1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 20, 2024, 6:01 am
সর্বশেষ সংবাদ
নরসিংদীতে ৪২ কেজি গাঁজা ও ১৫০ বোতল ফেন্সিডিলসহ গ্রেফতার উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের ‘হস্তক্ষেপ’ ঠেকাতে কঠোর আওয়ামী লীগ তৈরি পোশাকে শুল্কের বিরোধিতায় যুক্তরাষ্ট্রের ক্রেতারা কক্সবাজারের পর্যটন সম্ভাবনা স্মার্ট বাংলাদেশ:  খেলাধুলা করে কেউ খালি হাতে ফিরে যায় না আগে ঘরের ছেলেরা নিরাপদে ঘরে ফিরুক উপজেলা নির্বাচনে শুধু প্রার্থী নয়, যে কেউ প্রভাব বিস্তার করবে তার বিরুদ্ধেও পদক্ষেপ নেয়া হবে: ইসি মো. আলমগীর নরসিংদী জেলা পুলিশের নিয়মিত অভিযানে ১১ কেজি গাঁজা ও ১০৫ পিস ইয়াবা উদ্ধার গ্রেফতার ০৩ নরসিংদীতে ইউপি সদস্য খুন ‘ইসমাইলকে জিজ্ঞাসাবাদ করলেই জড়িত সবার নাম-পরিচয় জানা যাবে’ অতিরিক্ত উপ-পুলিশ কমিশনারে বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদে ৯৮ ব্যাচ বন্ধুদের সংবাদ সম্মেলন

শিবপুরের সফল জননী মাহমুদা শেফালী

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Saturday, December 24, 2022
  • 452 বার দেখা হয়েছে

শরীফ ইকবাল রাসেল:
“মাহমুুদা শেফালী” একজন সফল মহীয়সী নারী। একজন বীর মুক্তিযোদ্ধার স্ত্রী। চার সন্তানকে মানুষের মতো মানুষ হিসেবে গড়ে তোলায় সফল জননী হিসেবে স্বীকৃতি পেয়েছেন। এবছর জয়িতা অন্বেষনে বাংলাদেশ প্রতিযোগিতা ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে প্রতিটি উপজেলা থেকে ৫জন নারীকে বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে জয়িতা হিসেবে পুরস্কৃত করা হয়। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধিনে মহিলা বিষয়ক অধিদপ্তর এর আয়োজন করেন। এবছর নরসিংদীর শিবপুর উপজেলায় সফল জননী ক্যাটাগরীতে স্বীকৃতি লাভ করেছেন শিবপুর উপজেলার ভঙ্গারটেক এলাকার বীর মুক্তিযোদ্ধা মো: শাহজাহান মিয়ার স্ত্রী মাহমুদা শেফালী।
চার সন্তানের জননী তিনি। এছাড়া গর্বিত একজন বীর মুক্তিযোদ্ধার স্ত্রীও। বাবার বাড়ি শিবপুর উপজেলার আশ্রাবপুর। দুই ভাই তিন বোনের মধ্যে তিনি চতুর্থ। বাবা রমজান আলীর চতুর্থ সন্তান শেফালী মাহমুদা। তৎকালীন সামাজিক গোঁড়ামির কারনে খুব বেশী লেখাপড়া করতে পারেননি। যার ফলে ১৯৭৩ সালের ৬ ডিসেম্বর একই উপজেলার মো: শাহজাহান মিয়ার সাথে অল্প বয়সেই বিয়ে হয়ে যায়। এদিকে স্বামী শাহজাহান মিয়া ছাত্রাবস্থায় দেশ মাতৃকার টানে যুদ্ধে চলে যান। যুদ্ধ শেষে দেশে এসেই দু-বছর পর বিয়ে করেন। বিয়ের পর স্বামী শাহজাহান বিএসসি পাশ করেন এবং স্থানীয় আটাশিয়া উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা শুরু করেন। কিছুদিন পর শিক্ষকতা ছেড়ে টিএন্ডটিতে যোগদান করেন। সেখানেও বেশীদিন চাকরী করেননি। অবশেষে বাংলাদেশ রেলওয়ে যোগদান করেন। সেই সুবাধে দেশের বিভিন্ন স্থানে কর্মরত ছিলেন।
এরই মধ্যে প্রথম সন্তান হিসেবে জন্মনেন মো: সোহেল নামে পুত্র সন্তান। তিনি লেখাপড়া শেষে বর্তমানে চাকরী করেন। এরপর জন্ম নেন শাহনুর মিয়া নামে আরো এক পুত্র সন্তান। তিনি সর্বোচ্চ লেখাপড়া শেষে সোনালী ব্যাংক লিমিটেড এ উচ্চ পদস্ত কর্মকর্তা হিসেবে প্রধান কার্যালয়ে কর্মরত রয়েছেন। এরপর তৃতীয় সন্তান হিসেবে জন্মলাভ করেন শামীমা সুলতানা নামে কণ্যা সন্তান। তিনি সর্বোচ্চ শিক্ষা শেষে শিক্ষা ক্যাডারে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বর্তমানে নরসিংদী সরকারী কলেজে প্রাণী বিদ্যা বিভাগে অধ্যাপনা করছেন। কনিষ্ঠ সন্তান হিসেবে পৃথিবীর আলো দেখেন ডা: শাকুর মাহমুদ। তিনিও দেশের সর্বোচ্চ শিক্ষা শেষে স্বাস্থ্য ক্যাডারে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বর্তমানে কিশোরগঞ্জে সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজের ডেন্টাল বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত রয়েছেন।
সব মিলিয়ে মাহমুদা শেফালী একজন উচ্চপদস্থ ব্যাংক কর্মকর্তার মা, একজন সফল শিক্ষিকার মা, দুই জন বিসিএস ক্যাডারের মা এবং একজন লেখক ও কবির মা। এ বছরের ৯ ডিসেম্বর বেগম রোকেয়া দিবস উপলক্ষে শিবপুর উপজেলা প্রশাসন সফল জননী হিসেবে সম্মাননা স্বরূপ সনদপত্র ও ক্রেস্ট উপহার দেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন