1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 16, 2024, 9:02 pm
সর্বশেষ সংবাদ
ইন্ডিয়া আউট ক্যাম্পেইন এবং বাস্তবতা উপজেলা নির্বাচনে বিএনপি-জামায়াতের ৭০ নেতা এমপি রাজুর সাথে সৌজন্য সাক্ষাত করলেন নতুন ইউএনও রায়পুরায় ইউএনও রোজলিন শহিদ চৌধুরী’র পদোন্নতি জনিত বিদায় ও নতুন ইউএনওকে বরণ নরসিংদীতে মরা নদীর তীরে অষ্টমী স্নানে ভক্ত পূণ্যার্থীদের ঢল নরসিংদী সদর উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়ন পত্র জমা চীনে ঈদ পুনর্মিলনী ও পহেলা বৈশাখ অনুষ্ঠিত ঢাকাসহ দেশের তিন স্থানে সফলভাবে আয়োজিত হল দেশের সবচেয়ে বড় আলপনা উৎসব ‘আল্পনায় বৈশাখ ১৪৩১’ কিশোরগঞ্জের মিঠামইনে আঁকা হচ্ছে দীর্ঘতম আলপনা বিশ্বরেকর্ড গড়ার দ্বারপ্রান্তে বাংলাদেশ কালিয়াকৈরে ৫০ বছরের পুরনো রঘুনাথপুর বৈশাখী মেলা নরসিংদীতে কাভার্ড ভ্যান-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে নারী-শিশুসহ ৪ জন নিহত

পোটনের সার আত্মসাৎ অনুসন্ধানে দুদক

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Wednesday, April 5, 2023
  • 292 বার দেখা হয়েছে

ডেস্ক রিপোর্ট: নরসিংদী-২ আসনের সাবেক এমপি কামরুল আশরাফ খান পোটনের বিরুদ্ধে ৫৮২ কোটি টাকা মূল্যের ৭২ হাজার টন সার আত্মসাতের অভিযোগ অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অনুসন্ধানের অংশ হিসেবে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) কাছে তথ্য-উপাত্ত চেয়ে চিঠি দিয়েছে দুদক। আগামী ১২ এপ্রিলের মধ্যে চাহিত তথ্য-উপাত্ত দুদকে জমা দিতে বলা হয়েছে। গতকাল সোমবার দুদক থেকে এ তথ্য পাওয়া গেছে।

দুদকের তথ্যমতে, পরিবহন ঠিকাদার পোটন ট্রেডার্সের মালিক কামরুল আশরাফ খান পোটন ২০২১-২২ অর্থবছরে বিসিআইসি কর্তৃক আমদানিকৃত ৩ লাখ ৯৩ হাজার টন ইউরিয়া সার খালাসের পর সরকারি গুদামে পৌঁছানোর জন্য গ্রহণ করেন। এর মধ্যে ৫৮২ কোটি টাকা মূল্যের ৭২ হাজার টন সার তিনি গুদামে না পৌঁছে দিয়ে আত্মসাৎ করেন। সার আত্মসাতের বিষয়ে হাইকোর্ট বিভাগ স্বপ্রণোদিত রুল ইস্যু করেন। ওই রুল আদেশের ভিত্তিতে অনুসন্ধানে নামে দুদক।

সংস্থাটির পরিচালক আবুল হাসনাত মো. আবদুল ওয়াদুদ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, ৫৮২ কোটি টাকার সার আত্মসাৎ নিয়ে গত ৫ জানুয়ারি গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনের বিষয়ে গত ৫ জানুয়ারি হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের বেঞ্চ স্বপ্রণোদিত রুল ইস্যু করেন। এ অভিযোগের বিষয়ে আগামী ৬০ কর্মদিবসের মধ্যে অনুসন্ধান সম্পন্ন করে আদালতে দাখিলের জন্য দুদককে নির্দেশ প্রদান করেন। তাই হাইকোর্টের আদেশ অনুযায়ী আইনি ব্যবস্থা গ্রহণের জন্য বলা হলো।

জানা গেছে, হাকোর্টের আদেশ পাওয়ার পর কমিশন এ অভিযোগ অনুসন্ধানের সিদ্ধান্ত গ্রহণ করে। এরপর গত ২৯ মার্চ দুদকের উপপরিচালক মো. রফিকুজ্জামানকে প্রধান করে ৩ সদস্যের একটি অনুসন্ধান দল গঠন করে। অনুসন্ধান দলের অন্য সদস্যরা হলেন সহকারী পরিচালক মো. আশিকুর রহমান ও মো. আবুল কালাম আজাদ। সংস্থাটির পরিচালককে (অনুঃ ও তদন্ত-১) টিমের তদারক কর্মকর্তা করা হয়।

দুদক গতকাল সোমবার কামরুল আশরাফ খানের সার আত্মসাতের তথ্য-উপাত্ত চেয়ে বিসিআইসিতে চিঠি পাঠায়। দলের প্রধান উপপরিচালক মো. রফিকুজ্জামান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, পরিবহন ঠিকাদার পোটন ট্রেডার্সের মালিক কামরুল আশরাফ খানের বিরুদ্ধে ২০২১-২২ অর্থ বছরে বিসিআইসি কর্তৃক আমদানিকৃত ৫৮২ কোটি টাকা মূল্যের ইউরিয়া সার খালাসের পর সরকারি গুদামে না পৌঁছে দিয়ে আত্মসাৎ করেন। এ ঘটনার সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে বেশকিছু রেকর্ডপত্র প্রয়োজন। এসব রেকর্ডপত্র আগামী ১২ এপ্রিলের মধ্যে দুদকে পাঠানোর জন্য অনুরোধ করা হলো। চিঠিতে যেসব রেকর্ডপত্র চাওয়া হয় তার মধ্যে রয়েছে বিসিআইসির পরিবহন ঠিকাদার মেসার্স প্রোটন ট্রেডার্স কর্তৃক সার গুদামে না পৌঁছানোর বিষয়ে ২০২২ সালের ১১ নভেম্বর গঠিত দুটি তদন্ত কমিটির প্রতিবেদন। সার পরিবহনের জন্য বিসিআইসি ও ঠিকাদারি প্রতিষ্ঠান প্রোটন ট্রেডার্সের মধ্যে স্বাক্ষরিত চুক্তিসহ সংশ্লিষ্ট নথিপত্র।

দুদকের টেবিলে থাকা অভিযোগে বলা হয়, ২০২১-২২ অর্থবছরে সৌদি আরব, কাতার ও সংযুক্ত আরব আমিরাত থেকে সরকারের আমদানি করা ৩ লাখ ৯৩ হাজার টন ইউরিয়া সার খালাসের পর সরকারি গুদামে পৌঁছে দিতে প্রোটন ট্রেডার্সের সঙ্গে চুক্তি করা হয়। বন্দর থেকে খালাসের পর ৭২ হাজার টন রাসায়নিক সার গুদামে পৌঁছে না দিয়ে আত্মসাৎ করে পরিবহনের দায়িত্বে থাকা ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স পোটন ট্রেডার্স। এতে সরকারের আর্থিক ক্ষতি হয়েছে ৫৮২ কোটি টাকা। সার আত্মসাৎকারী প্রতিষ্ঠান পোটন ট্রেডার্সের মালিক কামরুল আশরাফ খান (পোটন) সাবেক সংসদ সদস্য ও সার ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ ফার্টিলাইজার অ্যাসোসিয়েশনের (বিএফএ) সভাপতি। তিনিই মূলত দেশে সারের ব্যবসা নিয়ন্ত্রণ করেন।

অভিযোগে আরও বলা হয়, পোটন ট্রেডার্স যে সার আত্মসাৎ করেছে, তা উঠে এসেছে সরকারি প্রতিষ্ঠান বিসিআইসির দুটি তদন্তে। সারগুলো খালাস হয়েছিল ২০২১ সালের নভেম্বর থেকে ২০২২ সালের ১৫ মের মধ্যে । সার সরবরাহ না করার পর ৭ মাস পেরিয়ে গেলেও কোনো আইনগত ব্যবস্থা নেয়নি বিসিআইসি। সর্বশেষ গত ২০ ডিসেম্বর আইনগত ব্যবস্থা নেওয়ার বিষয়ে নির্দেশনা চেয়ে বিসিআইসির পক্ষ থেকে শিল্প মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়।

তদন্ত প্রতিবেদন অনুযায়ী, পোটন ট্রেডার্স গত অক্টোবরের শুরুতে জানিয়েছিল যে, তাদের ৬টি গুদামে ৬৬ হাজার টন সার রয়েছে। পোটন ট্রেডার্সের গুদামে আমদানি করা সার মজুত আছে কি না, তা যাচাই করতে গত ১০ নভেম্বর বিসিআইসি দুটি তদন্ত কমিটি গঠন করে। দুই কমিটি তদন্ত প্রতিবেদন দাখিল করে গত ৮ ডিসেম্বর। তদন্তে দেখা গেছে, গুদামে আছে মাত্র ১ হাজার ৩০০ টন সার। এই সারও ব্যবহারের অনুপযোগী এবং কৃষক পর্যায়ে বিতরণযোগ্য নয়। তদন্ত প্রতিবেদনে বলা হয়, সার মজুত না থাকার বিষয়টি পোটন ট্রেডার্সের মহাব্যবস্থাপক শাহাদাত হোসেন ও মহাব্যবস্থাপক (পরিচালন) নাজমুল হোসেন স্বীকার করেছেন এবং তারা এ বিষয়ক নথিতে সইও করেছেন।

কামরুল আশরাফ খান ২০১৪ সালে নরসিংদী-২ আসনে জাসদের প্রার্থী জায়েদুল কবিরকে হারিয়ে সংসদ সদস্য হন। জায়েদুল মহাজোটের প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে নির্বাচন করেন। কামরুল আশরাফ খান আওয়ামী লীগের রাজনীতি করেন। বর্তমানে এই আসনের সংসদ সদস্য তার ভাই আনোয়ারুল আশরাফ খান, যিনি আওয়ামী লীগ থেকে নির্বাচিত।

জানা গেছে, পোটন ট্রেডার্স সার সরবরাহ না করার বিষয়ে গত ১২ ডিসেম্বর বিসিআইসির বোর্ড সভায় আলোচনা হয়। ওই সভায় সিদ্ধান্ত হয়, এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে ফৌজদারি মামলা করার বিষয়ে মন্ত্রণালয়ের নির্দেশনা চাওয়া হবে। এরপর পোটন ট্রেডার্সের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশনা চেয়ে চিঠিটি পাঠিয়েছিলেন বিসিআইসির তৎকালীন চেয়ারম্যান শাহ মো. ইমদাদুল হক। তিনি গত ২৯ ডিসেম্বর অবসর-উত্তর ছুটিতে গিয়েছেন। সূত্র: দৈনিক কালবেলা অনলাইন

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন