1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
সর্বশেষ সংবাদ
রাজাদী চিনিশপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিভিন্ন অনিয়মের প্রতিবাদে মানববন্ধন নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত মাধবদীতে ট্রাক-সিএনজি সংঘর্ষে নারী নিহত নরসিংদী সদর ও পলাশে অনুষ্ঠিত হলো ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপ ঐতিহ্যের স্মারক রাজশাহী জেলা প্রশাসন ২৫২ বছরে পদার্পণ দেশসেরা এসএসসির ফলাফল নরসিংদীর নাছিমা কাদির মোল্লা হাইস্কুল এন্ড হোমস `মধ্যপ্রাচ্যের যুদ্ধে বাংলাদেশে এখনই প্রভাব পড়বে না’ চাকরির শুরু এবং শেষ দু’টোই হোক আনন্দময় সমন্বয়হীনতা আর কোন্দলে দুর্বল হয়ে পড়ছে বিএনপি মনোহরদী উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নিয়ে মত বিনিময় সভা

কবি আবু আসাদ স্মরণে

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Monday, January 15, 2024
  • 151 বার দেখা হয়েছে

নূরুল ইসলাম নূরচান
অনেকটাই নিরবে চলে গেল কবি আবু আসাদের মৃত্যুদিবস। গত ১৪ জানুয়ারি ছিল আবু আসাদের ১১তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে কোন সংগঠনের পক্ষ থেকে তাঁর মৃত্যুবার্ষিকী বা স্মরণসভা অনুষ্ঠিত হয়নি। গত বছর সাহিত্যের সন্ধানের আয়োজনে স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছিল নরসিংদী প্রেস ক্লাব হলরুমে।
আবু আসাদ [১১ মার্চ ১৯৫৪-১৪ জানুয়ারি ২০১২]। তাঁর ডাক নাম ছিলো বাচ্চু। নরসিংদীর শিবপুর উপজেলার খৈশাখালি গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তাঁর বাবার নাম ইন্তাজ আলী, মা আমিনা খানম।
তিনি হাই স্কুলে পড়াকালীন সময় থেকেই লেখালেখি শুরু করেন। এসএসসি পাস করার পর স্থানীয় নোয়াদিয়া-খৈশাখালি বালক উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে যোগদান করেন। পারিবারিক অসচ্ছলতার কারণে আর পড়াশোনা হয়ে ওঠেনি।
“গোবরে পদ্মফুল ফোটে” এই প্রবাদবাক্যের উজ্জ্বল দৃষ্টান্ত তিনি। অযোপাড়া গাঁয়ে জন্মগ্রহণ এবং বসবাস করেও ঢাকায় বসবাসরত বড় বড় লেখকদের সাথে পাল্লা দিয়ে লিখেছিলেন, বাংলা শিশু সাহিত্যের একজন উজ্জ্বল নক্ষত্র তিনি।
তিনি আজীবন শিক্ষকতা পেশায় নিয়োজিত ছিলেন। তাঁর একটা বিশেষ গুণ ছিল, যে কোনো বিষয়ের উপর তাৎক্ষণিক একটি লেখা দাঁড় করে ফেলতে পারতেন। তাছাড়া তিনি ছিলেন স্বভাবকবির মতো। তার প্রথম এবং স্কুল জীবনের বহু লেখা মুখস্ত ছিল। তিনি অন্যদের সাথে বাংলাদেশ বেতার এবং টেলিভিশনে সম্প্রসারিত নিয়মিত অনুষ্ঠানে অংশগ্রহণ এবং তার স্বরচিত শিশুতোষ ছড়া কবিতা আবৃত্তি করতেন।
বাংলাদেশ বেতারের তার ছড়া নাটিকা “বর্ষায় এলো বৃষ্টি এলো” সম্প্রচারের পর তাকে কর্তৃপক্ষ সম্মাননা দিয়েছিলেন।
তাঁর সাথে আমার প্রথম পরিচয় হয় ১৯৯৭ সালের কোন একদিন। ওই সময় আমার প্রথম উপন্যাস ‘এরই নাম জীবন’ প্রকাশ হয়। এই বইটি পড়ার পর থেকেই তিনি আমাকে খুঁজে বের করে আমার সাথে পরিচিত হন।
এরপর আমার গল্প, উপন্যাস ও কবিতার বই মিলিয়ে আরো পাঁচটি বই প্রকাশ হয়েছে।
এর আগে আমি তাঁকে আর দেখিনি। যদিও আমাদের বাড়ি একই উপজেলায়। আমার সাথে পরিচয় হওয়ার পর তার প্রতিটি লেখার প্রথম পাঠক ছিলাম আমি। তিনি যতগুলো লেখা পত্রিকাতে পাঠাতেন সেসব লেখা নিয়ে আমরা দু’জন আলোচনা সমালোচনা করতাম, প্রয়োজনে অনেক লেখা পরিমার্জন পরিবর্ধন করতে হয়েছে তাকে। যদিও আমি ছড়াকার নই তারপরও তিনি আমাকে প্রাধান্য দিতেন বেশি।
আঞ্চলিক পত্রিকার পাশাপাশি প্রায় সকল জাতীয় দৈনিক পত্রিকায় তার লেখা নিয়মিত প্রকাশিত হতো। এছাড়া বাংলাদেশ শিশু একাডেমি কর্তৃক প্রকাশিত বিভিন্ন ম্যাগাজিনেও তাঁর লেখা নিয়মিত প্রকাশিত হতো। এক সময় তিনি স্থানীয়দের নিয়ে যাত্রাদল গঠন করে তাঁর লেখা বিভিন্ন নাটক মঞ্চায়ন করতেন। সে ভালো হারমোনিয়াম বাজাতে পারতেন এবং গানও গাইতে পারতেন, গানের গলাও ছিল ভালো। পল্লীগীতি এবং দেশাত্মবোধক গানের প্রতি তাঁর ঝোঁক ছিল বেশি।
তিনি সাহিত্যের প্রতি এতটাই নিবেদিত ছিলেন যে, সংসার করার কথাও ভুলে গিয়েছিলেন। তাই আজীবন ছিলেন চিরকুমার।
জীবদ্দশায় একটি মাত্র প্রকাশনা ছিলো তাঁর। বাংলাদেশ শিশু একাডেমি কর্তৃক “আমার দেখা স্বাধীনতা” নামে গ্রন্থটি প্রকাশিত হয়। এখানে উল্লেখ করা প্রয়োজন যে, বাংলাদেশ শিশু একাডেমি প্রতিষ্ঠিত লেখক ছাড়া অন্য লেখকদের বই প্রকাশ করেন না।
এছাড়া অর্থ সংকটের কারণে নিজের উদ্যোগে কোন বই প্রকাশ করতে পারেননি তিনি। তার লেখা অসংখ্য ছড়াকবিতা অগ্রন্থিত রয়েছে। হয়তো অযতœ অবহেলায় অনেক লেখা নষ্টও হয়ে গেছে। লেখাগুলো খুঁজে বের করে গ্রন্থাকারে প্রকাশ করলে শিশু কিশোর বাংলা সাহিত্য আরও সমৃদ্ধ হতো। তার আজীবন লালিত স্বপ্ন ছিল, টেক্সট বুকে যেন তার লেখা স্থান পায়, তাঁর মতে, ‘টেক্সট বুকে লেখা না গেলে লেখকের কোন সার্থকতা থাকে না।’ তার সেই স্বপ্ন পূরণ হবে কি কোনদিন? -লেখক : কবি, সাহিত্যিক ও প্রবীণ সাংবাদিক।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন