1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
সর্বশেষ সংবাদ
শিবপুরে প্রিজাইডিং অফিসারদের প্রশিক্ষণ ও মতবিনিময় সভা নরসিংদী রোভার স্কাউট ইউনিট লিডার বেসিক কোর্স অনুষ্ঠিত শিবপুরে পুকুর থেকে অজ্ঞাত নারীর মরদেহ উদ্ধার রাজাদী চিনিশপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিভিন্ন অনিয়মের প্রতিবাদে মানববন্ধন নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত মাধবদীতে ট্রাক-সিএনজি সংঘর্ষে নারী নিহত নরসিংদী সদর ও পলাশে অনুষ্ঠিত হলো ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপ ঐতিহ্যের স্মারক রাজশাহী জেলা প্রশাসন ২৫২ বছরে পদার্পণ দেশসেরা এসএসসির ফলাফল নরসিংদীর নাছিমা কাদির মোল্লা হাইস্কুল এন্ড হোমস `মধ্যপ্রাচ্যের যুদ্ধে বাংলাদেশে এখনই প্রভাব পড়বে না’

অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশনের বিশ্লেষণ প্রতিবেশী দেশগুলোর সাথে সম্পর্ক জোরদারে মনোযোগ শেখ হাসিনার

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Thursday, May 9, 2024
  • 22 বার দেখা হয়েছে

 

বিশেষ প্রতিবেদক

 

আগামী পাঁচ বছরে বাংলাদেশের শাসন ব্যবস্থাকে সংজ্ঞায়িত করবে এমন চ্যালেঞ্জ, সুযোগ এবং অগ্রাধিকার নিয়ে আলোচনা উঠে এসেছে ভারতের স্বাধীন গ্লোবাল থিংক ট্যাঙ্ক অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশনের বিশেষ প্রতিবেদনে। প্রতিষ্ঠানের ওয়েবসাইটে প্রকাশিত ওই প্রতিবেদনে ভারত ও বাংলাদেশের মোট ছয়জন বিশ্লেষক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের জন্য গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা করেছেন। ক্ষেত্রগুলো হলো- অভ্যন্তরীণ রাজনীতি, অর্থনৈতিক কৌশল, প্রতিবেশীর সঙ্গে সংযোগ, ভৌগোলিক শক্তির সাথে সম্পৃক্ততা, প্রতিরক্ষা উদ্যোগ এবং জলবায়ু পরিবর্তন। এই আলোচনায় মূল চ্যালেঞ্জগুলোর রূপরেখা এবং নতুন সরকারের জন্য অগ্রাধিকারগুলো চিহ্নিত করার চেষ্টা করা হয়েছে৷

 

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আওয়ামী লীগ সরকার ২০২৪ সালের জানুয়ারিতে দ্বাদশ সংসদ নির্বাচনে টানা চতুর্থবারের নির্বাচিত হন। বাংলাদেশীদের উপর ভিসা বিধিনিষেধ আরোপসহ একাধিক উপায়ে নির্বাচনকে প্রভাবিত করার জন্য মার্কিন চাপের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসেন বলে ভূমিকায় উল্লেখ করেছেন প্রতিষ্ঠানটির অ্যাসোসিয়েট ফেলো সোহিনি বসু। তার লেখায় রয়েছে, মার্কিন চাপের মধ্যে আরও ছিলো, বাংলাদেশি নাগরিকরা নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার সাথে জড়িত বলে অভিযোগ তোলা, বাংলাদেশকে ডেমোক্রেসি সামিটে আমন্ত্রণ না করা, বিএনপি নেতা সাজেদুল ইসলাম সুমনসহ উচ্ছেদের শিকার মানুষদের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সাক্ষাৎ, এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে বাংলাদেশের র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ।

 

অর্থনীতিতে ২০২৬ সালের মধ্যে স্বল্পোন্নত দেশের অবস্থান থেকে উত্তরণের লক্ষ্য নিয়েছে বাংলাদেশ। ক্রমাগত চ্যালেঞ্জগুলো এই অগ্রগতি বিলম্বিত করার হুমকি দিচ্ছে বলে সোহিনির পর্যবেক্ষণ। তিনি বলছেন, প্রতিবেশীর সাথে সম্পর্কও বিবেচনার দাবি রাখে। বহুমুখী সহযোগিতার ফলে দ্বিপাক্ষিক সম্পর্ক শক্তিশালী হয়েছে, আবার রোহিঙ্গা সংকট অমীমাংসিত রয়ে গেছে। জলবায়ু পরিবর্তনের মতো চ্যালেঞ্জ মোকাবেলা করা বাংলাদেশ এবং এর প্রতিবেশী দেশগুলোর মধ্যে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ দিক হিসেবে আবির্ভূত হয়েছে। প্রতিরক্ষাও ঢাকা এবং এর ইন্দো-প্যাসিফিক অংশীদারদের মধ্যে সহযোগিতার একটি উদীয়মান ক্ষেত্র। এখানে বাংলাদেশকে তার ‘ফোর্সেস গোল ২০৩০’র সাথে সামঞ্জস্য রেখে আধুনিক অস্ত্রের প্রয়োজনীয়তার সাথে চীনা অস্ত্র নিয়ে অসন্তোষের সাথে খাপ খাওয়াতে হবে বলে মনে করছেন সোহিনি।

 

বৃহত্তর ইন্দো-প্যাসিফিক অঞ্চলে ২০২৩ সালে বাংলাদেশ তার ইন্দো-প্যাসিফিক নিয়ে দৃষ্টিভঙ্গি প্রকাশ করেছে। এই অঞ্চলে ভূ-রাজনৈতিক গতিশীলতা তৈরিতে বড় ভূমিকা পালন করতে আগ্রহী বাংলাদেশ। যদিও এর সর্বোচ্চ অর্থনৈতিক সুবিধা অর্জন ভৌগোলিক ইস্যুতে নিজের জন্য একটি স্থান তৈরি করা এজেন্ডায় আছে। তবে ভৌগোলিক শক্তিগুলো সমর্থন পেতে প্রতিদ্বন্দ্বিতা করায় কূটনৈতিক সম্পর্কের ভারসাম্য বজায় রাখা বাংলাদেশের জন্য ক্রমশ চ্যালেঞ্জিং হয়ে উঠছে বলে সোহিনির পর্যবেক্ষন।

 

সোহিনি বসুর মূল প্রতিবেদনের প্রথম প্রবন্ধে সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম উল্লেখ করেছেন যে, গত ১৫ বছরে আওয়ামী লীগের শাসনামলে বাংলাদেশ কীভাবে ব্যাপকভাবে ইতিবাচক সামষ্টিক অর্থনৈতিক কর্মক্ষমতার প্রমাণ রেখেছে। উচ্চ মূল্যস্ফীতি এবং রেমিটেন্স হ্রাসের মতো চ্যালেঞ্জ মোকাবেলা করার পরেও বাংলাদেশ তৈরি পোশাক শিল্প দিয়ে চিত্তাকর্ষক অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছে। অন্যান্য রাজনৈতিক ও সামাজিক উদ্বেগের কারণে এই চ্যালেঞ্জগুলো একটি অনিশ্চিত সামষ্টিক অর্থনৈতিক পরিস্থিতি তৈরি করেছে, যা বিনিয়োগকারীদেরকে দূরে রেখেছে। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, বিশেষ করে ২০৩১ সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের মর্যাদা অর্জনের লক্ষ্যমাত্রা নিশ্চিত করার জন্য নির্বাচনী প্রতিশ্রুতির সাথে সামঞ্জস্যপূর্ণ তাৎক্ষণিক এবং সময়মতো সংস্কার প্রয়োজন বলে মনে করেন খন্দকার গোলাম মোয়াজ্জেম।

 

প্রেস ট্রাস্ট ইন্ডিয়ার ঢাকার সাবেক ফরেন করেসপন্ডেন্ট পল্লব ভট্টাচার্য বাংলাদেশের বর্তমান অভ্যন্তরীণ রাজনৈতিক চ্যালেঞ্জগুলি নিরীক্ষা করে যুক্তি দেন যে, বাংলাদেশের জন্য প্রকৃত রাজনৈতিক চ্যালেঞ্জ হল গণতন্ত্রকে সুসংহত করতে নির্বাচন অনুষ্ঠানের জন্য একটি গ্রহণযোগ্য মানদণ্ডে পৌঁছানো। বর্তমানে, বাংলাদেশের সংসদীয় গণতন্ত্র প্রতিদ্বন্দ্বী রাজনৈতিক দলগুলোর মধ্যে পারস্পরিক গভীর অবিশ্বাস ও সন্দেহে পূর্ণ, যা একটি সুস্থ গণতান্ত্রিক সংস্কৃতি গড়ে তুলতে সাহায্য করে না। এই চ্যালেঞ্জ প্রশমিত করার জন্য রাজনৈতিক চাপ থেকে সাংবিধানিক সংস্থাগুলোকে পৃথক করা এবং ভিন্নমত প্রকাশে অনুকূল পরিবেশ গড়ে তোলা প্রয়োজন বলে মনে করেন পল্লব ভট্টাচার্য। সেই সাথে বিরোধী দলকেও রাজনীতিতে আরও অংশগ্রহণমূলক ভূমিকা রাখতে হবে বলে মনে করেন তিনি।

 

প্রতিবেশী দেশগুলোর সাথে সম্পর্ক জোরদার করার দিকে মনোনিবেশ করেছে শেখ হাসিনার সরকার, বিশেষ করে ভারতের সাথে। ২০২৪ সালের নির্বাচনে জয়ের পরের দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতকে এক মহান বন্ধু হিসাবে উল্লেখ করেন। ভারতের সেন্টার ফর সোশ্যাল অ্যান্ড ইকোনমিক প্রগ্রেস-এর অ্যাসোসিয়েট ফেলো রিয়া সিনহা তার আলোচনায় ভারত-বাংলাদেশ সম্পর্ক বিশ্লেষণ করেছেন। কানেক্টিভিটি ইনিশিয়েটিভ নিয়ে শক্তিশালী অর্থনৈতিক সংযোগ স্থাপনের মাধ্যমে ভারতের সাথে বাংলাদেশের সম্পর্ক কীভাবে অগ্রসর হতে পারে তা অনুসন্ধান করেছেন তিনি।

 

ভারতের সাথে সম্পর্কের পাশাপাশি বাংলাদেশের পররাষ্ট্রনীতির একটি গুরুত্বপূর্ণ দিক হলো, মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, জাপান এবং ইউরোপীয় ইউনিয়নের মতো বৃহৎ শক্তির সাথে সম্পর্ক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক নিলয় রঞ্জন বিশ্বাস তার লেখায় বাংলাদেশ সরকারের জন্য মূল বিদেশী স্টেকহোল্ডারদের মধ্যে একটি বাস্তবসম্মত ভারসাম্য বজায় রাখার কথা বলেছেন, যাদের প্রত্যাশা ভিন্ন বা বিরোধপূর্ণ। এটি ভৌগোলিক শক্তিগুলোর সহযোগিতাপূর্ণ বা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ চাহিদাগুলো পরিচালনা করার সময় জাতীয় স্বার্থের সাথে সমন্বয় করতে প্রয়োজনীয় পরিবর্তন আনার জন্য নিখুঁতভাবে বৈদেশিক নীতির স্বায়ত্তশাসনের অনুশীলন করে।

 

ভারতের দ্য হিন্দু পত্রিকার পররাষ্ট্র বিষয়ক জ্যেষ্ঠ সহকারী সম্পাদক কল্লোল ভট্টাচার্য তার নিবন্ধে বলেছেন, প্রতিরক্ষার ক্ষেত্রে প্রধানমন্ত্রী হাসিনার জন্য তার নতুন মেয়াদে একটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ হলো, বাংলাদেশের সশস্ত্র বাহিনীর কৌশলগত ভঙ্গি সংশোধন করা। বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে মিয়ানমারের সেনা এবং আরাকান আর্মির মধ্যে সংঘর্ষ যতই তীব্র হচ্ছে, ততই সংঘাত বাংলাদেশের ভূখণ্ডে ছড়িয়ে পড়ার সম্ভাবনা বাড়ছে। এই কারণে বাংলাদেশের সশস্ত্র বাহিনীকে উন্নত প্রতিরোধ ক্ষমতায় সজ্জিত করা আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। একই সময়ে, বাড়তে থাকা ভূ-রাজনৈতিক গতিশীলতা সতর্কতার সাথে পরিচালনার সময়, চীনের সরবরাহের প্রতি স্পষ্ট অসন্তোষের প্রেক্ষিতে, বাংলাদেশকে তার প্রতিরক্ষা সরঞ্জামের জন্য আরও উৎস তৈরি করতে হবে।

 

জলবায়ু পরিবর্তন বাংলাদেশের জন্য একটি বিশাল নিরাপত্তা উদ্বেগ হয়ে উঠেছে, যা তার ইন্দো-প্যাসিফিক দৃষ্টিভঙ্গিতে আন্তঃসীমান্ত সহযোগিতার ক্ষেত্র হিসেবে স্থান পেয়েছে। অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশনের নেইবারহুড ইনিশিয়েটিভের সিনিয়র ফেলো অনুসূয়া বসু রায় চৌধুরী ঘূর্ণিঝড়, বন্যা এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির জন্য দেশের কাঠামোগত দুর্বলতার মূল্যায়ন করেছেন। শুধুমাত্র উপকূলীয় অঞ্চলের সংবেদনশীলতাই নয়, প্রভাবগুলোর লিঙ্গগত প্রকৃতিকেও তুলে ধরেছেন, যা প্রায়ই উপেক্ষিত থাকে। তিনি জোর দিয়ে বলেন যে বাংলাদেশ সরকারকে অবশ্যই দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলার জন্য জনগণের নেতৃত্বে এবং পরিচালিত ব্যবস্থাকে অগ্রাধিকার দিতে হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন