1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 25, 2024, 12:39 pm

দেড়শো বছর পর নরসিংদীর চরাঞ্চল চরদীঘলদীতে শান্তির সুবাতাস দীর্ঘ বিরোধের অবসান!!

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Thursday, February 16, 2023
  • 307 বার দেখা হয়েছে

ফজলুল হক মিলন:
নরসিংদীর দক্ষিণাঅঞ্চলের মেঘনা নদী বেষ্টিত এক অনন্য জনপদ মাধবদী থানার চরদীঘলদী ইউনিয়ন। এ ইউনিয়নিয়নের চারপাশই ঘিরে রেখেছে নদী। এখানে নদীর সাথে মানুষের গভীর মিতালি হবার কথা ছিলো, কিন্তু তা না হয়ে দীর্ঘ দেড় শতাব্দীর অধিক সময় ধরে চলে আসছে আধিপত্যের লড়াই, লড়াই মানেই তো হারজিত, খুনোখুনি, রক্ত। রক্তের হোলিউৎসবে মেতে কত প্রাণ ভেসে গেছে মেঘনার অতল গহ্বরে তার হয়তো পরিসংখ্যান জানা নেই কোন দপ্তরে। তবে দেড়শো বছর পরে হলেও নরসিংদী জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের আন্তরিকতায় গত ১ ফেব্রুয়ারি নরসিংদী সদর উপজেলার চরদীঘলদী ইউনিয়নের ১৫০ বছরের অধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংগঠিত মারামারি, হানাহানি ও বর্বর টেটাযুদ্ধ বন্ধে প্রধান দুটি গ্রুপ সংকল্পবদ্ধ হয়েছে। উক্তদিন চরদীঘলদী ইউনিয়নের বালুর মাঠে বিবাদমান দুই গ্রুপের সকল অনুসারীরা আনুষ্ঠানিকভাবে আধিপত্য বিস্তার ও টেটাযুদ্ধ বন্ধে শান্তির মিটিং আয়োজন করে। সভায় তারা ভবিষ্যতে আর কখনোই টেটাযুদ্ধ করবে না বলে সকলের সম্মুখে শপথ গ্রহন করে এবং আগামী দুইদিনের মধ্যে সকল টেঁটা ও অন্যান্য দেশীয় অস্ত্র মাধবদী থানাধীন চরদীঘলদী পুলিশ ক্যাম্পে জমা দিবেন মর্মে প্রতিজ্ঞা করেন। এ সময় অত্র ইউনিয়নের গণ্যমান্য ব্যক্তিবর্গ ও রাজনৈতিক প্রতিনিধিসহ কয়েক হাজার মানুষ উপস্থিত ছিল।
অনুষ্ঠানের মধ্যমনি ছিলেন সদর উপজেলার সহকারি কমিশনার (ভূমি) মেহেদী হাসান কাউসার।
এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেনসদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার কে এম শহীদুল ইসলাম, মাধবদী থানার অফিসার ইনচার্জ মো: রকিবুজ্জামান।
প্রধান অতিথির বক্তব্যে মেহেদী হাসান কাউসার বলেন বসন্তের এই সুবাতাস দক্ষিণাঞ্চলের এই চরদীঘলদীতে যেন আজীবন বিরাজ করে। একতার ঐক্যতানে সবাই আত্মীয়ের মতন নিজদের প্রতিষ্ঠিত করলেই এটা সম্ভব।
ইউনিয়ন চেয়ারম্যান মো: দেলোয়ার হোসেন দীর্ঘদিন পর এলাকায় ফিরে উক্ত শান্তি সমাবেশে বক্তব্য দিয়ে বলেন ‘আমরা আমাদের প্রয়োজনে এই বর্বরোচিত টেটা যুদ্ধ ভুলে যাবো।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন