1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 25, 2024, 12:14 pm

শিবপুর উপজেলা চেয়ারম্যানকে যে ‘দুই কারণে’ গুলি

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Monday, February 27, 2023
  • 234 বার দেখা হয়েছে

ডেস্ক রিপোর্ট
নরসিংদীর শিবপুর উপজেলা চেয়ারম্যান হারুনুর রশিদ খানকে বাড়িতে ঢুকে গুলি করার পেছনে দুটি বিষয়কে গুরুত্বপূর্ণ ভাবছেন ক্ষমতাসীন দলের নেতা-কর্মীরা। এর একটি দলীয় কোন্দলে দ্বিধাবিভক্ত স্থানীয় রাজনীতির একপক্ষের গুরুত্বপূর্ণ নেতা হারুনুরকে সরিয়ে দিতে অন্য পক্ষ এমন ঘটনা ঘটিয়েছে। আরেকটি হলো জেলার সবচেয়ে বড় গরুর হাট পুটিয়া বাজারের ইজারা পাওয়াকে কেন্দ্র করে দ্বন্দ্ব। দুটি বিষয় পরস্পর সম্পর্কিত বলে ধারণা করছেন নেতা-কর্মীরা।
গত শনিবার সকাল সোয়া ছয়টার দিকে শিবপুর পৌর এলাকার বাজার সড়কে নিজের বাড়িতে গুলিবিদ্ধ হন হারুনুর রশিদ খান। বর্তমানে তিনি রাজধানীর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন। ঐদিন এই হাসপাতালে নেওয়া হলে তাঁর পিঠে বিদ্ধ দুটি গুলি বের করা হয়। এখন তিনি ৭২ ঘণ্টার পর্যবেক্ষণে আছেন।
হারুনুর রশিদ খান শিবপুর উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি। তাঁর স্বজনদের সঙ্গে কথা বলে জানা গেছে, শিবপুর থানার ১০০ গজের ভেতরে বাজার এলাকায় হারুনের পাঁচ তলা বাড়ি। বাড়িটির নিচ তলায় দোকানপাট, দ্বিতীয় তলায় বেসরকারি একটি ব্যাংকের শাখা ও তৃতীয় তলায় পরিবারের সদস্যদের নিয়ে থাকেন তিনি। তাঁকে গুলি করার সময় বাড়িতে ছিলেন তাঁর স্ত্রী বেবি খানম, ছেলে আমিনুর রশিদ খান, বোন মরিয়ম খানম ও তাঁর স্বামী শাজাহান খান।
হারুনুর রশিদ খানের পরিবারের সদস্যদের ভাষ্য, প্রতিদিনই ভোর থেকে রাত পর্যন্ত অনেক মানুষ হারুনের সঙ্গে দেখা করতে আসেন। গতকাল সকালে বাইরে হাঁটতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন তিনি। এরমধ্যে একজন তাঁর মুঠোফোনে তিন থেকে চারবার কল দেন, দেখা করতে চান। আসতে বলা হলে তিনজন ব্যক্তি বাড়িটির তৃতীয় তলায় এসে কলিংবেল চাপেন। তিনি নিজেই দরজা খুলে দেন, তাদের ভেতরে এসে বসতে বলেন। তাঁরা তিনজনই সোফায় এসে বসার পর আপ্যায়নের জন্য তিনি নিজে পেয়ারা কেটে আনেন। তাদের সামনে পেয়ারা রাখার পরপরই একজন তাঁর দিকে পিস্তল তাক করেন। এ সময় ঘুরে নিরাপদ স্থানে যেতে উদ্যত হলে পরপর দুটি গুলি তাঁর পিঠে লাগে।
ছেলে আমিনুর রশিদ খান দাবি করেন, তাঁর বাবাকে সম্ভবত সাইলেন্সর পিস্তল দিয়ে গুলি করা হয়েছিল। তাঁরা গুলির শব্দ শুনতে পাননি। হারুনের চিৎকার শুনে তাঁরা এসে তাঁকে রক্তাক্ত অবস্থায় পড়ে থাকতে দেখেন। পরে দ্রুত তাঁকে হাসপাতালে নেওয়া হয়।
হারুনুর রশিদ খান গুলিবিদ্ধ হওয়ার পর থেকেই তাঁর সঙ্গে আছেন ভাতিজা ফজলে রাব্বি খান। তিনি মনে করেন, দুর্বৃত্তরা হারুনুরের বুকে গুলি করার টার্গেট নিয়েছিলেন, কিন্তু তিনি ঘুরে যাওয়ায় পরপর দুটি গুলি তাঁর পিঠে লাগে। জড়িতরা পেশাদার শুটার। স্থানীয় কারও প্রশ্রয় ছাড়া এমন ঘটনা ঘটানো সম্ভব না। যারা তাঁর চাচাকে গুলি করেছে, তাদের তিনজনকেই চিনতে পেরেছেন বলে চাচা হারুনুর রশিদ খান বলেছেন। তিনি পুলিশের কাছে তিনজনের সম্পর্কে তথ্য দিয়েছেন।
শিবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ তালুকদার বলেন, গুলির ঘটনায় জড়িত তিনজনকে শনাক্ত করা গেছে, তবে তাদের গ্রেপ্তার করা যায়নি। এই ঘটনার পেছনে রাজনৈতিক কারণ, নাকি অন্য কোনো দ্বন্দ্ব; তা তদন্ত শেষে বলা যাবে।
আওয়ামী লীগের নেতা-কর্মীরা বলছেন, শিবপুরে আওয়ামী লীগের রাজনীতিতে স্পষ্ট দুটি ভাগে বিভক্ত হয়ে আছেন নেতা-কর্মীরা। একপক্ষে আছেন বর্তমান সংসদ সদস্য জহিরুল হক ভূঁইয়া, অন্য পক্ষে সাবেক সংসদ সদস্য সিরাজুল ইসলাম মোল্লা। দীর্ঘদিন ধরে উপজেলা আওয়ামী লীগের সভাপতি থাকায় তৃণমূলের রাজনীতিতে সংশ্লিষ্টতা ও প্রভাব বেশি হারুনুর রশিদ খানের। এ জন্য দুই পক্ষই তাঁকে নিজেদের সঙ্গে রাখতে চায়। হারুন একেক সময় একেক পক্ষের সঙ্গে সক্রিয় থেকে রাজনীতি করছেন।
নবম জাতীয় সংসদ নির্বাচনে আবদুল মান্নান ভূঁইয়াকে পরাজিত করে বিজয়ী হওয়া জহিরুল হক ভূঁইয়ার সঙ্গে ছিলেন হারুন। পরবর্তী সময়ে নিজেদের মধ্যে দ্বন্দ্ব দেখা দিলে তিনি সিরাজুল ইসলাম মোল্লার সঙ্গে যান। দশম জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী সিরাজুল ইসলাম মোল্লা সংসদ সদস্য নির্বাচিত হন। পরবর্তীতে তাঁর সঙ্গেও দ্বন্দ্ব দেখা দিলে তিনি আবার যুক্ত হন জহিরুলের সঙ্গে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি বিজয়ী হন। তাঁর সঙ্গে আবারও দ্বন্দ্ব হওয়ায় এখন তিনি সিরাজুল ইসলাম মোল্লার সঙ্গে রাজনীতিতে সক্রিয় আছেন।
অন্যদিকে জেলার সবচেয়ে বড় গরুর হাট পুটিয়া বাজারের ইজারা গত বছর যৌথভাবে পেয়েছিলেন খোরশেদ হাজী ও আরিফ সরকার নামের দুজন। উপজেলা চেয়ারম্যান হারুন এ বছর আরিফ সরকারকে বাদ দিয়ে খোরশেদ হাজীকে ওই হাটের ইজারা দেন। তিন কোটি টাকার বেশি ডাক ওঠা এই হাটের ইজারা না পাওয়ায় আরিফ তাঁর ওপর ক্ষুব্ধ ছিলেন। আরিফই ওই তিনজনকে হারুনের কাছে পাঠিয়েছিলেন বলে ধারণা করা হচ্ছে। দলীয় নেতা-কর্মীদের ভাষ্য, আরিফ সরকার সংসদ সদস্য জহিরুল হক ভূঁইয়ার ঘনিষ্ঠজন। শুক্রবার রাতে তিনি দেশ ছেড়েছেন।
এ বিষয়ে সংসদ সদস্য জহিরুল হক ভূঁইয়া বলেন, হারুনুর রশিদ খানের ওপর যারা গুলি চালিয়েছে, তারা সন্ত্রাসী। সন্ত্রাসীদের অন্য কোনো পরিচয় থাকতে পারে না। তিনি জড়িতদের দ্রুত গ্রেপ্তার করে আইনের আওতায় আনার দাবি জানান।
সাবেক সংসদ সদস্য সিরাজুল ইসলাম মোল্লা বলেন, হারুনকে মেরে ফেলার জন্য এই হামলা করা হয়েছে। হারুনুর নিজেই বলেছেন যে আরিফ তাঁকে মেরে ফেলতে ওই তিনজনকে পাঠিয়েছিলেন। জহিরুল হক ভূঁইয়া আবারও সংসদ সদস্য হতে চান, হারুন সঙ্গে না থাকলে নির্বাচিত হতে পারবেন না; তাই পথের কাঁটা দুর করতে আরিফকে দিয়ে এই ঘটনা ঘটিয়েছেন। সূত্র: প্রথম আলো অনলাইন

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন