা হয় ছাত্র খেকে পুলিশে কিংবা মানুষ থেকে পুলিশে। প্রশিক্ষণ, কৌশল, শারিরিক কসরত আর আইন ও বিধির জ্ঞানের পাশাপাশি পরিবর্তিত করা হয় পরিশ্রমি, অধ্যাবসায়ি, কৌশুলী এবং অভিযোজন ক্ষমতা সম্পন্ন একজন পুলিশ সদস্য হিসেবে যেখান থেকে শুরু ত্যাগের চিন্তা, ত্যাগ করার মন মানসিকতা এবং ত্যাগীরূপে চাকুরী করার দীক্ষা। প্রশিক্ষণ শেষে চাকুরীজীবনের প্রথম ঘন্টা থেকেই ত্যাগ নামক কাব্যের নতুন অধ্যায় লিপিবদ্ধ হতে থাকে প্রতিটি পুলিশ সদস্যের জীবনে। এ যেন রজনীকান্ত সেনের পরোপকার কবিতার “নদী কভু পান নাহি করে নিজ জল, তরুগণ নাহি খায় নিজ নিজ ফল। গাভী কভু নাহি করে নিজ দুগ্ধ পান, কাষ্ঠ দগ্ধ হয়ে করে পরে অন্ন দান”।
নিজের যাপিত জীবন, পরিবার, আত্বীয়-স্বজন, বন্ধু-বান্ধব, এমনকি ব্যক্তিগত সুখ, আহলাদ, প্রেম, বন্ধুত্ব, ¯েœহ-মমতা, ভোগ-বিলাসিতা, সুস্থ্যতা, বিনোদন, আনন্দ, খেলাধুলা খেকে শুরু করে জীবনের প্রতিটি ক্ষণে মনে প্রাণে অনুরণিত ধ্বনিত হতে থাকে পাওয়া না পাওয়ার গড়মিল, যার ফলাফল শুধুই ত্যাগ, ত্যাগ আর ত্যাগের তরঙ্গ। সূর্যোদয় থেকে সূর্যাস্ত নয়, রবি থেকে বৃহস্পতি নয় কিংবা জানুয়ারী থেকে নভেম্বর নয় বরং সূর্যোদয় থেকে সূর্যোদয়, শুক্র থেকে শুক্র ত্যাগের আলোতে আলোকিত এক বাহিনীর নাম বাংলাদেশ পুলিশ। পুলিশ জীবনের প্রতিটি দিনই হাড়ভাঙ্গা পরিশ্রমের এমনকি সাধারনের আনন্দ আর উল্লাসের দিনে পুলিশের দিন কাটে অতিরিক্ত খাটুনিতে। পুলিশ সদস্যের ডিউটি সময়, বিশ্রামের সময় এবং ব্যক্তিগত সময়ের একটি তুলনামূলক আলোচনা তুলে ধরছি।
ধরা যাক শুক্রবার সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ডিউটি, স্থান সংসদ ভবন এলাকা। সকাল ৮টায় যে পুলিশ সদস্যটি ডিউটিতে থাকবে সে সদস্যটির ব্যক্তিগত প্রস্তুতি (গোছল, নাস্তা, পোষাক পরিধান সহ অন্যান্য) ও ডিউটি সংক্রান্ত প্রস্তুতি (অস্ত্র, লাঠি, রায়ট সামগ্রী সহ অন্যান্য) মূলক সময় এবং গন্তব্যে পৌঁছানোর সময় হিসেব করে তাকে বিছানা ত্যাগ করতে হচ্ছে কমপক্ষে ২ঘন্টা পূর্বে অর্থাৎ ভোর ৬টার মধ্যে। ঠিক ডিউটি শেষ করে ব্যারাক বা বাসায় ফেরার সময় ও ডিউটি সংক্রান্তে উত্তোলিত মালামালের সঠিক জমা সহ আব্যশিক কাজগুলো সেরে বেজে যায় রাত ১০টা। ব্যারাকে ফিরতে না ফিরতেই মাইকে ঘোষিত হতে থাকে আগামীকাল এর সকাল ৮টার ডিউটির নির্দেশনা। প্রায় ১৬ ঘন্টা কাজ শেষে হাতে প্রাপ্ত সময় মাত্র ৮ ঘন্টা যার মধ্যে গোছল, খাওয়া, নামাজ, কেনাকাটা সহ নিত্যদিনের জমে থাকা বেশকিছু হাতের কাজ এবং সবশেষে ঘুমুতে যাওয়া। দিনের ২৪ ঘন্টায় ১৬ ঘন্টা সরকারী কাজের সাথে সম্পৃক্ত। মাসিক হিসেবে ৭২০ ঘন্টার ৪৮০ ঘন্টা নিয়োজিত করা হলো কর্মে এবং ২৪০ ঘন্টার মধ্যে প্রতিদিন ৬ঘন্টা ঘুমের হিসেবে ১৮০ঘন্টা কাটানো হলো বিশ্রামে অবশিষ্ট থাকে মাত্র ৬০ ঘন্টা যা দিয়ে মাসের ৩০দিন একজন পুলিশ সদস্যের ব্যক্তিগত পারিবারিক সামাজিক কার্যকলাপ সহ নানাবিধ কার্যক্রম চালিয়ে নিতে হয়। আর এ দায়িত্ব পালনের বিনিময়ে ত্যাগ করতে হলো তার সন্তানের ¯েœহ, বঞ্চিত হলো তার বাবা মায়ের ভালোবাসা, বিসর্জিত হলো বোনের খোঁজ, ভাইয়ের খোঁজ, আতী¡য়-স্বজনের বিবাহ, জন্মদিন, বিশেষ দাওয়াত, অসুস্থ রোগী পরিদর্শনসহ জানাজা নামাজের অংশগ্রহণের শেষ প্রত্যাশাটুকুও।
সামাজের এক বিশেষ শক অ্যাবজরবারের ন্যায় কাজ করে যাওয়া পুলিশের সুখ-দুখের সঙ্গী হয়ে আমরা বর্তমানে প্রায় ২ লক্ষ ৩৫ হাজার পুলিশ সদস্য। পুলিশের ন্যায় একই ত্যাগের তরীতে যাত্রী হয়ে অংশীদারি হয়ে আছে প্রায় দুই লক্ষ পরিবারের প্রায় ২১/ ১৫ লক্ষ সদস্য।
কাজের ব্যস্ততা, রাত্রীকালীন ডিউটি শেষে পর্যাপ্ত বিশ্রামের অভাব, আত্বীয়-স্বজন পরিবারের সাথে সময় কাটানোর সুযোগের ব্যর্থতা, স্ত্রী-সন্তানকে প্রয়োজনীয় সময় দিতে না পারা, বিনোদনের অভাব, শারীরিক যতেœর অবহেলা, বই পড়া, গল্প করার সুযোগ না পাওয়া, সময়মত খেতে না পারা, ডিউটিস্থলের প্রতিকূল পরিবেশ, শব্দ দূষণ সহ অস্বাস্থ্যকর পরিবেশে দীর্ঘ সময় দায়িত্ব পালনের মত হাজারো ত্যাগের এক পর্বতসম বাহিনীর সদস্য আমি পুলিশ।
ত্যাগের মহিমায় বলিয়ান হয়ে প্রতিদিন প্রতিটি পুলিশ সদস্য সরকারী স¦ার্থে দেশপ্রেমে উজ্জীবিত হয়ে অতিরিক্ত শ্রম দিয়ে যাচ্ছে দিনপ্রতি গড়ে প্রায় ৮ থেকে ১০ঘন্টা। এছাড়াও নানা মানবিক সামাজিক কর্মকান্ডে প্রতিটি ক্ষেত্রেই রেখে যাচ্ছে মানবিকতার ছোঁয়া।
পানিতে ডুবে যাওয়া বাসের ভিতর থেকে মৃত্যুঝুঁকি নিয়ে জীবিত মা সন্তানকে উদ্ধারে পুলিশ সদস্য শের আলীর ত্যাগের কথা বলছি। বলছি ফুটপাতে সন্তান প্রসব করা মাকে নিয়ে হাসপাতালে ছুটে যাওয়া হাবিবের কথা। নিজের সন্তানের খোঁজের কথা ভুলে অসহায় মায়ের হারিয়ে যাওয়া সন্তানকে উদ্ধার করে মায়ের কোলে পৌঁছে দেওয়া আমিনুলের ত্যাগের কথা বলছি। জঙ্গীর আস্থানা উড়িয়ে দিয়ে দেশবাসীকে নিরাপদে রেখে নিজেই লাশ হয়ে কফিনে শুয়ে মায়ের বুকে ফিরে যাওয়া সেই মনিরের ত্যাগের কথা বলছি। ট্রাফিক সিগনাল অমান্য করে গাড়ীর চাকায় পিষ্ট হয়ে শহীদ হওয়া সেই সার্জেন্টের কথা বলছি। বলছি ছিনতাইকারীকে আটক করতে গিয়ে পঙ্গুত্ব বরণ করা সেই মুক্তারের ত্যাগের কথা। শতবার, সহ¯্রবার, কোটিবার নিজেকে বিলিয়ে দিয়ে ত্যাগের মহিমায় উৎসর্গ হয়ে যাওয়া করুনায় শহীদ সেই আক্তার, সাইফুল, মহসিন, রাজু, রফিকুল, সুলতান সহ শতাধিক পুলিশ ভাইয়ের ত্যাগের কথা এ যেন কবিগুরু রবীন্দ্রনাথের ভাষায় ত্যাগ নিজেকে রিক্ত করার জন্য নয়, নিজেকে পূর্ণ করার জন্যই।
বাংলাদেশ পুলিশের ত্যাগেই হউক শান্তি, ত্যাগেই হউক প্রাপ্তি। নিরন্তর এ যাত্রাই হউক প্রতিটি পুলিশের অন্তরের মর্মবানী। জয় হউক পুলিশের, জয় হউক বাংলাদেশ পুলিশ বাহিনীর। জয়বাংলা। -লেখক: অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার(লজিস্টিকস), ঢাকা মেট্রোপলিটন পুলিশ, ঢাকা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন