1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 20, 2024, 5:48 am
সর্বশেষ সংবাদ
নরসিংদীতে ৪২ কেজি গাঁজা ও ১৫০ বোতল ফেন্সিডিলসহ গ্রেফতার উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের ‘হস্তক্ষেপ’ ঠেকাতে কঠোর আওয়ামী লীগ তৈরি পোশাকে শুল্কের বিরোধিতায় যুক্তরাষ্ট্রের ক্রেতারা কক্সবাজারের পর্যটন সম্ভাবনা স্মার্ট বাংলাদেশ:  খেলাধুলা করে কেউ খালি হাতে ফিরে যায় না আগে ঘরের ছেলেরা নিরাপদে ঘরে ফিরুক উপজেলা নির্বাচনে শুধু প্রার্থী নয়, যে কেউ প্রভাব বিস্তার করবে তার বিরুদ্ধেও পদক্ষেপ নেয়া হবে: ইসি মো. আলমগীর নরসিংদী জেলা পুলিশের নিয়মিত অভিযানে ১১ কেজি গাঁজা ও ১০৫ পিস ইয়াবা উদ্ধার গ্রেফতার ০৩ নরসিংদীতে ইউপি সদস্য খুন ‘ইসমাইলকে জিজ্ঞাসাবাদ করলেই জড়িত সবার নাম-পরিচয় জানা যাবে’ অতিরিক্ত উপ-পুলিশ কমিশনারে বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদে ৯৮ ব্যাচ বন্ধুদের সংবাদ সম্মেলন

বুধবার নরসিংদী জেলাকে ভূমিহীনমুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Tuesday, March 21, 2023
  • 518 বার দেখা হয়েছে

গ্রামীণ দর্পণ ডেস্ক: আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় নরসিংদী জেলায় হালনাগাদ নিরুপিত তালিকা অনুযায়ী প্রাথমিকভাবে বাছাইকৃত এক হাজার একশত একষট্টিটি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে ১ম, ২য় ও ৩য় পর্যায়ে মোট ৭০২ টি পরিবারকে পুণর্বাসিত করা হয়েছে। চতুর্থ পর্যায়ে নরসিংদী জেলার ৬টি উপজেলায় অবশিষ্ট ৪৫৯টি ঘর উপকারভোগীদের নিকট হস্তান্তরের মাধ্যমে সমগ্র নরসিংদী জেলাকে শতভাগ ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হচ্ছে। এরমধ্যে নরসিংদী সদর উপজেলায় ৪০টি, পলাশ উপজেলায় ৯৫টি, শিবপুর উপজেলায় ৭৫টি, বেলাব উপজেলায় ১৩৯টি, মনোহরদী উপজেলায় ৩৫টি ও রায়পুরা উপজেলায় ৭৫টি ঘর রয়েছে। আগামীকাল বুধবার (২২মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশব্যাপী একযোগে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৩য় পর্যায়ের অবশিষ্ট ও ৪র্থ পর্যায়ের নির্ধারিত মোট ৩৯ হাজার ৩৬৫টি ভূমি ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন। একই সাথে সারাদেশের ১৫৯টি উপজেলা এবং নরসিংদীসহ ৭টি জেলাকে ভূমিহীন, গৃহহীন মুক্ত জেলা হিসেবে ঘোষণা করবেন।

গতকাল সোমবার (২০মার্চ) নরসিংদী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এক প্রেসব্রিফিংএ জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবু নইম মোহাম্মদ মারুফ খান আশ্রয়ণ প্রকল্পের বিস্তারিত বর্ণনা দেন। এ সময় তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। সাংবাদিকদের মধ্যে নরসিংদী প্রেসকøাবের সভাপতি মোঃ হাবিবুর রহমান হাবিব, সাবেক সভাপতি নিবারণ রায়, দৈনিক গ্রামীণ দর্পণ এর সম্পাদক কাজী আনোয়ার কামাল, সাংবাদিক হলধর দাস, মনজিল এ মিল্লাত, তোফায়েল আহমেদ স্বপন প্রমুখ বক্তব্য রাখেন।
ভূমিহীন-গৃহহীনদের মধ্যে আরো ৪৫৯টি ঘর হস্তান্তরের মাধ্যমে
ভূমি ও গৃহহীন মুক্ত জেলা হতে যাচ্ছে নরসিংদী
“দেশের একটি পরিবারও ভূমিহীন ও গৃহহীন থাকবে না” মুজিববর্ষে প্রধানমন্ত্রীর দেওয়া এমন প্রতিশ্রুতি বাস্তবায়ন হতে যাচ্ছে নরসিংদী জেলায়। এরই মধ্যে আশ্রয়ণ প্রকল্পের আওতায় এসেছেন জেলার ১ হাজার ১৬১টি গৃহহীন ও ভূমিহীন পরিবার। আগামীকাল বুধবার (২২ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সে নরসিংদী জেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করবেন বলে জানিয়েছেন জেলা প্রশাসক।
৪র্থ ধাপে ৩৪ টি স্পটে নির্মাণ করা আরও ৪৫৯ জন গৃহহীন পরিবারকে দলিলসহ ঘর হস্তান্তর করা হবে আগামীকাল বুধবার (২২ মার্চ)। এ সময় ভিডিও কনফারেন্সে নরসিংদী জেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী।
ভূমিহীন ও গৃহহীন এসব মানুষের স্বপ্ন পূরণ করছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ প্রকল্প। আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ৪র্থ ধাপে জেলার ৪৫৯ জন গৃহহীন পরিবার পাচ্ছেন মাথা গোঁজার ঠাঁই, হতে যাচ্ছে স্থায়ী ঠিকানা।
এর আগে তিন ধাপে জেলার ৭০২ পরিবারকে দেয়া হয় পানি, বিদ্যুৎ, টয়লেটসহ আশ্রয়ণ প্রকল্পের ঘর। কষ্টের দিনগুলোর কথা ভুলে গিয়ে সুখে শান্তিতে বসবাস করছেন সুবিধাভোগী পরিবারগুলো। অর্থনৈতিক স্বচ্ছলতা আনতে তাদের আত্মকর্মসংস্থানের জন্যও নেয়া হচ্ছে নানামুখী পদক্ষেপ।

জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান বলেন, জেলার ৬ উপজেলায় ৪ ধাপে নির্মাণ করা মোট ১১৬১টি ঘরের মধ্যে তিনধাপে ৭০২ ও ৪র্থ ধাপে ৪৫৯ টি গৃহহীন ও ভূমিহীন পরিবারকে আনা হলো আশ্রয়ণ প্রকল্পের আওতায়। এছাড়া ৪ টি পরিবারকে বাংলাদেশ এ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশন নরসিংদী জেলা শাখার অর্থায়নে ঘর তৈরি করে দেওয়া হয়েছে। এর মধ্য দিয়ে ভূমি ও গৃহহীন মুক্ত জেলা হতে যাচ্ছে নরসিংদী জেলা। প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে নরসিংদী জেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করবেন।
প্রেসব্রিফিংএ অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো: মাসুম, সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মেহেদী মোর্শেদ, সহকারী কমিশনার (ভূমি) মোঃ মেহেদী হাসান কাওছার প্রমুখ।

মনোহরদী উপজেলা

মনোহরদী থেকে প্রতিনিধি: মনোহরদী উপজেলাকে ভ’মিহীন ও গৃহহীন মুক্ত ঘোষাণা করার লক্ষ্যে মনোহরদী উপজেলা নির্বাহী অফিসার প্রেস ব্রিফিং করেছেন স্থানীয় সাংবাদিকদের সাথে।

তিনি এ বিষয়ে বিস্তারিত তথ্য সাংবাদিকদেও অবহিত করেন। দেশের সকল মানুষের বাসস্থানের ব্যবস্থা করা সরকারের একটি অন্যতম লক্ষ্য। দেশের কোনো মানুষ যাতে মাথা গোঁজার ঠাঁই পায় এই লক্ষ্যে কাজ করে যাচ্ছে সরকার। সরকারের অন্যতম লক্ষ্য হলো সবার জন্য বাসস্থান। আর এই জন্য সরকার নিয়েছে বিভিন্ন প্রকল্প। এর মধ্যে অন্যতম হচ্ছে আশ্রয়ন প্রকল্প। আগামীকাল ২২ শে মার্চ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিতীয় পর্যায়ে সারা দেশে” ক” শ্রেণির ভূমিহীন ও গৃহহীন নরসিংদী জেলার মনোহরদী উপজেলাকে ঘোষণা করবেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক আশ্রয়ণ-২ প্রকল্পের মাধ্যমে সারা দেশে ভূমিহীন-গৃহহীন “ক” শ্রেণির পরিবারের গৃহ প্রদান করা হয়েছে মোট ৪টি পর্যায়ে। নরসিংদী জেলার মনোহরদী উপজেলায় ১ম, ২য়, ৩য় ও ৪র্থ পর্যায়ে যথাক্রমে ৪৫, ০৫, ১২৩ ও ৩৫ জন “ক” শ্রেণির ভূমিহীন-গৃহহীনদের যাচাই-বাছাই পূর্বক মোট ২০৮ টি গৃহ প্রদান করা হয়েছে। ইতোপূর্বে ৫০টির অধিক উপজেলাকে “ক” শ্রেণির ভূমিহীন গৃহহীন মুক্ত ঘোষণা করা হয়েছে। আগামীকাল ২২ মার্চ, ২০২৩ তারিখে মাননীয় প্রধানমন্ত্রী সারাদেশে চতুর্থ পর্যায়ের গৃহের শুভ উদ্বোধন ঘোষণা করবেন এবং একইসাথে দেশের প্রায় দেড় শতাধিক উপজেলাসহ কয়েকটি জেলাকেও “ক” শ্রেণির ভূমিহীন-গৃহহীন মুক্ত হিসেবে ঘোষণা করা হবে। এর মধ্যে নরসিংদী জেলার অন্যান্য উপজেলার ন্যায় মনোহরদী উপজেলাকে ও “ক” শ্রেণির ভূমিহীন গৃহহীন মুক্ত ঘোষণা করা হবে।

বেলাব উপজেলা


বেলাব থেকে আমিনুল হক: আগামী ২২ মার্চ বেলাব উপজেলা গৃহহীন ও ভূমিহীন মুক্ত ঘোষনা করার লক্ষ্যে নরসিংদীর বেলাব উপজেলা সভাকক্ষে স্থানীয় সাংবাকিদের সাথে প্রেস ব্রিফিং করেছে উপজেলা প্রশাসন। এ সময় উপজেলা নির্বাহী অফিাসার আয়শা জান্নাত তাহেরা প্রেস ব্রিফিং বলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাংঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১ স্বাধীনতা অর্জনের পর ১৯৭২ সালে ২৫ শে ফেব্রুয়ারী তিনি তৎকালীন নোয়াখালী জেলার বর্তমানে লক্ষিপুর জেলার রামগতি উপজেলাধীন চর পাডোগাছা পরিদর্শন করেন এবং ভূমিহীন গৃহহীন অসাহায় মানুষের পুনর্বাসনের নির্দেশ প্রদান করেন।

এরই ধারাবাহিকতায় মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে ভূমিহীন ও গৃহহীন ছিন্নমূল মানুকে ২ শতক জমি মালিকানা সহ সেমিপাকা একক গৃহ প্রদান করা হচ্ছে। আশ্রয়ন প্রকল্গে বসবাসকারীরা সুবিধার জন্য দেওয়া হচ্ছে বিনামূল্যে বিদ্যুৎ সংযোগ, নিরাপদ পানি ব্যবস্থা, টয়লেট সুবিধা, স্বাস্থ্যসেবা সহ শিশুদের প্রাথমিক বিদ্যালয়ে গমন নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে সরকারে বিভিন্ন দপ্তর। আশ্রয়ন প্রকল্গে বসবাসকারীদের পুনর্বাসিত করার লক্ষ্যে বিভিন্ন প্রশিক্ষণ এর মাধ্যমে তাদেরকে কর্মদক্ষ করে তুলে আর্থিক স্বাবলম্বী করতে বিভিন্ন কার্যক্রম অব্যাহত আছে। তাছাড়া নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে নারীদের সেলাই প্রশিক্ষণ, হাঁস-মুরগি, কবুতর পালন, বিভিন্ন সবজি উৎপাদন সহ বিভিন্ন প্রশিক্ষণ এর মাধ্যমে তাদেরকে ক্ষুদ্র্ ঋণ প্রদান সমবায় সমিতিতে অন্তর্ভুক্তকরণের কাজ চলমান আছে বলে প্রেস ব্রিফিং এ জানান উপজেলা নির্বাহী অফিসার। সোমবার বিকালে উপজেলা সভা কক্ষে প্রেস ব্রিফিং এর সময় আরো বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান শমসের জামান ভূইয়া লিটন, উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ নাজমুল হাসান, উপজেলা প্রকৌশলী মোঃ সামসুল হক ভূইয়া, নরসিংদী জেলা পরিষদের সদস্য মিরাজ মাহমুদ মিরাজ, প্রকল্প কর্মকর্তা নায়েবা তাব্বাসুম, নারায়ণপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোঃ মজিবর রহমান, উপজেলা আওয়ামী যুবলীগ লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ কবির হোসেন, বেলাব প্রেসক্লাবের সভাপতি শেখ আবদুল জলিল, সাধারণ সম্পাদক, সিনিয়র সহ সভাপতি আমিনুল হক, যুগ্ম সাধারণ সম্পাদক মুকবুল হাসান রজনী, সাংগঠনিক সম্পাদক মেরাজুল ইসলাম মাসুম, শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক জুয়েল, সদস্য এস আই খান, মোঃ বাদল মিয়া, আবদুল্লাহ ফয়সাল প্রমুখ।
এ উপজেলায় এ পর্যন্ত ১ম, ২য় ও ৩য় পর্যায়ে সর্বমোট ১৭০ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। আগামীকাল ২২ জুন ৪র্থ পর্য়ায়ে ১৩৯ টি পরিবারকে পুনর্বাসনের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে বেলাব উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত উপজেলা হিসাবে ঘোষনা করবেন।
ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা হচ্ছে শিবপুর


শিবপুর থেকে প্রতিনিধি জানান, নরসিংদীর শিবপুর উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত হচ্ছে। আগামীকাল ২২ মার্চ এ উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিষয়টি নিশ্চিত করেছেন শিবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা জিনিয়া জিন্নাত। সোমবার (২০ মার্চ) সকাল ১১ টার দিকে উপজেলা সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিং মাধ্যমে তিনি জানান, শিবপুর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ১ম, ২য় ও ৩য় পর্যায়ে মোট ১৫৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দুই শতাংশ জমির দলিলসহ পাকা ঘর দেওয়া হয়েছে। এছাড়াও উপজেলা পরিষদ অর্থায়নের তিনটি ঘর দেওয়া হয়েছে। আর ৪র্থ পর্যায়ে আগামী ২২ মার্চ আরও ৭৫টি পরিবারকে ঘর দেয়া হবে মোট ২০০টি।
উপজেলা নির্বাহী অফিসার জিনিয়া জিন্নাত বলেন, ‘প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প আশ্রয়ণ-২ এর আওতায় শিবপুর উপজেলায় জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা, বীর মুক্তিযোদ্ধা, সুধীজনের সমন্বয়ে ভূমিহীন-গৃহহীন বাছাই করে পুনর্বাসন করা হয়েছে।
ইউএনও আরও জানান, উপজেলার বিভিন্ন এলাকার ভূমিহীন-গৃহহীনরা কেউ বাদ পড়েছে কিনা আর কাউকে ঘর দিতে হবে কিনা এসব বিষয় নিয়ে উপজেলার সব জনপ্রতিনিধি, সাংবাদকর্মী, ইমাম, শিক্ষক, সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে একাধিকবার বৈঠক করেছেন তিনি। পরে কোনো ‘ক’ শ্রেণির ভূমিহীন পরিবার পাওয়া গেলে তাদেরও দ্রুত পুনর্বাসনের লক্ষ্যে খাসজমি নির্বাচন করে পুনর্বাসন করা হবে।
প্রকল্পে বিদ্যুৎ সংযোগ প্রদান, প্রত্যেকটি পরিবারের জন্য বিশুদ্ব খাওয়ার পানি, টয়লেটের সুবিধা, স্বাস্থ্য সেবা ও শিশুদের প্রথমিক বিদ্যালয়ে গমন নিশ্চিতকরণ সহ সকল নাগরিক সুবিধা প্রদান করা এবং উন্নয়নের মুল ধারায় নারীদের সম্পৃক্ত করা ও নারীর ক্ষমতায়ন নিশ্চিতকরণে আশ্রয়ণের বাড়ি ও জমির মালিকানা স্বামী-স্ত্রী যৌথ নামে দেওয়া হচ্ছে। কাউকে পেছনে ফেলে নয়, সকলকে সাথে নিয়ে এগিয়ে যাওয়ার দর্শনটি বাংলাদেশের অগ্রগতি অভিযাত্রায় অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে “শেখ হাসিনা মডেল” হিসাবে সমাদৃত, যা আর্থসমাজিক উন্নয়নের ধারাকে নবপল্লবে বিকশিত হয়ে ক্ষুধা ও দ্রারিদ্রমুক্ত আধুনিক বাংলাদেশ বিনির্মাণের পথকে সুগম করেছে। অসহায় দারিদ্রজনগোষ্ঠির পুনর্বাসন, প্রশিক্ষণ রিণ প্রদানের মাধ্যমে জীবিকা নির্বাহে সক্ষম করে তোলা, আয়বর্ধক কার্যক্রম সৃষ্টির মাধ্যমে দারিদ্র দুরীকরণ-আশ্রয়ণ প্রকল্পের মুল লক্ষ্য ও উদ্দেশ্য।
শিবপুর উপজেলা নির্বাহী অফিসার জিনিয়া জিন্নাত জানান, স্থানীয় সংসদ সদস্য জহিরুল হক ভূঁইয়া মোহন, নরসিংদী জেলা প্রশাসক ও জেলা ম্যজিস্ট্রেট আবু নইম মোহাম্মদ মারুফ খান। এছাড়াও শিবপুর উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মুহসীন নাজির, সাধারন সম্পাদক সামসুল আলাম ভূঁইয়া রাখিল, পৌরসভা আওয়ামী লীগের সভাপতি মো: খোকন ভূঁইয়া, সাধারন সম্পাদক ফারুক খানসহ সংশ্লিষ্ট সকলকে অবহিত করা হয়েছে।
রায়পুরা উপজেলা


রায়পুরা থেকে মেহেদি হাসান রিপন জানান, নরসিংদীর রায়পুরায় আগামী ২২ মার্চ রায়পুরা উপজেলাকে গৃহহীন ও ভূমিহীন মুক্ত ঘোষনা করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক ভিডিও কনফারান্সের মাধ্যমে এ ঘোষনা দেবেন তিনি। গতকাল সকালে উপজেলা হলরুমে এক প্রেসব্রিফিং এর মাধ্যমে উপজেলা নির্বাহী অফিসার মো: আজগর হোসেন এ তথ্য নিশ্চিত করেন। এ সময় আরো উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মো: আজগর হোসেনসহ স্থানীয় ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ। উল্লেখ্য কয়েক দফায় আরো একশত দুইটি গৃহহীন ও ভূমিহীন পরিবারকে একটি সেমি পাকা ঘর ও জমির দলিল বুঝিয়ে দেওয়া হয়েছে।
পরে তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের আলোকে বলেন, চতুর্থ পর্যায়ে এ ধাপে রায়পুরায় ৩টি স্থানে আশ্রয়নের ঘর নির্মাণ করা হচ্ছে। যার মধ্যে আদিয়াবাদ, বোয়ালমারা ও হাসিমপুর এলাকায় মোট ৭৫টি ঘর নির্মানের কাজ চলমান রয়েছে। ইতোমধ্যে ঘরগুলোর ৯৫ শতাংশ কাজ শেষ হয়ে গেছে। আগামী ২২ তারিখের আগে ঘরগুলোর কাজ সম্পন্ন করে নির্ধারিত দিনে উদ্বোধন করা হবে।
উল্লেখ্য, রায়পুরা উপজেলায় আশ্রয়ণ প্রকল্পের আওতায় ইতোমধ্যে ১০২টি ছিন্নমূল পরিবারকে ২ শতাংশ জমি সহ দুই কক্ষ বিশিষ্ট সেমিপাকা ঘর নির্মাণ কাজ শেষ করে উপকারভোগীদের হাতে ঘরে চাবি ও দলিল সহ হস্তান্তর করেছে উপজেলা প্রশাসন।
ভূমিহীন-গৃহহীন মুক্ত উপজেলা ঘোষণা হতে যাচ্ছে পলাশ


পলাশ থেকে সংবাদদাতা: “দেশের একটি পরিবারও ভূমিহীন ও গৃহহীন থাকবে না” বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ও মুজিববর্ষে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়নে নিরলসভাবে কাজ করেছে পলাশ উপজেলা প্রশাসনসহ সংশ্লিষ্টরা। পলাশ উপজেলায় ৯৫টি ও পূর্বে দেওয়াসহ মোট ১৯৩টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পাকা ঘর এবং দুই শতাংশ জমির দলিল বুঝিয়ে দেওয়া হবে।
২২ মার্চ (বুধবার) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সে পলাশ উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
উপজেলার জিনারদী ইউনিয়নের মাঝেরচর ও চরসিন্দুর ইউনিয়নের কাউয়াদী গ্রামের আশ্রয়ণ প্রকল্পে গিয়ে দেখা যায়, সময়ের সাথে এখন বদলেছে ছিন্নমূল মানুষের যাপিত জীবনের চিত্র। বসতির দুশ্চিন্তা ছেড়ে নিশ্চিন্ত মনে কাজ করে এগিয়ে নিচ্ছে সংসার। সংসারে এসেছে অর্থনৈতিক স্বচ্ছলতা। বসবাসের জন্য সরকারের দেওয়া এই সুবিধাটি পেয়ে খুশি আশ্রয়হীন মানুষগুলো।

আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দারা গঠন করেছে সমবায় সমিতি, নিয়মিত নিচ্ছে উপজেলা থেকে বিভিন্ন প্রশিক্ষণ, অনেকের একাডেমিক শিক্ষা না থাকলেও নানা প্রশিক্ষণে তারা হয়ে উঠছে স্বশিক্ষিত। উপজেলা প্রশাসনের নিয়মিত তদারকিতে ক্রমেই সময়ের সাথে সাথে উন্নয়নের নানা দিকে এগিয়ে যাচ্ছে আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দারা। এই উপজেলায় আর মাত্র ৯৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে জমির দলিল ও পাকা ঘরের চাবি হস্তান্তর করলেই ভূমিহীন ও গৃহহীন মুক্ত হবে। সেই ৯৫ টি পরিবারের জন্যও ইতিমধ্যে রঙ্গিন টিন আর পাকা দেয়ালের আধাপাকা বাড়িও প্রায় পুরোপুরি প্রস্তুত। এখন শুধু অপেক্ষা হস্তন্তরের। সেই মাহেন্দ্রক্ষণের অপেক্ষায় রয়েছে ৯৫টি পরিবারসহ পুরো পলাশবাসী।
জিনারদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামরুল ইসলাম গাজী বলেন, উপজেলার হতদরিদ্র যাদের বসবাসের কোনো ঠিকানা ছিলো না, তাদের স্থায়ী আশ্রয়ের ব্যবস্থা করা হচ্ছে। এটা সত্যিই বিষ্ময়কর। ওই মানুষগুলো তাদের ভাগ্যের চাকা নতুন ভাবে ঘুরাতে শুরু করেছে।
ঘোড়াশাল পৌর মেয়র ও উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক আল-মুজাহিদ হোসেন তুষার বলেন, মানুষের মৌলিক চাহিদার মধ্যে খাদ্য, শিক্ষা ও বাসস্থান অন্যতম। যা বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন শেখ হাসিনার হাত ধরে পূর্ণতা পেয়েছে। ইতিমধ্যে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির সুফল পেতে শুরু করেছে উপজেলার ভূমি ও গৃহহীন মানুষগুলো।
পলাশ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সভাপতি সৈয়দ জাবেদ হোসেন বলেন, হতদরিদ্র ভূমিহীন ও গৃহহীন অসহায় মানুষ গুলোকে বঙ্গকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া উপহারের ছোঁয়ায় পলাশ উপজেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত হতে যাচ্ছে। আর ওইসব আশ্রহীন মানুষ গুলো পেয়েছে তাদের স্বপ্নের ঠিকনা। যা পৃথিবীর বুকে এক বিড়ল দৃষ্টান্ত স্থাপন হতে যাচ্ছে।
পলাশ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল আলম বলেন, নতুন কোনো চাহিদা না থাকায় আমরা টাস্কফোর্স কমিটি এবং যৌথ কমিটির সভার সিদ্ধান্ত মোতাবেক পলাশ উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করার প্রস্তাব পাঠিয়েছি। পরবর্তীতে প্রাকৃতিক কোনো কারণ বা অন্য যে-কোনো উপায়ে কেউ নতুনভাবে ভূমিহীন ও গৃহহীন হলে কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।
নির্বাহী কর্মকর্তা আরও জানান, তৃতীয় দফায় সব মিলেয়ে ৯৮টি ভূমিহীন ও গৃহহীনদের জন্য ভূমি ও গৃহ প্রদান করা হয়েছিল। চতুর্থ দফায় ভূমিহীন ও গৃহহীনদের জন্য মাননীয় প্রধানমন্ত্রী জমি ক্রয় করে আরও ৯৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে হস্তান্তর করতে যাচ্ছেন। আগামী ২২ মার্চ সকালে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুই শতাংশ করে জমির দলিল ও পাকা ঘরের চাবি হস্তান্তরের মাধ্যমে এই উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত উপজেলা ঘোষণা করবেন। যা সত্যিই আমাদের জন্য খুবই আনন্দের। পাশাপাশি সংশ্লিষ্ট সকলের প্রতি ধন্যবাদ জানিয়ে তিনি আরও বলেন, স্থানীয় প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সমন্বয়ে যোগ্যদের চিহ্নিত করে ঘর দেয়া হয়েছে।


প্রতিবেদক সরেজমিন জেলার বিভিন্ন আশ্রয়ণ প্রকল্প ঘুরে সুবিধাভোগীদের সাথে কথা বলে জানা গেছে, নিজের জমি ও ঘর না থাকায় ৩০ বছর ধরে সদর উপজেলার বাগহাটা কবরস্থানে খুপড়ি ঘর তৈরি করে বসসবাস করে আসছিলেন ৭০ বছর বয়সী মালেছা বেগম ও তার পরিবার। দু:খ দুর্দশাগ্রস্ত জীবনে এবার প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের ৪র্থ ধাপে দুই শতক জমির দলিলসহ সেমিপাকা ঘর পেতে যাচ্ছেন শোনে খুবই খুশি তিনি। কখনও ভাবেননি কপালে জুটবে বসবাসের এক টুকরো জমি ও ঘর।
মানুষের মৌলিক চাহিদার অন্যতম বাসস্থান না থাকায় মালেছা বেগমের মতই মানবেতর জীবন কাটতো নরসিংদীর ৬ উপজেলার ১ হাজার ১৬৫টি পরিবারের। কেউ থাকতেন রেলস্টেশনে, কেউ বাসস্ট্যান্ড, বাজার বা সড়কের পাশে, কেউবা থাকতেন অন্যের বাড়ি বা পরিত্যাক্ত কোন স্থানে।
সদর উপজেলার শীলমান্দি আশ্রয়ণ প্রকল্পে ঘর বরাদ্দ পাওয়া মালেছা বেগম বলেন, ছোটবেলা থেকেই আমি ও আমার পরিবার ভূমিহীন। ৩০ বছর ধরে বাগহাটা এলাকার কবরস্থানের জায়গায় খুপড়ি ঘর বেধে বসবাস করে আসছি। আমার বাবার কবরও হয়েছে এইখানে। জীবনেও ভাবিনি জমিসহ থাকার ঘর পাবো। প্রধানমন্ত্রীর এই উপহারে আমি খুবই খুশি।
শিবপুর উপজেলার সেলিনা বেগম বলেন, জমি বাড়িঘর কিছুই নেই। প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পেয়ে মাথা গোঁজার ঠাই পেলাম। আমার মত সকল অসহায়রা এখন বাড়ির মালিক। ভাবতে ভাল লাগছে।
শীলমান্দি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গিয়াস উদ্দিন আহমেদ বলেন, আশ্রয়ণ প্রকল্পগুলোতে প্রকৃত ভূমি ও গৃহহীনদের আশ্রয় হয়েছে। পাশাপাশি চলাচলের সুবিধা উপযোগী সড়ক ও শিক্ষাপ্রতিষ্ঠান থাকায় তারা আলোকিত পরিবার হয়ে উঠবে।
শিবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা জিনিয়া জিন্নাত বলেন, শুধু থাকার জায়গা নয়, তারা যাতে স্বাবলম্বী হতে পারেন সে লক্ষ্যে সরকারি বিভিন্ন দপ্তর থেকে যোগ্যতা অনুযায়ী তাদের প্রশিক্ষিত করা হচ্ছে। যাতে তারা কর্ম করে স্বাবলম্বী হতে পারেন।
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মেহেদী মোর্শেদ বলেন, এরই মধ্যে আশ্রয় পাওয়া পরিবারগুলোর জীবন মানে অনেকটা পরিবর্তন এসেছে। কেউবা করছেন হাঁস-মুরগি, ছাগল ও গরু লালন-পালন। সন্তানদের পাঠাচ্ছেন স্কুলে। বসতির দুশ্চিন্তা ছেড়ে নিশ্চিন্ত মনে কাজ করে এগিয়ে নিচ্ছেন সংসার। সংসারে এসেছে অর্থনৈতিক স্বচ্ছলতা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন