1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 19, 2024, 11:05 am
সর্বশেষ সংবাদ
আগে ঘরের ছেলেরা নিরাপদে ঘরে ফিরুক উপজেলা নির্বাচনে শুধু প্রার্থী নয়, যে কেউ প্রভাব বিস্তার করবে তার বিরুদ্ধেও পদক্ষেপ নেয়া হবে: ইসি মো. আলমগীর নরসিংদী জেলা পুলিশের নিয়মিত অভিযানে ১১ কেজি গাঁজা ও ১০৫ পিস ইয়াবা উদ্ধার গ্রেফতার ০৩ নরসিংদীতে ইউপি সদস্য খুন ‘ইসমাইলকে জিজ্ঞাসাবাদ করলেই জড়িত সবার নাম-পরিচয় জানা যাবে’ অতিরিক্ত উপ-পুলিশ কমিশনারে বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদে ৯৮ ব্যাচ বন্ধুদের সংবাদ সম্মেলন মাধবদীর নুরালাপুরে ভূমি দস্যু ও মামলাবাজ আনজত আলীর অত্যাচারে অতিষ্ঠ জনসাধারণ রায়পুরায় বজ্রপাতে একজন নিহত নরসিংদী পৌর মেয়র আমজাদ হোসেন বাচ্চুর সফলতার ৩ বছর উৎযাপন শিবপুরে সৎ মায়ের নির্যাতনে শিকার ৩ ভাই ঘর ছাড়া মেলায় দৌলতপুর ইউপি সদস্যের জুয়ার আসর!!

মেঘনার কচুরিপানায় নরসিংদীর চরাঞ্চলবাসীর দূর্ভোগ

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Sunday, April 9, 2023
  • 335 বার দেখা হয়েছে

এম. ওবায়েদুল কবীর: নরসিংদীর মেঘনা কচুরিপানার অভয়ারণ্যে পরিণত হয়েছে। পুরো নদী কচুরিপানার দখলে থাকায় নৌ চলাচলে বিঘœসহ প্রায়ই বিভিন্ন রকম অপ্রত্যাশিত ঘটনা ঘটছে। ফলে দূর্ভোগসহ ভোগান্তির শিকার হচ্ছে জেলার চরাঞ্চলবাসী। এ অবস্থায় নরসিংদীর সাথে চরাঞ্চলের যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার পথে। ফলে মেঘনার এই কচুরিপানা চরাঞ্চলবাসীর কষ্টের কারণ হয়ে দাঁড়িয়েছে।
সরেজমিনে নরসিংদীর মেঘনা নদীতে গিয়ে দেখা যায়, নরসিংদী থানাঘাট হতে করিমপুর পর্যন্ত কয়েক কিলোমিটার নদীপথ ঘিরে রয়েছে ভাসমান কচুরিপানা। এতে নরসিংদীর সাথে চরাঞ্চলের নৌ যোগাযোগ প্রায় অচল হয়ে পড়েছে।
ভুক্তভোগি চরাঞ্চলবাসী জানান, চরবাসীদের নিত্যপ্রয়োজনীয় পন্য, ঔষধ, কাচাঁ মালের সিংহভাগই আসে নরসিংদী থেকে। নৌকা যোগে এসব আনতে মারাত্মক দুর্ভোগের স্বীকার পোহাতে হচ্ছে তাদের। নদীর বুক জুড়ে ভাসমান কচুরিপানা থাকায় লঞ্চ, স্টিমার, ইঞ্জিন চালিত নৌকা চলাচলে ব্যাপক বিঘ্ন ঘটছে। ইতোমধ্যে নরসিংদী থেকে নদীপথে বিভিন্ন রুটে চলাচলকারি কয়েক’শ স্পিডবোর্ট প্রায় বন্ধের পথে। এ অবস্থায় লোকজন নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের গন্তব্যে পৌঁছাতে পারছেনা। আগে যেসব স্থানে যেতে সময় লাগত এক ঘন্টা এখন সেখানে যেতে সময় লাগছে ৩ থেকে ৪ ঘন্টা।


জানা যায়, ভাসমান এসব কচুরিপানার উৎস হচ্ছে এক শ্রেণীর প্রভাবশালী ব্যক্তিদের অবৈধ মাছের ঘের। আর ওইসব ঘেরের কচুরিপানা বাতাসে এসে জমা হয় নরসিংদী নদীবন্দরে। প্রতি বছরই এ সময়ে নরসিংদীর মেঘনা নদী দখল করে নেয় ভাসমান এ কচুরিপানা। যার ফলে প্রতিবছরই এমন দুর্ভোগ পোহাতে হচ্ছে চরাঞ্চলসহ নৌপথে যাতায়তকারি যাত্রীদের।
হানিফা নামক ইঞ্জিন চালিত নৌকার মাঝি জানান, কচুরিপানার কারনে ঠিকভাবে নৌকা চালাতে পারছে না তারা। একটু পরপরই ভাসমান কচুরিপানার স্তুপে আটকে যায় আমাদের নৌকাটি। দীর্ঘ সময় লগি বৈঠা দিয়ে চেষ্টা করে আটকে যাওয়া নৌকাকে মুক্ত করা হয়। তাছাড়া কচুরিপানার কারণে সে স্বাভাবিক গতিতে নৌকা চলাতে পারে না তারা। এতে গন্তব্যে পৌঁছতে নির্দিষ্ট সময়ের চেয়ে দুই তিন গুণ বেশী সময় লেগে যায়।
সোরহাব নামে অপর একজন মাঝি বলেন, ইদানিং কচুরিপানার পরিমাণ এতোটাই বেড়েছে যে গত এক সাপ্তাহ ধরে আমরা নরসিংদী যেতে পারিনা। অর্ধেক পথেই যাত্রিদের নামিয়ে দিতে হয়। গত এক সাপ্তাহ ধরে বুধিয়ামারা মোড় এলাকা থেকে নাগরিয়াকান্দি ব্রিজ প্রায় দুই কিলোমিটারের মধ্যে নৌকা চলাচল অনেকটা বন্ধ রয়েছে। ৫/৭ মিনিটের পথ যেতে সময় লাগে একঘন্টারও বেশী।
স্পিড বোট চালক সুমন মিয়া বলেন, বর্তমানে নদীতে কচুরিপানা এতো বেড়েছে যার ফলে তাদের স্পিড বোট চালানোই প্রায় বন্ধের উপক্রম হয়েছে।
এ ব্যাপারে চরাঞ্চলের অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে কচুরিপানার ছবি ও ভিডিও, পোস্ট করে বারবার কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করেছে। তাদের এ প্রচেষ্টা প্রশাসনের দৃষ্টি-গোচর হয়েছে কি-না তা তারা জানেনা। আর যদি দৃষ্টি-গোচর হয়েও থাকে তবে কেন চরাঞ্চলবাসীরা এখনো দূর্ভোগ পোহাতে হচ্ছে, কেন এখনও এগিয়ে আসছেন না সংশ্লিষ্ট কর্মকর্তারা জনমনে প্রশ্ন।
এ ব্যাপারে ভুক্তভোগী নৌকার মাঝিরা প্রশাসনের দ্রুত হস্তক্ষেপ কামনা করছেন।
এ বিষয়ে নরসিংদী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বিজয় ইন্দ্র সংকর চক্রবর্তী সাথে যোগাযোগ করলে তিনি বলেন, নদীতে অবৈধ ভাবে গড়ে তোলা মাছের ঘের থেকে এ কচুরপানা আসছে। এর জন্য আমরা অবৈধ দখলদার ও অবৈধ মাছের ঘের উচ্ছেদ করার পদক্ষেপ নিব। এ ব্যাপারে জেলা প্রশাসক মহোদয় মোবাইল কোর্ট পরিচালন করবেন বলে বিষয়টি আমাদেরকে অবগত করেছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন