1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
March 28, 2024, 3:33 pm
সর্বশেষ সংবাদ
আপনার দৈনন্দিন জীবনকে আরও রঙিন করে তুলতে গ্যালাক্সি এ১৫ ৫জি পাওয়া যাবে দুর্দান্ত রঙ ও ডিজাইনে প্রাইস শুরু ৩১,২৯৯ টাকা থেকে! দেশের বাজারে ইনফিনিক্সের নোট ৪০ সিরিজ নবীনগরে পুকুর থেকে কচুরিপানা তুলতে গিয়ে পানিতে ডুবে দুই চাচাতো বোনের মর্মান্তিক মৃত্যু! চীনে বাংলাদেশের স্বাধীনতা দিবস উদযাপন মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন উপলক্ষে বীরমুক্তিযোদ্ধাদের সংবর্ধনা বেলাবতে পূর্ব শত্রুতার জেরে স্বাস্থ্য সহকারীকে পিটিয়ে আহত, থানায় অভিযোগ ঈদে যাতায়াতে দুর্ভোগ, হয়রানি, ভাড়া নৈরাজ্য ও সড়ক দুর্ঘটনা কমাতে ঈদের ছুটি ০২ দিন বাড়ানোর দাবি যাত্রী কল্যাণ সমিতির গ্যালাক্সি এ১৫ ৫জি – দুর্দান্ত সব ফিচার ও অসাম ডিসপ্লে নিয়ে স্যামসাং গ্যালাক্সি এ সিরিজের নতুন চমক বাজারে নরসিংদীতে পিবিআই’র প্রেস রিলিজ গাইডলাইন ও ভিডিও এডিটিং কর্মশালা পলাশে ঘরে ঢুকে গৃহিনীকে গলাকেটে হত্যা পলাশে পুলিশের মাস্ক পড়ে অভিনব কায়দায় বাইক ছিনতাই

৫০ বছর পর স্বীকৃতি পাওয়া বীরাঙ্গনার নিম্নমানের উপকরণ দিয়ে বাড়ি নির্মাণের অভিযোগ

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Sunday, March 26, 2023
  • 256 বার দেখা হয়েছে

শরীফ ইকবাল রাসেল:
নরসিংদীর পলাশ উপজেলার এক বীরাঙ্গনার নাম বেদনা দত্ত। ১৯৭১ সালে মুক্তিযোদ্ধাদের রান্না করে খাওয়ানোসহ নানাভাবে সহায়তার কারনে পাকিস্তানীদের নির্মমতার শিকার হওয়ার ৫০টি বছর স্বীকৃতি থেকে বঞ্চিত ছিলেন। তাকে খোঁজে বের করে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর বীরাঙ্গনার স্বীকৃতি মিলেছে। পাশাপাশি সম্মানী ভাতাও চালু হয়েছে। এখন তাঁর জন্য তৈরী হচ্ছে বীর নিবাস। সেই বীর নিবাসের ইটের গাথুনি শেষে ঠিকাদার কাজ বন্ধ করে চলে যায়। বেদনা দত্তের পরিবারের পক্ষ থেকে বন্ধের বিষয়ে জানতে চাইলে তাদের জানিয়ে দেয়া হয় এই ঘরের কাজ বাতিল হয়ে গেছে। সেই থেকে বেদনা দত্তের দুশ্চিন্তায় নাওয়া খাওয়া ছেড়ে হতাশাগ্রস্ত হয়ে পরেন। এ সময় তাঁর পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয় ঘরে সিমেন্টের পরিমান যথাযথভাবে ব্যবহার করা হয়নি। এছাড়া দরজা ও জানালায় ব্যবহৃত উপকরণ খুবই নিম্নমানের ব্যবহার করা হয়েছে।


জানা যায়, মুক্তিযোদ্ধাদের জন্য দ্বিতীয় পর্যায়ের বীর নিবাসের আওতায় নরসিংদীর পলাশে ৪৮টি বীর নিবাসের বরাদ্ধ দেয়া হয়। এরমধ্যে ৫ নং লটে ৪টি বাড়িসহ ২০টি বাড়ি নির্মানের কাজ পায় মেসার্স এস কে এন ট্রেডার্সের সাখাওয়াত হোসেন কচি নামে এক ঠিকাদার। মোবাইলে ঠিকাদারের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমি মোট ২০টি ঘরের কাজ পেয়েছি। এরমধ্যে ৯টি ঘরের কাজ শুরু করে অর্ধেক করার পর বিল দাবী করলে আমাকে ৮টি ঘরের বিল দেয়া হয়। আর বাকি একটি বেদনা দত্তের ঘরের বিল না দিয়ে তা বাতিল বলে জানালে এর কাজ বন্ধ করে দেয়া হয়। আর নিন্মমানের উপকরনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, প্রথম পর্যায়ে নির্মানকৃত ঘরের আদলেই উপকরণ ব্যবহার করা হচ্ছে। এই ঘরের জন্য আলাদা কোন উপকরণ ব্যবহার করা হচ্ছেনা।
এবিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ শহিদুল ইসলাম জানান, বেদনা দত্তের ঘরের কাজটি অর্ধেক করার পর উপড়ের মহলের কর্মকর্তাদের মৌখিক নির্দেশনায় বন্ধ ছিলো। পরে সেটি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: রবিউল আলম প্রকল্প পরিচালকের সাথে যোগাযোগ করে ঘরের কাজটি পুণরায় চালু করেন। এছাড়া ঘরে নিন্মমানের উপকরণ বিষয়ে তিনি বলেন, ঠিকাদরকে যা ধরা হয়েছে তা দিয়েই করে যাচ্ছেন। নিন্মমানের উপকরণ দেয়ার কথা নয়।
বেদনা দত্তের ঘরটি কেনো বন্ধ করা হয়েছিল তা জানতে চাইলে পলাশ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: রবিউল আলম জানান, মৌখিকভাবে জানতে পেরেছি বীরাঙ্গনা বেদনা দত্তের ঘরের নির্মান কাজ বন্ধ করে দেয়া হয়। লিখিত কোন পত্র পাওয়া যায়নি। পরবর্তীতে প্রকল্প পরিচালকের সাথে যোগোযোগ করে এই ঘরের নির্মাণ কাজ পুণরায় চালু করা হয়েছে। ঘরে নির্মান কাজে নি¤œমানের উপকরণ ব্যবহারের অভিযোগের বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন বিষয়টি আমার জানা নেই। এছাড়া যারা অভিযোগ করছেন তারাতো এবিষয়ে পারদর্শী নয়। তারাতো বলতে পারেননা। আমি সরেজমিনে গিয়ে দেখে জানাবো।
বেদনা দত্তের পরিবারের দাবী বীর নিবাসটি মান সম্পন্ন উপকরণ দিয়ে দ্রুত নির্মানকাজ শেষ করার জন্য। যাতে জীবনের বাকিটা সময় এই ঘরে কাটাতে পারেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন