1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 19, 2024, 11:41 pm
সর্বশেষ সংবাদ
নরসিংদীতে ৪২ কেজি গাঁজা ও ১৫০ বোতল ফেন্সিডিলসহ গ্রেফতার উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের ‘হস্তক্ষেপ’ ঠেকাতে কঠোর আওয়ামী লীগ তৈরি পোশাকে শুল্কের বিরোধিতায় যুক্তরাষ্ট্রের ক্রেতারা কক্সবাজারের পর্যটন সম্ভাবনা স্মার্ট বাংলাদেশ:  খেলাধুলা করে কেউ খালি হাতে ফিরে যায় না আগে ঘরের ছেলেরা নিরাপদে ঘরে ফিরুক উপজেলা নির্বাচনে শুধু প্রার্থী নয়, যে কেউ প্রভাব বিস্তার করবে তার বিরুদ্ধেও পদক্ষেপ নেয়া হবে: ইসি মো. আলমগীর নরসিংদী জেলা পুলিশের নিয়মিত অভিযানে ১১ কেজি গাঁজা ও ১০৫ পিস ইয়াবা উদ্ধার গ্রেফতার ০৩ নরসিংদীতে ইউপি সদস্য খুন ‘ইসমাইলকে জিজ্ঞাসাবাদ করলেই জড়িত সবার নাম-পরিচয় জানা যাবে’ অতিরিক্ত উপ-পুলিশ কমিশনারে বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদে ৯৮ ব্যাচ বন্ধুদের সংবাদ সম্মেলন

নরসিংদীতে নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা নিশ্চিতকরণে সমন্বয় সভা অনুষ্ঠিত

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Friday, September 9, 2022
  • 284 বার দেখা হয়েছে

ডেস্ক রিপোর্ট
নিরাপদ খাদ্য আইন-২০১৩ এর উদ্দেশ্য বাস্তবায়নকল্পে দেশব্যাপী নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা নিশ্চিত করার লক্ষ্যে নরসিংদী সদর উপজেলা নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা কমিটির প্রথম সভা বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) উপজেলা নির্বাহী অফিসার মোঃ মেহেদী মোর্শেদ এর সভাপতিত্বে তাঁর কার্যালয়ে, অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, নরসিংদী জেলার নিরাপদ খাদ্য অফিসার ফারজিয়া হক এর সঞ্চালনায় শুরুতে উপজেলা নির্বাহী অফিসার এর পক্ষে স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু কাউছার সুমন, নরসিংদী আইডিয়াল হাই স্কুলের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মনজিল এ মিল্লাত, নরসিংদী প্রেসক্লাবের সিনিয়র সদস্য, নরসিংদীর খবর পত্রিকার বার্তা সম্পাদক ও দি ডেইলি ইভিনিং নিউজ এর জেলা প্রতিনিধি হলধর দাস, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবুল কালাম আজাদ, সদর উপজেলা কৃষি কর্মকর্তা, নরসিংদীর চিয়াংরাই চাইনিজ রেস্টুরেন্ট এর মালিক মলয় কুমার বর্মন, হাজী ফুড প্রোডাক্টস এর মালিক মোঃ জাহির হোসেন, মাধবদী অরূপ সুইটমিট এর মালিক চন্দন কুমার সাহা প্রমুখ।
সভায় নিরাপদ খাদ্য অফিসার ফারজিয়া হক সদর উপজেলা নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা সমন্বয় কমিটির কর্মপরিধি তুলে ধরে তার বিস্তারিত ব্যাখ্যা দেন। এ প্রসঙ্গে তিনি বলেন, নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে উপজেলা পর্যায়ে খাদ্য উৎপাদন, আমদানি, প্রক্রিয়াকরণ, মজুদ, সরবরাহ, বিপণন ও বিক্রয় সংশ্লিষ্ট কার্যক্রম সমন্বয়ের মাধ্যমে নিয়ন্ত্রণ করতে হবে।
ডা. আবু কাউছার সুমন বলেন, খাদ্য প্রস্তুতে যে মেটিরিয়ালগুলো আমরা ব্যবহার করছি তা সঠিক মাত্রায় ব্যবহার করতে হবে। একটু বেশী ব্যবহার করলেই তা বিষে পরিণত হয়। যেমন চিনি। যে মাত্রায়ই চিনি ব্যবহার হউক না কেন ডায়াবেটিস রোগীর জন্য সেটা বিষ। অতিরিক্ত মাত্রায় যে কোন খাবারই হোক তা বিষ। এমনকি পানিও অতিরিক্ত মাত্রার খেলে তা বিষ।
বক্তাগণ সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়ে বলেন, নরসিংদী জেলায় মাত্র ৪/৫ টি খাদ্য প্রস্তুতকারি প্রতিষ্ঠানের অনুমোদন আেছ।
সভায় যেসকল বিষয়ের ওপর গুরুত্ব আরোপ করা হয় তার মধ্যে রয়েছে, গণসচেতনতার জন্য বিভিন্ন সেক্টরে বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের নিয়ে সেমিনার করা। বেকারি মালিকদের নিয়ে সেমিনার করতে হবে। বেকারি কর্মচারীসহ খাদ্য প্রস্তুতকারীদের নিয়ে সেমিনার করতে হবে। হকারদের রাস্তাঘাটের খোলা খাবার বর্জন করতে গণসচেতনতা বাড়াতে হবে। বাড়িতে রান্না করা খাবার দুই ঘন্টা সময়ের বেশী সময় রেখে খাওয়া যাবে না। ডিপ ফ্রিজে খাবার সংরক্ষণ করতে হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন