1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
সর্বশেষ সংবাদ
নরসিংদীতে বজ্রপাতে দুই কৃষিশ্রমিক নিহত, আহত দুই দাবি আদায়ে অনঢ পল্লী বিদ্যুৎ সমিতি, পঞ্চম দিনেও কর্মবিরতিতে কর্মকর্তা কর্মচারীরা নরসিংদীতে কোল্ড স্টোরেজে প্রায় ১৯ লাখ ডিম মজুদ নরসিংদীর দুই উপজেলায় কাপ-পিরিচের জয় কাপাসিয়ায় ভোট কেন্দ্রে ভোটার উপস্থিতি কম, ২ ঘন্টায় ৮% ভোট পড়েছে কুষ্টিয়ায় জাল ভোট দেওয়ার চেষ্টাকালীন কাউন্সিলরসহ ৩জন আটক পাশাপাশি দুই কেন্দ্রে দুই গ্রুপের সংঘর্ষ, ক্যাম্প ভাঙচুর, আহত ২ চাকরিতে ঢোকার বয়স বাড়ালে লাভ-ক্ষতি কী হবে প্রধানমন্ত্রীর প্রশ্নের কী জবাব দেবে যুক্তরাষ্ট্র? নির্বাচনী ক্যাম্পে হামলা ভাংচুর, ইউপি চেয়ারম্যানসহ ৩৭ জনের বিরুদ্ধে থানায় অভিযোগ

ভারতের কলকাতা থেকে ‘প্রজ্ঞা পুরস্কার-২০২৩’ লাভ করলেন প্রফেসর কালাম মাহমুদ

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Saturday, January 27, 2024
  • 333 বার দেখা হয়েছে

ডেস্ক রিপোর্ট: বিগত ৭.১.২৪ তারিখ, রোববারে ভারতের কলকাতায় বর্ণাঢ্য আয়োজনে সমাপ্ত হয় ‘আন্তর্জাতিক সঙ্গীত উৎসব-২০২৪’। বিপুল সম্ভারে ঋদ্ব ও প্রাণিত উদ্দীপনায় দীপ্ত অনুষ্ঠানের আয়োজন করে ভারতের স্বনামখ্যাত ‘তাপসকুমার পাল একাডেমি অফ মিউজিক’। অনুষ্ঠানটি কলকাতাস্থ ‘নিরঞ্জন সদন’ মিলনায়তনে সম্পন্ন হয়।
অনুষ্ঠানের শুরুতে মঙ্গলপ্রদীপ প্রজ¦লন করা হয়। তারপর গৌড়ীয় নৃত্যসহযোগে পুর্ষ্পাঘ্য দিয়ে অতিথিদের বরণ করা হয়। অতিথিবরণের পর উপমহাদেশের প্রখ্যাত বেহালাগুরু স্বর্গীয় ভিজি যোগের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্বা নিবেদন করা হয়।
আলোচনা পর্বে স্বাগত বক্তব্য রাখেন আয়োজন কমিটির প্রধান শ্রীতাপসকুমার পাল। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- প্রকাশক শ্রীস্বপনকুমার ঘোষ, সেরাবাঙালি উপাধিতে ভূষিত সুসাহিত্যিক প্রচেত গুপ্ত ও অন্যান্য। সাহিত্যিক প্রচেত গুপ্ত তার বক্তব্যে সংস্কৃতি চর্চার গুরুত্ব তুলে ধরেন।
বিপুলতা ও বৈচিত্র্যে অনন্য এ অনুষ্ঠানে ভারত ও বাংলাদেশের নির্বাচিত পাঁচজন গুণিব্যক্তিকে সাহিত্য, সংস্কৃতি ও সঙ্গীতক্ষেত্রে অবদানের জন্য ‘প্রজ্ঞা পুরস্কার-২৩’ প্রদান করা হয়। সাহিত্য-সংস্কৃতি ক্ষেত্রে অবদানের জন্য বাংলাদেশ থেকে পুরস্কার গ্রহণ করেন লেখক-গবেষক, বীর মুক্তিযোদ্বা প্রফেসর কালাম মাহমুদ। তিনি মূল অনুষ্ঠানের মঙ্গল প্রদীপ প্রজ¦লন করেন এবং তাঁকে আনুষ্ঠানিকভাবে উত্তরীয়, সনদপত্র ও ক্রেস্ট প্রদান করে বিশেষভাবে সম্মানিত করা হয়। আনুষ্ঠানিকভাবে উত্তরীয় পরিয়ে দেন রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের ডিন ড. দেবাশীষ ম-ল ও অধ্যাপক শ্রীতাপসকুমার পাল।
মঙ্গলপ্রদীপ প্রজ¦লনে অংশ নেন- অধ্যাপক মিত্রা গুপ্ত, বিশিষ্ট সাহিত্যিক প্রচেত গুপ্ত, চারুকলা অনুষদের ডিন ড. দেবাশীষ ম-ল, ড. শঙ্কর চক্রবর্তী, শ্রীসুভাষ দে, প-িত অমিতাভ মুখোপাধ্যায়, লেখক ও সুরসাধক অধ্যাপক তাপসকুমার পাল প্রমুখ। অনুষ্ঠানে ভারত-বাংলাদেশের বন্ধুত্বের প্রতীক রূপে মঞ্চে উপবিষ্ট সরকারি-বেসরকারি পর্যায়ের গণমান্য ব্যক্তিগণ বাংলাদেশের জাতীয় পতাকার লালসবুজের রঙে উত্তরীয় পরিধান করেন। তাতে এক মনোজ্ঞ দৃশ্যের সূচনা হয়।
সঙ্গীতের নানাবিষয়ে পুরস্কার লাভ করেন- প-িত এস হরিহরণ (বাঁশি), প-িত অমিতাভ মুখোপাধ্যায় (নৃত্যসঙ্গীত ও সুর), প-িত প্রতাপকুমার চক্রবর্তী (গীতিকার-সুরকার) ও সমরেন্দ্রনাথ মুখার্জি (তবলাবাদন)। প-িত এস হরিহরণ অসুস্থ থাকায় তাঁর পক্ষে পুরস্কার গ্রহণ করেন প্রখ্যাত বেহালাবাদক শ্রীনাথ হরিহরণ। মেগা ভায়োলিন পর্বে তিনি কর্নাটকী ঘরানায় রাগ হংসধ্বনি পরিবেশন করেন।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সুরসাধক, লেখক ও বেহালাশিক্ষক শ্রীতাপসকুমার পাল বিরচিত সঙ্গীত বিষয়ক সিরিজ গ্রন্থের প্রথম মৌলিক গ্রন্থ ‘লকডাইনে লকার ভেঙে পেলাম’ গ্রন্থের মোড়ক অবমোচন করা হয়। মোড়ক উন্মেচন করেন সুসাহিত্যিক প্রচেত গুপ্ত। গ্রন্থটি প্রকাশ করেন কলকাতা এন.ই প্রকাশন ও শৈশব প্রকাশনীর স্বত্বাধিকারী শ্রীস্বপনকুমার ঘোষ। প্রকাশক তার বক্তব্যে গ্রন্থটির প্রশংসা করে গ্রন্থের সার্বিক প্রসার কামনা করেন।
অনুষ্ঠানের চূড়ান্ত পর্বে উপস্থাপিত হয় আকর্ষণীয় মেগা ভায়োলিন অর্কেস্ট্রা। এই পর্বে শতাধিক কেহালাশিল্পী অঙশগ্রহণ করেন। তাদের চৎকার উপস্থাপনে এক মনোজ্ঞ পরিবেশ সৃষ্টি হয়। পর্বটি পরিচালনা করেন রবীন্দ্রভারতী বিশ^বিদ্যালয়ের যন্ত্রসঙ্গীত বিভাগের অধ্যাপক, বেহালাশিক্ষক অধ্যাপক শ্রীতাপসকুমার পাল। বেহালা বাদনে অংশ নেন- আদ্রিতা ঘোষ, অনুপকুমার বিশ^াস, আশ্রিকা চক্রবর্তী, ঐশ^রিয়া রামকৃষ্ণ, ঐশনী রায়, বিদিত দেবনাথ, বিশ^দীপ বিশ^াস, বিশ^জিৎ হালদার, বিপ্লব দাস, চিরঞ্জীব দে, দেবাংশু নস্কর, দেবশ্রী গোস্বামী, দিশারী পানি, ইন্দ্রনাথ মুখোপাধ্যায়, ময়ূরিকা রায়, মিনু দে, পার্থ বন্দ্যোপাধ্যায়, রিমা হালদার, রুশনি রামকৃষ্ণ, সঞ্জয় রায়, সাখ্যসিংহ মজুমদার, সুস্মিতা সেনগুপ্তা, সুদীপ্ত পুরকায়েত প্রমুখ।
সেতারে অংশ নেন- অনিন্দিতা শীল, বসুধা ব্যানার্জি, তপন বন্দ্যোপাধ্যায়। এসরাজে- শুভ্র দে, শুভ্র মজুমদার। বাঁশিতে- জাহ্নবী রায় বর্মণ, কামাল নস্কর। তবলা ও পাখোয়াজে- বিকাশ পাল, মঙ্গল দাস, জয় দালাল। তানপুরায়- পৌলি চক্রবর্তী, মৌমিতা ঘোষ। মৃদঙ্গে-বিদ্যান এম রামকৃষ্ণ। ধারা বর্ণনায় ছিলেন- জয়তী মুখার্জি।
উপস্থাপায়- ড. শুভাশিস বসু ও জয়তী মুখার্জি।
অনুষ্ঠানে পশ্চিমবাংলার সরকারি-বেসরকারি কর্মকর্তা, ভারতের পশ্চিমবাংলা ও অন্যান্য প্রদেশ থেকে আগত সাহিত্যকর্মী, সংস্কৃতিসেবী, সুরসাধকগণ অংশগ্রহণ করেন। উপস্থিত ব্যক্তিদের মধ্যে মঞ্চে আরোহণ করেন- রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মিত্রা গুপ্ত, প্রফেসর কালাম মাহমুদ, বেহালাবাদক শ্রীনাথ হরিহরণ, প-িত অমিতাভ মুখোপাধ্যায়, প-িত প্রতাপকুমার চক্রবর্তী, সমরেন্দ্রনাথ মুখাজি, ড. শঙ্কর চক্রবর্তী, সভাপতি সুভাষ দে নিয়োগী, ড. গায়েত্রী ভট্টাচার্য, কবি অঞ্জনা বসু, কবি ফুল্লরা মুখোপাধ্যায়, কবি-আবৃত্ত্কিার ঝুমঝুম ব্যানার্জি, আবৃত্ত্কিার কেয়া রায় প্রমুখ।
বেহালায় সমন্বিত সুরে কয়েকটি গান বাজানো হয়- ওড টু জয়, আনন্দ লোকে মঙ্গলালোকে, খ-ন ভব বন্ধন, সকাতরে কাঁদিছে, আজি শুভ দিনে, আলো আমার আলো, ধনধান্যে পুষ্পে ভরা, উঠগো ভারত লক্ষ্মী, মায়ের দেওয়া মোটা কাপড়, কারার ওই লৌহকপাট ইত্যাদি। অনুষ্ঠানটি সর্বমহলে প্রশংসিত হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন